বিজ্ঞান-প্রযুক্তি

রবিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২০ (১১:৪১)

সৌরজগতের সীমান্ত থেকে তোলা পৃথিবীর একমাত্র ছবির নতুন ভার্সন প্রকাশ

সৌরজগতের সীমান্ত থেকে তোলা পৃথিবীর একমাত্র ছবির নতুন ভার্সন প্রকাশ

সৌরজগতের সীমান্ত থেকে ভয়েজার-১ এর তোলা পৃথিবীর একমাত্র ছবি ‘পেল ব্লু ডট’-এর বয়স ৩০ পূর্ণ হতে যাচ্ছে। যে ছবিতে পৃথিবীকে একটি ধুলিকণা থেকেও আকারে ক্ষুদ্র দেখা যায়। ছবিটি নাসার বৈজ্ঞানিকদের কাছে খুবই আবেগঘণ একটি ছবি। তাই ছবিটির ৩০ বর্ষপূর্তিতে নাসা ছবিটিকে নতুন করে প্রকাশ করেছে।

আমরা জানি আমাদের সৌরজগতে গ্রহের সংখ্যা ৯টি। এও জানি যে সৈরজগতের সবচেয়ে দূরবর্তী গ্রহটির নাম প্লুটো। কিন্তু কখনও কি ভেবে দেখেছি এই প্লুটোর কাছাকাছি থেকে আমাদের পৃথিবীকে কেমন দেখাবে? প্রায় ৪০০ কোটি মাইল দূর থেকে আদৌ দেখা যাবে কী না আমাদের প্রিয় গ্রহটিকে।

৩০ বছর আগে স্পেস প্রোব ভয়েজার-১ যখন আমাদের সৌরজগতের সীমান্তে, তখন পৃথিবী থেকে ভয়েজার-১ এর দূরত্ব ৪০০ কোটি মাইল। ভয়েজার-১ এর মিশন শেষ। কিছুক্ষণ পরেই চিরদিনের জন্য বন্ধ কর দেওয়া হবে ভয়েজার-১ এর ক্যামেরা। ইমেজিং টিমের সদস্য কার্ল সেগান বললেন, বন্ধ করে দেওয়ার আগে এতো দূর থেকে পৃথিবীর একটি ছবি তোলা যায়। তার আইডিয়ায় দলের অনেক সদস্য রাজি হচ্ছিলেন না। বেশিরভাগের সন্দেহ ছিলো এতো দূর থেকে পৃথিবীকে ঠিকমতো দেখা যাবে কিনা তারই কোনও নিশ্চয়তা নেই। কিন্তু কার্ল সেগান অনড় ছিলেন, বাকী সবাইকে তিনি রাজি করালেন। তিনি দেখাতে চেয়েছিলেন এই মহাবিশ্বে আমাদের গ্রহটির অস্তিত্ব কতো ক্ষুদ্র।

বাকী সদস্যরা রাজি হলে ভয়েজারের ক্যামেরাকে পৃথিবীর দিকে ঘোরানো হলো। তোলা হয় ছবিটি। ছবিটি তোলার পর পৃথিবীকে ঠিকমতো দেখাই যাচ্ছিলো না। পরে তিন রঙের ফিল্টার ব্যবহার করে বের করা হয় পৃথিবীকে।

পূরো ছবিতে পৃথিবীর আকার মাত্র ০.১২ পিক্সেল।

এতো ক্ষুদ্র পৃথিবীকে দেখার পর কার্ল সেগান ‘পেল ব্লু ডট’ নামে একটি বই লিখেন। সেখানে তিনি আহ্বান করেন আমরা যেন একে অপরের প্রতি আরও মানবিক হই। একটি ধূলিকনা থেকেও ছোট একটি স্থানের ক্ষণস্থায়ী শাসক হওয়ার জন্য যেন আমরা একে অপরের ক্ষতি না করি। আমরা যেন এই ‘ডট’টির (পৃথিবী) পরিচর্যা করি। কারণ এখন পর্যন্ত জানা মহাবিশ্বে পৃথিবীই একমাত্র গ্রহ যেখানে জীবন যাপন করা যায়।

এই ছবিটি তোলার ৩৪ মিনিট পর ভয়েজার-১ এর ক্যামেরাকে বন্ধ করে দেওয়া হয়। পুরো মিশনে ভয়েজার-১ ৫৯টি ছবি তোলে যার মধ্যে ‘পেল ব্লু ডট’ ছবিটি ছাড়াও বিখ্যাত ছবির মধ্যে আছে সৌরজগতের ফ্যামিলি পোট্রেট। যেখানে সৌরজগতের সব গ্রহকে একটি চমৎকার অ্যালাইনম্যান্টে পাওয়া যায়। সূত্র/টেকশহর

এছাড়াও রয়েছে

আবারো স্পেস এক্স এর কার্যক্রম শুরু করল নাসা

ইন্সটাগ্রামে ৫০ জনের ভিডিও কলের সুবিধা

স্ক্যাম ও ভূয়া বন্ধু দমনে ম্যাসেঞ্জারে সেইফগার্ড চালু

বেচাকেনায় ‘ফেসবুক শপ’ চালু করেছে ফেসবুক

হুয়াওয়েকে আবার আটকেছে ট্রাম্প প্রশাসন

এক ভিডিও কলেই ৩৭০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা উবারের

করোনায় সবচেয়ে লাভবান জেফ বেজোস

১০ কোটি ছাড়ালো ইন্টারনেট গ্রাহক

আরও খবর

  • লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা

    লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা

  • খুলনা জেলা ক্রিকেট দলের অধিনায়ক কাজলের মৃত্যু

    খুলনা জেলা ক্রিকেট দলের অধিনায়ক কাজলের মৃত্যু

  • করোনা তাড়াতে মন্দিরে ‘নরবলি’ দিলেন পুরোহিত!

    করোনা তাড়াতে মন্দিরে ‘নরবলি’ দিলেন পুরোহিত!

  • ফলের পুডিং যেভাবে তৈরি করবেন

    ফলের পুডিং যেভাবে তৈরি করবেন

সর্বশেষ খবর

এই সময়ে অফিস-গাড়ি চালুর সিদ্ধান্ত বড় ভুল: ড. কামাল

ব্রাহ্মণবাড়িয়ায় আরো ১৭ জন করোনায় আক্রান্ত

যুক্তরাষ্ট্রে করোনায় আরও ১২৯৭ জনের মৃত্যু

আম্ফানের ক্ষয়ক্ষতিতে সমবেদনা জানিয়ে প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি