বিজ্ঞান-প্রযুক্তি

সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০ (১১:৩৪)

গুগলের বিরুদ্ধে রণ কৌশল সাজাচ্ছে হুয়াওয়ে

গুগলের বিরুদ্ধে রণ কৌশল সাজাচ্ছে হুয়াওয়ে

গুগলের বিরুদ্ধে চীনের সব স্মার্টফোন কোম্পানিকে এক করার প্রয়াস চালাচ্ছে হুয়াওয়ে।

মূলত এর মধ্য দিয়ে প্লে স্টোরের বিকল্প একটি মোবাইল অ্যাপ প্ল্যাটফর্ম নির্মাণে চীনের সবকটি বড় স্মার্টফোন কোম্পানিকে এক করার চেষ্টা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াওয়ে চীনের অন্য বড় স্মার্টফোন কোম্পানি শাওমি, অপো ও ভিভোর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করছে।

তাদের প্রধান লক্ষ্য হচ্ছে, গুগলের প্লে স্টোরের বিকল্প একটি অ্যাপ্লিকেশন স্টোর নির্মাণ করা, যেখানে ডেভেলপাররা অ্যাপ জমা দিয়ে টাকা আয় করতে পারবেন।

অ্যান্ড্রয়েড জগতে গুগলের প্লে স্টোরের মনোপলি ভেঙে দিতে হুয়াওয়ের এই প্রয়াস সার্থক হলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন জগতে গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় ধাক্কা খাবে গুগল।

গ্লোবাল ডেভেলপার সার্ভিস অ্যালায়েন্স (জিডিএসএ) নামে এই সংস্থার মূল লক্ষ্য হচ্ছে, বিশ্বব্যাপী ডেভেলপারদের জন্য একটি ওয়ান স্টপ সার্ভিস নির্মাণ করা, যাতে কনটেন্ট ডিস্ট্রিবিউশন, ডেভেলপম্যান্ট সাপোর্ট, মার্কেটিং, ব্র্যান্ড প্রমোশন ও মনিটাইজেশনের সেবা দেওয়া হবে।

হুয়াওয়ের এই প্রয়াশ শুরু হয় ২০১৯ সালের আগস্ট মাসে। তবে এখনও জানা যায়নি এই যুদ্ধে হুয়াওয়ের সঙ্গে কোম্পানিগুলো যোগ দেবে কী না। পাওয়া যায়নি গুগলের প্রতিক্রিয়াও।

হুয়াওয়ে ডিভাইসে গুগলের সেবাগুলো নিষিদ্ধ হওয়ার পর থেকে হুয়াওয়ে যে বসে থাকবে না তা অনুমিতই ছিল। আর যদি এই সবগুলো কোম্পানি গুগলের প্রতিযোগী হিসেবে আবির্ভূত হয় তাহলে বেকায়দায় পড়তে পারে গুগল। কারণ, মিলিতভাবে বিশ্বের স্মার্টফোন বাজারের প্রায় ২৫ শতাংশ মার্কেট শেয়ার দখল করে আছে হুয়াওয়ে, শাওমি, অপো ও ভিভো।

উল্লেখ্য, বর্তমানে স্মার্টফোন অ্যাপ্লিকেশনের বাজারে ডেভেলপারদের জন্যও অ্যাপ স্টোর ও প্লে স্টোর ছাড়া অন্য কোনও বিকল্প নেই। শাওমি, হুয়াওয়ে এমনকি স্যামসাংয়ের নিজস্ব অ্যাপ ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম থাকলেও অ্যান্ড্রয়েডের মনোপলির কারণে তা খুব একটা জনপ্রিয় হতে পারছে না।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

গ্যারেজে বসেই অফিস সামলাচ্ছেন ইনস্টাগ্রামের প্রধান নির্বাহী

১ মাসের জন্য ভিডিও কোয়ালিটি কমছে ইউটিউবে

স্বাধীনতা দিবসে গুগলের বিশেষ ডুডল

স্মার্টফোন বিক্রিতে সবচেয়ে বড় ধস

করোনার মধ্যেই নাসার পক্ষ থেকে এলো নতুন দুঃসংবাদ

ইন্টারনেটে করোনাভাইরাস বিষয়ক গুরুত্বপূর্ণ টুলস

করোনা : হ্যাংআউট প্রিমিয়াম ফ্রি করলো গুগল

লাখ লাখ ফেইসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

সর্বশেষ খবর

ভারতে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, মৃত ১৯

বৃদ্ধদের কান ধরিয়ে ছবি তোলা সেই এসিল্যান্ড প্রত্যাহার

ট্রাকে চড়ে বাড়ি ফেরার পথে প্রাণ গেল ৫ জনের

প্রধানমন্ত্রীর পর এবার ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর শরীরেও করোনা