বিজ্ঞান-প্রযুক্তি

শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০ (১৪:২৬)

উজ্জ্বল নক্ষত্র বেটেলজাস কেন সুপারনোভায় পরিণত হচ্ছে?

উজ্জ্বল নক্ষত্র বেটেলজাস কেন সুপারনোভায় পরিণত হচ্ছে?

ফেসবুক থেকে তৃতীয় পক্ষ হিসেবে কোনো সাইট বা অ্যাপ যেসব তথ্য সংগ্রহ করে তা নিয়ে নানা সমালোচনা রয়েছে। এ বিষয়ে ব্যবহারকারীর হাতে আরো বেশি নিয়ন্ত্রণ তুলে দিতে চাইছে ফেসবুক। এ লক্ষ্যেই ‘অফ-ফেসবুক অ্যাকটিভিটি’ টুল নামে একটি ফিচার যুক্ত করেছে ফেসবুক। ফিচারটি ব্যবহার করে ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুক থেকে যেসব সাইট বা অ্যাপ তথ্য শেয়ার করে, তা ব্যবস্থাপনা বা মুছে ফেলতে পারবেন।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যবহারকারীর জন্যই ফিচারটি উন্মুক্ত করা হয়েছে। ২০১৮ সালের দিকে ফেসবুক ডেভেলপার সম্মেলনে প্রথম এ টুলটির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়। এত দিন নির্দিষ্ট কিছু অঞ্চলের মানুষ এ ফিচারটি ব্যবহারের জন্য সুযোগ পাচ্ছিলেন। ‘অফ-ফেসবুক অ্যাকটিভিটি’ টুল সম্পর্কে ফেসবুক জানিয়েছে, কোনো ওয়েবসাইট বা অ্যাপে আপনার কার্যক্রম সম্পর্কিত তথ্য ফেসবুকের সঙ্গে বিনিময় করে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখাতে পারে।

যেভাবে ব্যবহার করবেন অফ-ফেসবুক

অ্যাকটিভিটি

*ফেসবুকে লগইন করে সেটিংস অপশনে যান। সেটিংস থেকে ইওর ফেসবুক ইনফরমেশনে যান। সেখান থেকে অফ-ফেসবুক অ্যাকটিভিটি নির্বাচন করুন। সরাসরি যাওয়ার লিংক (https://www.facebook.com/off_ facebook_activity/)

*এখানে আপনাকে ফেসবুকের ট্র্যাকিং সম্পর্কিত নানা ব্যাখ্যা দেখানো হবে। আপনার ব্যবহার করা কিছু ওয়েবসাইট ও অ্যাপ এখানে ব্যানারে তুলে ধরা হবে। ঐ অ্যাপের আইকনে ক্লিক করে ঐ উেসর বিস্তারিত জানতে পারবেন।

*ঐ তালিকায় তৃতীয় পক্ষের (থার্ড পার্টি) কাছ থেকে ফেসবুকের পাওয়া গত ১৮০ দিনের কার্যক্রমের বিষয়গুলো প্রদর্শিত হবে। ‘ক্লিয়ার হিস্টোরি’ ক্লিক করে এসব তথ্য মুছে ফেলতে পারবেন।

* ট্র্যাকিং বন্ধ করতে মেন্যু থেকে ‘ম্যানেজ ইওর অফ-ফেসবুক অ্যাকটিভিটি’ অংশে গিয়ে ‘ফিউচার অফ-ফেসবুক অ্যাকটিভিটি’ টগল করে দিলে ভবিষ্যতে ফেসবুক আর কার্যক্রম সংরক্ষণ করবে না। তবে এটি ফেসবুককে তৃতীয় পক্ষের তথ্য পাঠানো বন্ধ করবে না।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

গ্যারেজে বসেই অফিস সামলাচ্ছেন ইনস্টাগ্রামের প্রধান নির্বাহী

১ মাসের জন্য ভিডিও কোয়ালিটি কমছে ইউটিউবে

স্বাধীনতা দিবসে গুগলের বিশেষ ডুডল

স্মার্টফোন বিক্রিতে সবচেয়ে বড় ধস

করোনার মধ্যেই নাসার পক্ষ থেকে এলো নতুন দুঃসংবাদ

ইন্টারনেটে করোনাভাইরাস বিষয়ক গুরুত্বপূর্ণ টুলস

করোনা : হ্যাংআউট প্রিমিয়াম ফ্রি করলো গুগল

লাখ লাখ ফেইসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

সর্বশেষ খবর

বৃদ্ধদের কান ধরিয়ে ছবি তোলা সেই এসিল্যান্ড প্রত্যাহার

ট্রাকে চড়ে বাড়ি ফেরার পথে প্রাণ গেল ৫ জনের

প্রধানমন্ত্রীর পর এবার ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর শরীরেও করোনা

করোনার এই সংকটে ৮ কোটির বেশি অর্থ সহায়তা দিচ্ছেন জোলি