বিজ্ঞান-প্রযুক্তি

রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ (১১:৫৩)

দেখে নিন স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে কি করণীয়

দেখে নিন স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে কি করণীয়

ছবি তোলার জন্য পকেট থেকে স্মার্টফোন হাতে নিয়ে ক্যামেরা অ্যাপ ওপেন করে শাটার বাটনে ট্যাপ করতেই ফোনের ডিসপ্লে জানিয়ে দিল 'স্টোরেজ ফুল'। সবাই জীবনে অন্তত একবার এই সমস্যা সম্মুখীন হয়েছি। প্রয়োজনের সময় স্মার্টফোনে স্টোরেজের সমস্যা জীবন ওষ্ঠাগত করতে পারে। আজকাল বেশিরভাগ স্মার্টফোনে ন্যুনতম 32GB স্টোরেজ থাকলেও এই সমস্যা থেকে রেহাই মিলছে না। শুধুমাত্র স্টোরেজ ক্লিন না করে এই সমস্যার গভীরে গিয়ে সমাধান মিলবে কীভাবে? দেখে নিন।

নিয়মিত ক্যাশড ডেটা ক্লিয়ার করুন

যে কোন অপারেটিং সিস্টেম চলার সময় কিছু টেম্পোরারি ফাইল তৈরী হয়। যা অপারেটিং সিস্টেমকে মসৃনভাবে চলতে সাহায্য করে। কিন্তু কিছু সময় পরে এই ফাইলগুলির প্রয়োজনীয়তা ফুরিয়ে যায়। প্রয়োজন শেষ হলেও ফোনে এই ফাইলগুলি সেভ হয়ে থাকে। নিয়মিত অ্যানড্রয়েড ডিভাইস থেকে ক্যাশ ফাইল ডিলিট করলে অনেকটা ফ্রি স্টোরেজ পাওয়া যাবে। অ্যানড্রয়েড ডিভাইস থেকে ক্যাশ ডেটা ডিলিট করতে Settings -> Storage এ যান। সেখানে 'Cached Data' লেখার উপরে ট্যাপ করলে তা ডিলিট করতে চান কি না জানতে চাইবে আপনার স্মার্টফোন। এর পরে 'OK' অপশন সিলেক্ট করে ডিলিট করার নির্দেশ দিলে কয়েক সেকেন্ড পরে আপনার ফোনের ক্যাশড ডেটা ডিলিট হয়ে যাবে। এই ভাবে বিপদের সময় মুহুর্তে স্মার্টফোনে অনেকটা স্টোরেজ ফাঁকা করে নিতে পারবেন। সপ্তাহে অন্তত একবার অ্যানড্রয়েড ফোনের ক্যাশ ক্লিক করুন।

থার্ড পার্টি অ্যাপ

স্টিস্টেম সেটিংস থেকে ক্যাশ ডেটা ডিলিট করার পরেও স্মার্টফোনে অনেক টেম্পোরারি ফাইল থেকে যায়। অতিরিক্ত টেম্পোরারি ফাইল ডিলিট করতে থার্ড পার্ট অ্যাপ এর সাহায্য নিতে পারেন। এই জন্য নিজের অ্যানড্রয়েড ফোনে Droid Optimizer অ্যাপ ব্যবহার করতে পারেন। Play Store থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। Droid Optimizer ওপেন করে ‘Clean Up' সিলেক্ট করুন। এর পরে ‘Junk Finder' সিকেল্ট করে ‘Scan' শুরু করে দিন। স্ক্যান শেষ হলে বিভিন্ন বিভাগে ফোনের ‘জাঙ্ক ফাইল' দেখা যাবে। যে ফাইল ডিলিট করতে চান সিলেক্ট করে ডান দিকে নীচে ডিলিট আইকন সিলেক্ট করুন।

তবে মাথায় রাখবেন Play Store এ অনেক মেমোরি ক্লিন করার অ্যাপ রয়েছে যা ফোনের ব্যাটারি নষ্ট করে ও ম্যালওয়্যার নিয়ে আসে। তাই অন্য মেমোরি ক্লিন করার অ্যাপ ব্যবহারের আগে রিভিউ পড়ে নিন।

Google Photos ব্যবহার করুন

স্মার্টফোনে সবথেকে বেশি স্টোরেজ নিয়ে থাকে ছবি ও ভিডিও। তবে খুব সহজেই ফোনের ছবি ও ভিডিও ব্যাক আপ নিয়ে তা ফোন থেকে ডিলিট করে দেওয়া সম্ভব। এই জন্য শুরুতেই Play Store থেকে Google Photos অ্যাপ ইন্সটল করে ওপেন করুন। স্মার্টফোনে একাধিক Google অ্যাকাউন্ট লগ ইন করা থাকলে যে অ্যাকাউন্টে ব্যাক আপ নিতে চান তা সিলেক্ট করুন। এবার বাঁ দিকে উপরে অপশন সিলেক্ট করে ‘Settings' এ যান। ‘Backup & Sync' সিলেক্ট করুন। এখানে ব্যাক আপ মোড ‘High Quality' সিলেক্ট করলে Google Photos এ আনলিমিটেড স্টোরেজ বিনামূল্যে পেয়ে যাবেন। তবে এই মোডে সব ছবি 16 মেগাপিক্সেল সাইজে সেভ হবে। তবে অরিজিনাল কোয়ালিটির ছবি ব্যাক আপ নিতে চাইলে 15GB স্টরেজ বিনামূল্যে দেবে Google।

ক্যামেরা ছাড়াও অন্য কোন ফোল্ডার Google Phoptos এ ব্যাক আপ নিতে চাইলে ‘Backup mode' এর নীচে ‘Back up device folder' সিলেক্ট করে যে ফোল্ডার ব্যাক আপ নিতে চান সিলেক্ট করে নিন।

এই সব সেটিং সিলেক্ট করা হয়ে গেলে মাসে অন্তত একবার Google Photos ওপেন করে বাঁ দিকে উপরে অপশন সিলেক্ট করে ‘Free up space' সিলেক্ট করুন। এর পরে ‘Free Up xx.xx GB' সিলেক্ট করলে যে সব ছবির ব্যাক আপ নেওয়া হয়ে গিয়েছে সেই ছবি নিজে থেকেই ফোন মেমোরি থেকে ডিলিট করে দেবে এই অ্যাপ। পরে সেই ছবি ফিরে পেতে ইন্টারনেট কানেকশন অন করে Google Photos ওপেন করতে হবে।

WhatsApp সেটিংস বদল করুন

এ তো গেল স্টোরেজ ফাঁকা করার উপায়। তবে আগে থেকে সতর্ক হলে স্মার্টফোনে স্টোরেজ ভর্তি হওয়া বন্ধ করা যেতে পারে। সবাই কম বেশি WhatsApp গ্রুপের সদস্য। সেখানে নিয়মিত ছবি ও ভিডিও পোস্ট হতে থাকে। এই সব ছবি ও ভিডিও আমরা না চাইলেও ফোনের স্টোরেজে জমা হতে থাকে। যা ক্রমশ ফোনের স্টোরেজ শেষ করে দেয়। Whatsapp এ অটোমেটিক মিডিয়া ডাউনলোডের অপশন বন্ধ করে এই সমস্যা থেকে রেহাই মিলবে।

শুরুতেই WhatsApp ওপেন করে ডান দিকে উপরে মেনি বাটন সিলেক্ট করে ‘Settings' সিলেক্ট করুন। এর পরে ‘Data and storage usage' সিলেক্ট করুন। এখানে Media auto Download বিভাগের অধীনে ডেটা, ওয়াইফাই আর রোমিং এই তিনটি অপশানে ‘No Media' সিলেক্ট করুন।

এবার WhatsApp এ আর কোন ছবি আর ভিডিও নিজে থেকে ফোনে সেভ হবে না। যে ছবি বা ভিডিও ডাউনলোড করতে চান সেই ছবি বা ভিডিওর উপরে ট্যাপ করলে ডাউনলড শুরু হয়ে যাবে।

উপরের উপায়গুলি ছাড়াও ফোনে এমন অনেক অ্যাপ থাকে যা আমরা খব কম ব্যবহার করি। এই অ্যাপগুলি ফোন থেকে আনইনস্টল করে ব্রাউজার থেকে সেই সব সার্ভিস ব্যবহার করলে ফোনে স্টোরেজে তার প্রভাগ পরবে।

এই লেখাটির রচনায় এনডিটিভি ওয়েবসাইটের সাহায্য নেয়া হয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

চলতি বছরেই আসছে মটোরোলার ফোল্ডেবল ফোন

খুলে দেওয়া হলো পাবজি

নতুন প্রযুক্তির রাউটারের জন্য উদ্ভাবনী পুরস্কার পেল হুয়াওয়ে

আসছে গ্যালাক্সি নোট ১০ প্লাস লাইট

১৫ অক্টোবর আসছে রিয়েলমি এক্স২ প্রো

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন ৩ জন

ইলন মাস্কের রকেট মানুষ নিয়ে যাবে চাঁদ ও মঙ্গলে

ফেইসবুক বলছে আত্মহত্যা, কর্মীদের দাবি হত্যা

সর্বশেষ খবর

চলতি বছরেই আসছে মটোরোলার ফোল্ডেবল ফোন

বিকেলে যুবলীগ নেতাদের সঙ্গে বৈঠক শেখ হাসিনার

বিএসএফ বাংলাদেশে এসে ‘বাহাদুরি’ দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

হাতীবান্ধায় সড়ক দুর্ঘটনায় দম্পতি নিহত