বিজ্ঞান-প্রযুক্তি

শুক্রবার, ০৬ সেপ্টেম্বর, ২০১৯ (২১:৫২)

রাতেই চাঁদে নামছে ভারতের চন্দ্রযান-২, লাইভে থাকবেন মোদি

রাতেই চাঁদে নামছে ভারতের চন্দ্রযান-২, লাইভে থাকবেন মোদি

সব জল্পনা-কল্পনা পেরিয়ে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে চলেছে ভারত। সব ঠিক থাকলে আজ (শুক্রবার) রাতেই চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-২। এই শেষের কয়েক ঘণ্টায় উত্তেজনার প্রহর গুনছেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বিজ্ঞানীরা।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার রাত ১টা ৫৫ মিনিটে চাঁদের পৃষ্ঠে অবতরণ করার কথা রয়েছে এ মহাকাশ যানটির। আর এসব কিছু স্কুলপড়ুয়া ছাত্রদের নিয়ে ইসরোর নিয়ন্ত্রণ কক্ষ থেকে লাইভে দেখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ইতিমধ্যেই চাঁদে অবতরণকারী যান বিক্রম মূল মহাকাশ যান থেকে নিজেকে পৃথক করে নিয়ে চাঁদের চারপাশে প্রদক্ষিণ করছে। আশা করা হচ্ছে, চাঁদের থেকে দূরত্ব কমিয়ে শুক্রবার রাত দেড়টা থেকে আড়াইটার মধ্যে বিক্রম চাঁদের মাটি ছুঁতে পারবে।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, রোভার 'প্রজ্ঞান' সকাল সাড়ে পাঁচটা থেকে সাড়ে ছয়টার মধ্যে চাঁদের ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে। চাঁদের উৎস সম্বন্ধে বিশদ বিবরণ, উপগ্রহে পানির উপস্থিতিসহ বিভিন্ন বিষয়ের ছবি তুলে গবেষণা শুরু করবে। এ বিষয়ে ইসরোর চেয়ারম্যান কে সিভান চন্দ্রায়ণ জানিয়েছেন, এ অভিযান ইসরোর সবচেয়ে জটিল মিশন।

প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদের যে অংশে ল্যান্ডার বিক্রমদি যাচ্ছে তা আজ পর্যন্ত কেউ পা রাখেনি। এতদিন সমস্ত অভিযান চাঁদের উত্তর মেরু বা গোলার্ধ এবং নিরক্ষীয় অঞ্চলে হয়েছে। এই প্রথম ভারত উপগ্রহের দক্ষিণ গোলার্ধ বা মেরুতে পা রাখতে চলেছে।

এর আগে চীন থেকে পাঠানো এক মহাকাশ যান চাঁদের উত্তরের অংশে অবতরণ করেছিল। এরপর, সেখানে যায় রাশিয়ার লুনা মিশন। চীন বর্তমানে চাঁদের অন্ধকার দিকে একটি রোভার অবতরণ করিয়েছে। চন্দ্রযান-২ সফল হলে যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পর চাঁদে পৌঁছানো দেশ হিসেবে ভারত চতুর্থ স্থানে উঠে আসবে।

প্রসঙ্গত, ২৩ জুলাই অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ হয় চন্দ্রযান-২। এ মহাকাশ যানটি ইসরোর তৈরি সর্ববৃহৎ এবং সবচেয়ে শক্তিশালী রকেট। এটি ৪৪ মিটার দীর্ঘ এবং উচ্চতায় ১৫তলা বিল্ডিংয়ের সমান।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নতুন প্রযুক্তির রাউটারের জন্য উদ্ভাবনী পুরস্কার পেল হুয়াওয়ে

আসছে গ্যালাক্সি নোট ১০ প্লাস লাইট

১৫ অক্টোবর আসছে রিয়েলমি এক্স২ প্রো

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন ৩ জন

ইলন মাস্কের রকেট মানুষ নিয়ে যাবে চাঁদ ও মঙ্গলে

ফেইসবুক বলছে আত্মহত্যা, কর্মীদের দাবি হত্যা

সব টিভি চ্যানেলে বুধবার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটে সম্প্রচার

১০০ কোটি ডিভাইসে চলবে উইন্ডোজ ১০

সর্বশেষ খবর

শেখ রাসেলের জন্মদিন আজ

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা

পাঁচবিবিতে ‘বন্দুকযুদ্ধে' শীর্ষ সন্ত্রাসী ক্যাসেট আমিনুল নিহত

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে ফিফা’র সহযোগিতা অব্যাহত থাকবে : ফিফা সভাপতি