বিজ্ঞান-প্রযুক্তি

সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮ (১১:০৬)

আসুস ZenFone Max Pro M2 রিভিউ

আসুস ZenFone Max Pro M2 রিভিউ

একই দাম আর স্পেসিফিকেশন দিয়ে ব্যবহারকারীদেরকে সন্তুষ্ট রাখার পাশাপাশি বাজারে ভাল অবস্থান ধরে রেখেছে আসুস (Asus)। আসুসের এবারের পণ্য Asus ZenFone Max Pro M2। এর আগে আসুসের এম১ দিয়ে শাওমি'র Redmi Note 5 Pro কে রুখে দিতে পেরেছিল। তারই ধারাবাহিকতায় নিয়ে আসল, এম২। তবে ZenFone Max Pro M2 তে রয়েছে বেশি শক্তিশালী Snapdragon 660 চিপসেট।

ডিজাইন

ZenFone Max Pro M2 তে সম্পূর্ণ নতুন ডিজাইন ব্যবহার করেছে Asus। দুটি আলাদা রঙে পাওয়া যাবে এই স্মার্টফোন। ফোনের পিছনে থাকছে গ্লসি ফিনিশ। তবে গ্লসি ফিনিশ হওয়ার কারনের খুব সহজে আঙ্গুলের ছাপ থেকে যাবে। ফোনের পিছনে রয়েছে ডুয়াল ক্যামেরা সেট আপ। এর সাথেই থাকছে LED ফ্ল্যাশ। মাঝে কোম্পানির লোগোর ঠিক উপরে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। ZenFone Max Pro M2 এর সামনে রয়েছে একটি 6.26 ইঞ্চি ডিসপ্লে। এই ডিসপ্লের উপরে রয়েছে একটি নচ। ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও 19:9। এছাড়াও ফোনের সামনে থাকছে লেটেস্ট Gorilla Glass 6 এর সুরক্ষা। ZenFone Max Pro M2 ফোনের ফ্রেম প্লাস্টিক দিয়ে তৈরী হয়েছে। ফোনের ডান দিকে রয়েছে পাওওার বাটন ভলিউম রকার আর বাঁ দিকে সিম ট্রে। পাওয়ার বাটনে আঙুল হাত পৌঁছালেও ভলিউম রকারে আঙুল পৌঁছাতে একটু বেগ পেতে হয়েছে। ফোনের নীচে থাকছে প্রাইমারি মাইক্রোফোন, মাইক্রো ইউএসবি পোর্ট, 3.5 মিমি হেডফোন জ্যাক আপ লাউডস্পিকার। ফোনের উপরে থাকছে সেকেন্ডারি মাইক্রোফোন এই দামে USB Type-C না থাকায় হতাশ হতে পারেন অনেকেই।

স্পেসিফিকেশান

ডুয়াল সিম Asus ZenFone Max Pro M2 তে চলবে Android 8.1 Oreo অপারেটিং সিস্টেম। এই ফোনে রয়েছে একটি 6.26 ইঞ্চি 19:9 অ্যাসপেক্ট রেশিওর ডিসপ্লে। ডিসপ্লের উপরে থাকছে কালো নচ। ফোনের ভিতরে রয়েছে Snapdragon 660 চিপসেট, 3GB/4GB/6GB RAM আর 32GB/64GB স্টোরেজ। কানেক্টিভিটির জন্য Asus ZenFone Max Pro M2 তে রয়েছে ডুয়াল 4G VoLTE, Wi-Fi 802.11 b/g/n, Bluetooth v5.0, GPS/ A-GPS, এফ এম রেডিও, Micro-USB পোর্ট আর 3.5 মিমি জ্যাক। দুটি সিম স্লটেই 4G VoLTE সাপোর্ট করবে। Asus ZenFone Max Pro M2 ফোনের ব্যাটারি ৫,০০০ mAh।

পারফর্মেন্স, ব্যাটারি ও ক্যামেরা

ভালো প্রসেসারে স্টক Android অপারেটিং সিস্টেমের জন্য Asus ZenFone Max Pro M2 ফোনে কোন ধরনের ল্যাগ ছোখে পড়েনি। তবে ফোনের পিছনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি তুলনামুলক ধীরে কাজ করেছে। বেঞ্জমার্কিং এ Mi A2 ফোনের থেকে একটু কম নম্বর পেয়েছে। Realme U1 ফোনের থেকে CPU বেঞ্জমার্কিং এ কম নম্বর পেলেও GPU বিভাগে টেক্কা দিয়েছে Asus ZenFone Max Pro M2। মিডিয়াম গ্রাফিক্স সেটিংস ও ফ্রেম রেটে Asus ZenFone Max Pro M2 ফোনে PUBG Mobile খেলা গিয়েছে। 25 মিনিট খেলার পরে ফোন একটু গরম হয়ে গিয়েছিল। ফোনের ৫,০০০ mAh ব্যাটারি এই ফোনকে অন্য যে কোন ফোনের থেকে গিয়ে রাখবে। খুব কম ফোনেই এত বড় ব্যাটারি রয়েছে। বড় ব্যাটারির সাথে স্টক অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্যই Asus ZenFone Max Pro M2 ফোনে দারুন ব্যাক আপ পাওয়া যাবে। ছবি তোলার জন্য Asus ZenFone Max Pro M2 ফোনে রয়েছে 12MP+5MP ডুয়াল রিয়ার ক্যামেরা সেট আপ। 12MP প্রাইমারি ক্যামেরায় থাকছে Sony IMX486 সেন্সার। ডেপ্ত সেন্সিং এর জন্য ব্যবহার হবে এই ফোনের সেকেন্ডারি সেন্সার। ফোনের সামনে রয়েছে 5MP সেলফি ক্যামেরা। সামনে ও পিছনে ক্যামেরার সাথে থাকছে LED ফ্ল্যাশ।

পরিশেষে

Asus ZenFone Max Pro M2 ফোনের Snapdragon 660 চিপসেট আর ৫,০০০ mAh ব্যাটারি এই ফোনকে বাজারে অন্য অনেক ফোনের থেকে এগিয়ে রাখবে। তবে এই দামে Realme 2 Pro ও Realme U1 ফোনের সামনে কড়া প্রতিযোগিতার সম্মুখীন হবে ZenFone Max Pro M2। সূত্রঃ এনডিটিভি

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শাওমি পণ্য কিনতে সাবধান!

২০২০ সালে ড্রোন সরবরাহ পাঁচ লাখ ছাড়াবে

অবশেষে খোঁজ মিলল ল্যান্ডার বিক্রমের

টেসলার সাইবার ট্রাকের দুই লাখ অর্ডার!

MatePad Pro ট্যাবলেট আনছে হুয়াওয়ে

দেশে এসেছে Xiaomi Redmi Note 8 এবং 8 Pro

নতুন লোগোতে ফেসবুক

বিরতিহীন দীর্ঘতম রুটে নিউইয়র্ক থেকে সিডনিতে গেল কান্তাস এয়ার

সর্বশেষ খবর

নাগরিকত্ব আইনের উত্তাপ এবার ভারতের বিশ্ববিদ্যালয়ে

এগিয়ে গেল ওয়েস্টইন্ডিজ

মহান বিজয় দিবস আজ

ধর্ষণের পর হত্যায় অভিযুক্ত যুবক ‘বন্দুকযুদ্ধে’ নিহত