বিজ্ঞান-প্রযুক্তি

রবিবার, ২২ জুলাই, ২০১৮ (১১:০০)

নতুন ম্যাকবুকপ্রোতে ধরা পরল মারাত্মক সমস্যা

নতুন ম্যাক বুক প্রো’র প্রসেসর থেকে তাপমাত্রা বেড়ে যাচ্ছে

কিছুদিন আগেই নতুন জেনারেশানের ইন্টেল প্রসেসরের নতুন ম্যাকবুক প্রো বাজারে ছাড়ে অ্যাপল। কিন্ত নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপগুলোতে বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে। সম্প্রতি প্রো ইউটিউবার ডেভ লি তার চ্যানেলে প্রমাণ করে দেখিয়েছেন যে, নতুন ম্যাকবুক প্রো গুলো তার আগের প্রজন্মের ম্যাকবুক প্রো থেকে একই ধরণের কাজে বেশি সময় নিচ্ছে।

১৩ ইঞ্চি ও ১৫ইঞ্চির নতুন এই ম্যাকবুক প্রো গুলিতে ব্যবহার হয়েছে অষ্টম জেনারেশানের কোরআই ৫, কোরআই ৭ আর কোরআই ৯ প্রসেসার। এর মধ্যে টপ মডেল ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো তে ব্যবহার হয়েছে কোরআই৯ -৮৯৫০ এইচকে প্রসেসার। এই প্রসেসারেরর বেস ক্লক স্পিড ২ দশমিক ৯ গিগাহার্জ । তবে ইনটেল এর টার্বো বুস্টিং টেকনোলজি ব্যবহার করে এই প্রসেসারে ৪ দশমিক ৮ গিগাহার্জ পর্যন্ত ক্লক স্পিড পৌঁছাতে পারে। তবে এক ভিডিও রিভিউয়ার দাবি করেছেন ম্যাকবুক প্রো এর ডিজাইনে সমস্যার জন্য এই ল্যাপটপে কোরআই ৯ -৮৯৫০ এইচকে প্রসেসারে বেস ক্লক স্পিডে চলতে পারছে না এই ডিভাইস।

নিজের ইউটিউব চ্যানেল (দেভা২ডি) তে জনপ্রিয় টেক ইউটিউবার ডেভ লি দেখিয়েছেন, ভিডিও এডিটিং সফটওয়্যার অ্যাডোবি প্রিমি প্রো দিয়ে রেন্ডার করার সময় সালের কোরআই৭ প্রসেসারের ম্যাকবুক প্রো তে ২০১৮ সালের কোর আই৯ ম্যাকবুক প্রো ল্যাপটপ থেকে কম সময় লেগেছে। একই ভিডিও রেন্ডার করতে ২০১৭ সালের কোরআই ৭ প্রসেসারের ম্যাকবুক প্রো তে ৩৫ মিনিট ২২ সেকেন্ড সময় লেগেছে। অন্যদিকে ২০১৮ সালের কোর আই ৯ ম্যাকবুক প্রো ল্যাপটপে এই একই ভিডিও রেন্ডার করতে সময় লেগেছে ৩৯ মিনিট ৩৭ সেকেন্ড।

ইউটিউব এ পোস্ট করা এই ভিডিওতে ডেভ বলেন, “টার্বো বুস্টিং এর কথা ভুলে যান, নতুন এই ম্যাকবুক প্রো ল্যাপটপ নিজের বেস ক্লক স্পিডেও চলতে পারে না। যা হাস্যকর পরিস্থিতির সৃষ্টি করেছে।” এই ভিডিওতে তিনি ব্যাখ্যা দিয়েছেন দারুন ক্ষমতাশালী এই সিপিইউ কিভাবে যথেষ্ট ভালো ডিজাইনের অভাবে এই ল্যাপটপে সঠিক ভাবে ব্যবহারে অক্ষম হয়েছে অ্যাপল।

প্রধাণত প্রফেশানালদের ব্যবহারের কথা মাথায় রেখে ম্যাকবুক প্রো ডিজান করে অ্যাপল। কয়েক লক্ষ টাকা দিয়ে এই ল্যাপটপ কিনে কোন প্রফেশানাল এই কথা শুনতে চাইবেন না যে তাঁদের ল্যাপটপে ডিজাইনের খামতির জন্য এই ল্যাপটপ অস্বাভাবিক গরম হয়ে ওঠে।

যদিও কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইট ও বিজ্ঞাপনে দেখানো হচ্ছে এই ল্যাপটপের কোর আই৯ প্রসেসারের বেস স্পিড ২ দশমিক ৯ গিগাহার্জ সহ এই ল্যাপটপে টার্বো বুস্টিং সাপোর্ট পাওয়া যাবে। আশা করা হচ্ছে শিঘ্রই ফার্মওয়্যার আপডেট করে এই ল্যাপটপের পারফর্মেন্সে উন্নতি আনতে পারে অ্যাপল।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

২২ আগস্ট গ্রুপ চ্যাট বন্ধ করে দিচ্ছে ফেসবুক

হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামের নতুন নামে আসতে পারে

মধ্য আসমান থেকে নজরদারির পরীক্ষা চালাচ্ছে যুক্তরাষ্ট্র

আরও বড় ব্যাটারি নিয়ে আসছে Samsung Galaxy M20s

গ্রাহকদের তথ্য ফাঁস, ৫০০ কোটি ডলার জরিমানা দেবে ফেসবুক

৫৮৪ মেগাওয়াট বিদ্যুৎ ক্রয়ের চুক্তি স্বাক্ষর হবে কাল

জিপি ও রবি'র ব্যান্ডউইথ সীমিতের সিদ্ধান্ত প্রত্যাহারের নির্দেশ

২২ জুলাই আবারও অভিযানে যাবে চন্দ্রযান-২

সর্বশেষ খবর

হংকংয়ের বিক্ষোভ নিয়ে অপপ্রচার, ২১০ ইউটিউব চ্যানেল বন্ধ

যাত্রাবাড়ীতে মোটরসাইকেলে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত

আজ শুভ জন্মাষ্টমী

সৌদি আরবের বিমানবন্দরে ড্রোন হামলা