বিজ্ঞান-প্রযুক্তি

রবিবার, ২২ জুলাই, ২০১৮ (১১:০০)

নতুন ম্যাকবুকপ্রোতে ধরা পরল মারাত্মক সমস্যা

নতুন ম্যাক বুক প্রো’র প্রসেসর থেকে তাপমাত্রা বেড়ে যাচ্ছে

কিছুদিন আগেই নতুন জেনারেশানের ইন্টেল প্রসেসরের নতুন ম্যাকবুক প্রো বাজারে ছাড়ে অ্যাপল। কিন্ত নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপগুলোতে বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে। সম্প্রতি প্রো ইউটিউবার ডেভ লি তার চ্যানেলে প্রমাণ করে দেখিয়েছেন যে, নতুন ম্যাকবুক প্রো গুলো তার আগের প্রজন্মের ম্যাকবুক প্রো থেকে একই ধরণের কাজে বেশি সময় নিচ্ছে।

১৩ ইঞ্চি ও ১৫ইঞ্চির নতুন এই ম্যাকবুক প্রো গুলিতে ব্যবহার হয়েছে অষ্টম জেনারেশানের কোরআই ৫, কোরআই ৭ আর কোরআই ৯ প্রসেসার। এর মধ্যে টপ মডেল ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো তে ব্যবহার হয়েছে কোরআই৯ -৮৯৫০ এইচকে প্রসেসার। এই প্রসেসারেরর বেস ক্লক স্পিড ২ দশমিক ৯ গিগাহার্জ । তবে ইনটেল এর টার্বো বুস্টিং টেকনোলজি ব্যবহার করে এই প্রসেসারে ৪ দশমিক ৮ গিগাহার্জ পর্যন্ত ক্লক স্পিড পৌঁছাতে পারে। তবে এক ভিডিও রিভিউয়ার দাবি করেছেন ম্যাকবুক প্রো এর ডিজাইনে সমস্যার জন্য এই ল্যাপটপে কোরআই ৯ -৮৯৫০ এইচকে প্রসেসারে বেস ক্লক স্পিডে চলতে পারছে না এই ডিভাইস।

নিজের ইউটিউব চ্যানেল (দেভা২ডি) তে জনপ্রিয় টেক ইউটিউবার ডেভ লি দেখিয়েছেন, ভিডিও এডিটিং সফটওয়্যার অ্যাডোবি প্রিমি প্রো দিয়ে রেন্ডার করার সময় সালের কোরআই৭ প্রসেসারের ম্যাকবুক প্রো তে ২০১৮ সালের কোর আই৯ ম্যাকবুক প্রো ল্যাপটপ থেকে কম সময় লেগেছে। একই ভিডিও রেন্ডার করতে ২০১৭ সালের কোরআই ৭ প্রসেসারের ম্যাকবুক প্রো তে ৩৫ মিনিট ২২ সেকেন্ড সময় লেগেছে। অন্যদিকে ২০১৮ সালের কোর আই ৯ ম্যাকবুক প্রো ল্যাপটপে এই একই ভিডিও রেন্ডার করতে সময় লেগেছে ৩৯ মিনিট ৩৭ সেকেন্ড।

ইউটিউব এ পোস্ট করা এই ভিডিওতে ডেভ বলেন, “টার্বো বুস্টিং এর কথা ভুলে যান, নতুন এই ম্যাকবুক প্রো ল্যাপটপ নিজের বেস ক্লক স্পিডেও চলতে পারে না। যা হাস্যকর পরিস্থিতির সৃষ্টি করেছে।” এই ভিডিওতে তিনি ব্যাখ্যা দিয়েছেন দারুন ক্ষমতাশালী এই সিপিইউ কিভাবে যথেষ্ট ভালো ডিজাইনের অভাবে এই ল্যাপটপে সঠিক ভাবে ব্যবহারে অক্ষম হয়েছে অ্যাপল।

প্রধাণত প্রফেশানালদের ব্যবহারের কথা মাথায় রেখে ম্যাকবুক প্রো ডিজান করে অ্যাপল। কয়েক লক্ষ টাকা দিয়ে এই ল্যাপটপ কিনে কোন প্রফেশানাল এই কথা শুনতে চাইবেন না যে তাঁদের ল্যাপটপে ডিজাইনের খামতির জন্য এই ল্যাপটপ অস্বাভাবিক গরম হয়ে ওঠে।

যদিও কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইট ও বিজ্ঞাপনে দেখানো হচ্ছে এই ল্যাপটপের কোর আই৯ প্রসেসারের বেস স্পিড ২ দশমিক ৯ গিগাহার্জ সহ এই ল্যাপটপে টার্বো বুস্টিং সাপোর্ট পাওয়া যাবে। আশা করা হচ্ছে শিঘ্রই ফার্মওয়্যার আপডেট করে এই ল্যাপটপের পারফর্মেন্সে উন্নতি আনতে পারে অ্যাপল।

এছাড়াও রয়েছে

চীনে ম্যাগলেভ ট্রেন চললো ৬২০ কিলোমিটার বেগে

ভয়েস সার্চ চালু করল ইউটিউব

হোয়াটসঅ্যাপ নাম্বার গুগলে উন্মুক্ত

তুর্কি অ্যাপ ‘বিআইপি’: ‘দিনে ২০ লাখ করে’ বাড়ছে ব্যবহারকারী

ব্ল্যাকবেরির ৯০ পেটেন্টের মালিক এখন হুয়াওয়ে

ফায়ারফক্সের ব্যাকস্পেসে আর ব্যাক করা যাবে না

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি আপডেট নিয়ে ভাইবার সিইও’র ক্ষোভ প্রকাশ

ইলন মাস্কের স্টারশিপ উড়বে ২০২৪ সালে

আরও খবর

  • চেলসিকে হারিয়ে শীর্ষে লেস্টার

    চেলসিকে হারিয়ে শীর্ষে লেস্টার

  • কক্সবাজারে মা-মেয়েকে কুপিয়ে হত্যা

    কক্সবাজারে মা-মেয়েকে কুপিয়ে হত্যা

  • ঢাকা থেকে চুরি হওয়া স্বর্ণ উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ায়, আটক ৩

    ঢাকা থেকে চুরি হওয়া স্বর্ণ উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ায়, আটক ৩

  • বৌভাতের অনুষ্ঠানে যাওয়ার পথে ট্রাকচাপায় পিষ্ট ১৪ কনেযাত্রী

    বৌভাতের অনুষ্ঠানে যাওয়ার পথে ট্রাকচাপায় পিষ্ট ১৪ কনেযাত্রী

সর্বশেষ খবর

দেশে আসলো অক্সফোর্ডের টিকা কোভিশিল্ড

ভয়েস সার্চ চালু করল ইউটিউব

বেগমগঞ্জে যুবককে ছুরিকাঘাতে হত্যা

দশমিনায় স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ১