বিজ্ঞান-প্রযুক্তি

শনিবার, ২৩ জুন, ২০১৮ (১০:৩৬)

ফেসবুকে গ্রুপ চালিয়ে আয়ের সুযোগ!

ফেসবুকে গ্রুপ চালিয়ে আয়ের সুযোগ!

গত বুধবার সোশ্যাল নেটওয়ার্ক সাইট, ফেসবুক, ফেসবুক গ্রুপের জন্য একটি পাইলট প্রোগাম ঘোষণা করেছে, যার মাধ্যমে গ্রুপের অ্যাডমিনিস্ট্রররা পেইড কনটেন্টের অপশন রাখতে পারবেন। পেইড কনটেন্ট দেখার জন্য গ্রুপের সদস্যদের অর্থ প্রদান করতে হবে।

নির্দিষ্ট কিছু গ্রুপের সদস্যরা মাসিক ফির বিনিময়ে সেই গ্রুপের ভিডিও, টিউটোরিয়াল, পরামর্শসহ এক্সক্লুসিভ কনটেন্টগুলো দেখতে পারবে। মাসিক ফি ৪.৯৯ ডলার থেকে ২৯.৯৯ ডলার এর মধ্যে হবে।

বর্তমানে ফেসবুকের এই পাইলট প্রকল্পটির আওতায় খুব সীমিত সংখ্যক গ্রুপ রয়েছে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর (গ্রুপ) অ্যালেক্স ডেভ বলেন, ‘ডেকলাটার মাই হোম’ নামের একটি গ্রুপ ‘অর্গানাইজ মাই হোম’ নামে পেইড সাবগ্রুপ তৈরি করেছে। এই গ্রুপের মাসিক সাবক্রিপশন ফি ১৪.৯৯ ডলার। মাসিক এই সাবক্রিপশন ফি প্রদানের মাধ্যমে সদস্যরা গ্রুপটির অন্যান্য সদস্যের সঙ্গে গ্রুপের নির্দিষ্ট প্রজেক্টে কাজ করতে পারবে।

‘গ্রোন অ্যান্ড ফ্লোন প্যারেন্টস’ নামে আরেকটি গ্রুপ পেইড সাবগ্রুপ ‘কলেজ অ্যাডমিশন অ্যান্ড অ্যাফোর্ডাবিলিটি’ তৈরি করেছে, এই গ্রুপের মাসিক সাবক্রিপশন ফি ২৯.৯৯ ডলার। এটি কলেজ কাউন্সিলারদের জন্য নিবেদিত একটি গ্রুপ।

গ্রুপের অ্যাডমিনিস্ট্রেটররা সাবক্রিপশন ফি পর্যবেক্ষণ এবং সংগ্রহ করতে পারবে ফেসবুকের মাধ্যমে। ফেসবুক জানিয়েছে, এই সাবক্রিপশন ফি থেকে কোনো অর্থ তারা কেটে রাখবে না।

অর্থের বিনিময়ে সেবার পদক্ষেপ ফেসবুকের এটিই প্রথম নয়। গত মার্চে ফেসবুক পরীক্ষামূলকভাবে ভিডিও নির্মাতাদের জন্য এক্সক্লুসিভ ভিডিও নির্মাণে অর্থ আয়ের সেবা চালু করেছিল। অর্থ আয়ের এই সুযোগটাকে বলা যায় আরো বাড়িয়ে দিল ফেসবুকের নতুন পেইড গ্রুপ প্রকল্প।

ব্যবহারকারীদের আরো উন্নত সেবা প্রদান করার জন্য ফেসবুক পেইড সাবক্রিপশন সেবাগুলা নিয়ে কাজ করছে। স্পোটিফাই এবং ইউটিউবের মতো সাইটগুলোও তাদের বিনামূল্যের সাইটে সাবক্রিপশন মডেল যুক্ত করেছে।

সূত্র : সিনেট

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বন্ধ হবে অবৈধ মোবাইল

পাবজি খেলা যাবে ৮ জন মিলে

সৌরজগতের সীমান্ত থেকে তোলা পৃথিবীর একমাত্র ছবির নতুন ভার্সন প্রকাশ

মহাকাশ থেকে ১৬ দিন পরপর পৃথিবীতে আসছে র’হ’স্যময় সংকেত

হুয়াওয়ের বিরুদ্ধে গুরুতর অভিযোগ যুক্তরাষ্ট্রের

চালু হচ্ছে ভোল্টি (VoLTE), বদলে যাবে মোবাইলে কথা বলা

গুগলের বিরুদ্ধে রণ কৌশল সাজাচ্ছে হুয়াওয়ে

আইফোন স্লো করায় জরিমানা অ্যাপলের

সর্বশেষ খবর

স্বর্ণের দাম বেড়ে ৬১ হাজার ৫২৭ টাকা ভরি

ভারতে ৫ মাস বয়সী শিশু ধর্ষণের শিকার

প্রতিপক্ষের গোপনাঙ্গ কামড়ে ৫ বছর নিষিদ্ধ ফ্রান্সের ফুটবলার

মুজিববর্ষের আয়োজনে যোগ দিতে মার্চে আসছেন মোদি