বিজ্ঞান-প্রযুক্তি

বৃহস্পতিবার, ১৩ নভেম্বর, ২০১৪ (১৬:০৮)

আট বছর বয়সেই আইটি ফার্মের সিইও!

রুবেন পাল

রুবেন পালের বয়স মাত্র আট বছর। এ বয়সী আর ১০ জনের চেয়ে তাকে আলাদা মনে হয়। ভারতীয় বংশোদ্ভূত এ মার্কিন বালকের কথা শুনলে বিস্মিত না হয়ে উপায় নেই!

এ বছরের আগস্টে বাবাকে অংশীদার হিসেবে নিয়ে 'প্রুডেন গেমস' নামের গেমিং প্রতিষ্ঠান চালু করে রুবেন। সে এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছে। সঙ্গে চলছে কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে তার অধিকতর জ্ঞান আহরণ! সূত্র: এনডিটিভি

ছোট্ট এ বয়সেই সে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হিসেবে পরিচিত হয়ে উঠেছে। আগামীকাল (শুক্রবার) থেকে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য সাইবার-বিষয়ক সম্মেলনে বিশেষজ্ঞ হিসেবে নিজের বক্তব্য উপস্থাপন করবে সে। রুবেনের পরিবার বর্তমানে যুক্তরাষ্ট্রপ্রবাসী। এ তথ্য জানিয়েছে পিটিআই।

আট বছর বয়সে 'প্রুডেন গেমস' নামে একটি গেমিং প্রতিষ্ঠানের প্রধান কর্তার দায়িত্ব পালন করছে রুবেন! কেবল এই প্রযুক্তি প্রতিষ্ঠানের শীর্ষ আসনেই আটকে নেই- আজকাল সাইবার নিরাপত্তা বিষয়ক বিভিন্ন সম্মেলনে বক্তার আসনেও দেখা যাচ্ছে তাকে।

বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে সাইবার নিরাপত্তা বিষয়ক সম্মেলন 'গ্রাউন্ড জিরো সামিট'। এই সম্মেলনে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী, সহকারী স্বরাষ্ট্র সচিব, কেন্দ্রীয় সাইবার নিরাপত্তা বিভাগের পরিচালক, ট্রাফিক পুলিশের কমিশনারদের মতো রাষ্ট্রীয় হর্তাকর্তা ব্যক্তিদের সঙ্গে একই মঞ্চে দেখা যাবে রেবেনকেও!

আয়োজকরা জানান, কম বয়সীদের মধ্যে সাইবার নিরাপত্তার সচেতনতা বাড়ানোর বিষয়ে বক্তৃতা দিতে আমন্ত্রণ করে আনা হয়েছে রুবেনকে। কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি সাইবার নিরাপত্তা সম্মেলনে এ বিষয়ে বক্তৃতা দিয়ে সবাইকে তাক লাগায় এই বিস্ময় বালক। নয়াদিল্লির সম্মেলন হবে তার ক্যারিয়ারের চতুর্থ বক্তৃতা।

রুবেনের বাবা মানু পালের জন্ম ভারতের ওড়িশায়। কিন্তু ২০০০ সালের পর থেকে যুক্তরাষ্ট্রে থাকছেন তিনি এবং কাজ করছেন কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলে।

তিনি বলেন, দেড় বছর আগে তার কাছেই কম্পিউটার প্রোগ্রামিংয়ের ভাষা শিখতে শুরু করে রুবেন। এখন সে নিজেই তৈরি করতে পারে নিজের প্রজেক্টের নকশা।

এছাড়াও রয়েছে

ইতিহাস গড়ে প্রথম বেসরকারি রকেটে মহাকাশে গেলেন দুই নভোচারী

আবারো স্পেস এক্স এর কার্যক্রম শুরু করল নাসা

ইন্সটাগ্রামে ৫০ জনের ভিডিও কলের সুবিধা

স্ক্যাম ও ভূয়া বন্ধু দমনে ম্যাসেঞ্জারে সেইফগার্ড চালু

বেচাকেনায় ‘ফেসবুক শপ’ চালু করেছে ফেসবুক

হুয়াওয়েকে আবার আটকেছে ট্রাম্প প্রশাসন

এক ভিডিও কলেই ৩৭০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা উবারের

করোনায় সবচেয়ে লাভবান জেফ বেজোস

আরও খবর

  • বাসের ভাড়া বাড়ল ৬০ শতাংশ

    বাসের ভাড়া বাড়ল ৬০ শতাংশ

  • ইতিহাস গড়ে প্রথম বেসরকারি রকেটে মহাকাশে গেলেন দুই নভোচারী

    ইতিহাস গড়ে প্রথম বেসরকারি রকেটে মহাকাশে গেলেন দুই নভোচারী

  • করোনায় আক্রান্ত নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার

    করোনায় আক্রান্ত নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার

  • নৌপথে যাত্রী পারাপার শুরু

    নৌপথে যাত্রী পারাপার শুরু

সর্বশেষ খবর

বিধ্বস্ত লাতিন আমেরিকা, ব্রাজিলেই প্রাণহানি ২৯ হাজার

ভারতে বসে গুপ্তচরবৃত্তি, বহিষ্কার ২ পাকিস্তানি কূটনীতিবিদ

বুরকিনা ফাসোতে পৃথক সন্ত্রাসী হামলায় নিহত ৩৫

বাসের ভাড়া বাড়ল ৬০ শতাংশ