রাজনীতি

মুহিতকে নিয়ে আবেগঘন স্ট্যাটাস দিলেন হানিফ

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দু:খপ্রকাশ করেছেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। নিজের ভেরিফায়েড ফেসবুকে এক স্ট্যাটাসের মাধ্যমে এই শোক জানান তিনি।

স্ট্যাটাসে হানিফ বলেন, ‘বাংলাদেশের সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টামণ্ডলীর বর্ষীয়ান সদস্য আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দু:খপ্রকাশ করছি।

তিনি একাধারে অর্থনীতিবিদ, কূটনীতিক, রাজনীতিবিদ, লেখক, ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা ছিলেন। একজন সফল অর্থমন্ত্রী, দেশের ইতিহাসে সবচেয়ে বেশিবার বাজেট পেশকারী, দীর্ঘসময় দায়িত্বে থাকা নন্দিত অর্থমন্ত্রী। ছয় দশকের দীর্ঘ কর্মময় জীবন ছিল তাঁর।

১৯৭১ সালে ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাসের ইকনোমিক কাউন্সিলর ছিলেন তিনি। বাংলাদেশে তখন চলছে মুক্তির সংগ্রাম। পাকিস্তানের হয়ে কাজ করা ছেড়ে দিলেন এই কূটনীতিক। শুরু করলেন বাংলাদেশের পক্ষে অন্য এক লড়াই। অনেকেই তখন সতর্ক করে বলেছিলেন, "এই যে পাকিস্তানের পক্ষ ছেড়ে দিলে, কোনদিন কি আর ঢাকায় যেতে পারবে"? জনাব মুহিত পরে বলেছিলেন, "বিশ্বাস ছিল, একদিন স্বাধীন দেশে ফিরতে পারবো"। একাত্তরের জুন মাসে তিনি পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশের প্রতি আনুগত্য প্রদর্শন করেন। যুক্তরাষ্ট্রের সামাজিক-রাজনৈতিক মহলে বাংলাদেশের পক্ষে জনমত সৃষ্টিতে ভূমিকা রাখেন। একাত্তরের পহেলা আগস্ট নিউইয়র্কের ঐতিহাসিক মেডিসন স্কয়ার গার্ডেনে যে 'দ্য কনসার্ট ফর বাংলাদশ' হয়েছিল তা সফল করতেও প্রচারণা চালিয়েছেন।

মহান মুক্তিযুদ্ধে যেমন অবদান রেখেছেন, তেমনিভাবে পরবর্তীকালে দীর্ঘ কর্মজীবনে গুরুত্বপূর্ণ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন তিনি। লেখালেখি করেছেন। সাংস্কৃতিক কর্মকাণ্ডকেও পৃষ্ঠপোষকতা করেছেন। সাহিত্য পড়ে আসা মুহিত অর্থনীতির জটিল জগতে জড়িয়ে গিয়েও জীবনের অন্য রঙগুলো থেকে খুব বেশি দূরে সরে যাননি কখনো। তিনি ছিলেন বাংলাদেশে পরিবেশ আন্দোলন বাপার প্রতিষ্ঠাতা সভাপতি। মন্ত্রিত্বের শত ব্যস্ততার মাঝে তাকে কখনও দেখা গেছে উচ্চাঙ্গ সংগীতের আয়োজনে, কখনও আবার চারুকলার বকুলতলায় নবান্ন উৎসবে।

বাংলাদেশের স্বাধীনতার পক্ষে এবং জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল অবদানের জন্য ২০১৬ সালে আবুল মাল আবদুল মুহিতসহ স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে সরকার।

আমি তাঁর বিদেহী আত্মার শান্তিকামনা করছি। এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আমরণ অনশনের ঘোষণা ইডেন ছাত্রলীগের বহিষ্কৃতদের

আলোচিত মহিউদ্দিন মহারাজের মনোনয়ন প্রত্যাহার

প্রধানমন্ত্রী সকল যড়যন্ত্র মোকাবিলা করে বীরদর্পে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে: মির্জা আজম

যা যা চাওয়া হয়েছে ভারত সব দিয়েছে: সেতুমন্ত্রী

কৃত্রিম সার সংকট সৃষ্টিকারীদের কঠোর হুশিয়ারি কৃষক লীগের

সড়ক-মহাসড়ক যেন মরণ ফাঁদ: জিএম কাদের

আগামী নির্বাচনে ফাইনাল খেলা হবে: কাদের

দেশের কোথাও জবাবদিহিতা নেই: জি এম কাদের

সর্বশেষ খবর

৮০ ভাগ রোগী বিদেশে চিকিৎসা নিতে যাচ্ছে: পরিকল্পনামন্ত্রী

রাজধানীতে ছুরিকাঘাতে এক তৃতীয় লিঙ্গের মৃত্যু

ছেলের বাবা শাকিব খান, জানালেন বুবলী

পুলিশের অভিযানে গ্রেপ্তার ৫৯, মামলা ৩৯