রাজনীতি

রবিবার, ১৬ মে, ২০২১ (০৫:৩৭)

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আজ ১৭ মে। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দীর্ঘ ৬ বছর নির্বাসিত থেকে ১৯৮১ সালের এই দিনে দেশে ফেরেন বঙ্গবন্ধুকন্যা। এদিন তাকে বহনকারী উড়োজাহাজটি বিকালে ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে কলকাতা হয়ে ঢাকায় নামলে বিমানবন্দরে লাখো মানুষ তাকে স্বাগত জানান।

সেদিনের মেঘের গর্জন, ঝঞ্ঝাবিক্ষুব্ধ প্রকৃতি যেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার বদলা নেওয়ার লক্ষ্যে গর্জে উঠেছিল। অবিরাম মুষলধারে ভারী বর্ষণে যেন ধুয়ে-মুছে যাচ্ছিল বাংলার মাটিতে পিতৃহত্যার জমাট বাঁধা পাপ আর কলঙ্কের চিহ্ন।

দেশে ফেরার পর দীর্ঘ ৪০ বছরের রাজনৈতিক জীবনে আওয়ামী লীগ সভাপতির দায়িত্ব পালনের পাশাপাশি টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। স্বদেশ প্রত্যাবর্তনের পর শেখ হাসিনার পথ মসৃণ ছিল না। নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে তাকে আজকের অবস্থানে আসতে হয়েছে।

তার নেতৃত্বে জাতির পিতার খুনি ও একাত্তরের নরঘাতক যুদ্ধাপরাধীদের বিচারকার্য সম্পন্ন এবং রায় কার্যকর হয়েছে। তার সুযোগ্য নেতৃত্ব, যোগ্যতা, নিষ্ঠা, মেধা-মনন, দক্ষতা, সৃজনশীলতা ও দূরদর্শী নেতৃত্বে এক সময় দারিদ্র্য-দুর্ভিক্ষে জর্জরিত যে বাংলাদেশ অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রাম করত সেই দেশ আজ বিশ্বজয়ের নবতর অভিযাত্রায় এগিয়ে চলছে। বিশ্বসভায় আত্মমর্যাদাশীল জাতি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ।

এদিকে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দেশব্যাপী প্রতিবছর বিস্তারিত কর্মসূচি পালন করলেও এবার করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে দিবসটি পালন করবে।

দিনটি উপলক্ষ্যে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি মাইলফলক। তার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে সুগম হয় মুক্তিযুদ্ধের চেতনা, স্বাধীনতার মূল্যবোধ ও গণতন্ত্র প্রতিষ্ঠার পথ। শেখ হাসিনা দেশে ফিরে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন শুরু করেন। এরই ধারাবাহিকতায় নব্বইয়ের গণআন্দোলনের মাধ্যমে স্বৈরাচারের পতন হয়, বিজয় হয় গণতন্ত্রের।

দিনটি উপলক্ষ্যে এক ভিডিও বার্তায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর ভূলুণ্ঠিত হয় মুক্তিযুদ্ধের চেতনা। জিয়াউর রহমান ক্ষমতায় এসে দল ভাঙার রাজনীতি, রাজনীতিবিদদের চরিত্র হনন, সর্বোপরি রাজনীতিকে বিরাজনীতিকরণের মাধ্যমে দেশে ত্রাসের রাজত্ব কায়েম করে।

এছাড়াও রয়েছে

বিএনপির রাজনীতি ভাইরাসের চেয়েও ভয়ঙ্কর: কাদের

আবারও খালেদা জিয়ার উন্নত চিকিৎসার দাবি ফখরুলের

বিএনপি ধ্বংসাত্মক অপশক্তির পৃষ্ঠপোষক: কাদের

‘অন্য ইস্যু থেকে জনগণের দৃষ্টি সরাতেই পরীমণির ঘটনা সামনে আনা’

খালেদার ভুয়া জন্মদিন উদযাপন বিএনপির প্রতিহিংসা রাজনীতির বিকৃত উদাহরণ: কাদের

আওয়ামী লীগ কখনো ষড়যন্ত্রের রাজনীতি করে না: কাদের

খালেদা জিয়া আবারও জ্বরে আক্রান্ত

এনআইডির কর্তৃত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাওয়ায় বিএনপির উদ্বেগ

আরও খবর

  • রামেক করোনা ইউনিটে আরও ১০ জনের মৃত্যু

    রামেক করোনা ইউনিটে আরও ১০ জনের মৃত্যু

  • সফল অস্ত্রোপচারের পর হাসপাতাল ছাড়লেন এরিকসেন

    সফল অস্ত্রোপচারের পর হাসপাতাল ছাড়লেন এরিকসেন

  • রাজধানীতে বাসচাপায় মা নিহত, মেয়ে আহত

    রাজধানীতে বাসচাপায় মা নিহত, মেয়ে আহত

  • বগুড়ায় বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩, আহত ১৫

    বগুড়ায় বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩, আহত ১৫

সর্বশেষ খবর

ওবায়দুল কাদেরকে নিয়ে ‘কটূক্তি’, নোবিপ্রবির কর্মকর্তা আটক

দেড় মাসের মধ্যে করোনায় সর্বোচ্চ মৃত্যু, শনাক্ত ৩০৫৭

বিচারপতি ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত

সাইবেরিয়ায় বিমান বিধ্বস্ত: নিহত ৭