রাজনীতি

শনিবার, ০১ আগস্ট, ২০২০ (০৮:৩৯)

শোকের মাসে আওয়ামী লীগের কর্মসূচি

শোকের মাসে আওয়ামী লীগের কর্মসূচি

শোকের মাস আগস্ট শুরু হচ্ছে আগামীকাল শনিবার থেকে। ১৯৭৫ সালে ১৫ আগস্ট মানবতার শত্রু প্রতিক্রিয়াশীল ঘাতকচক্র বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, বিশ্বের লাঞ্ছিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের মহান নেতা, বাংলার হাজার বছরের আরাধ্য পুরুষ, বাঙালির নিরন্তন প্রেরণার উৎস, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে।

এরপর থেকে এই দিনটি মানবসভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের কালিমালিপ্ত বেদনাবিধুর শোকের দিন হিসেবে পরিচিত। তাই আগস্ট মাসকে আওয়ামী লীগসহ জাতি পালন করে শোকের মাস হিসেবে।

সেদিন ইতিহাসের নিষ্ঠুরতম এই হত্যাকাণ্ডে বঙ্গবন্ধুর সহধর্মিনী, মহিয়সী নারী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর একমাত্র ভ্রাতা শেখ আবু নাসের, জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, দ্বিতীয় পুত্র বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল, কনিষ্ঠ পুত্র নিষ্পাপ শিশু শেখ রাসেল, নবপরিণীতা পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক ও জাতির পিতার ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, তার ছোট মেয়ে বেবী সেরনিয়াবাত, কনিষ্ঠ পুত্র আরিফ সেরনিয়াবাত, দৌহিত্র সুকান্ত আব্দুল্লাহ বাবু, ভাইয়ের ছেলে শহীদ সেরনিয়াবাত, আব্দুল নঈম খান রিন্টু, বঙ্গবন্ধুর প্রধান নিরাপত্তা অফিসার কর্নেল জামিল উদ্দিন আহমেদ ও কর্তব্যরত অনেক কর্মকর্তা-কর্মচারী নৃশংসভাবে নিহত হন।

প্রতিবারের ন্যায় এবারও শোকার্ত বাঙালি জাতির সাথে একাত্ম হয়ে আওয়ামী লীগ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে কেন্দ্রীয়ভাবে নানা কর্মসূচি গ্রহণ করেছে। করোনা মহামারীর সংক্রমণ রোধে যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালনের জন্য আওয়ামী লীগের সর্বস্তরের নেতা-কর্মী সমর্থক এবং সকল সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহের প্রতি আহ্বান জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

একইসাথে আওয়ামী লীগের সকল সাংগঠনিক জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সমস্ত শাখার নেতৃবৃন্দকে জাতীয় শোক দিবস উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে কর্মসূচি পালনের অনুরোধ জানিয়েছেন তিনি।

আজ শুক্রবার ৩১ আগস্ট রাত ১২টা ১ মিনিটে ১ আগস্টের প্রথম প্রহরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিলের মধ্য দিয়ে মাসব্যাপী কর্মসূচি শুরু করবে স্বেচ্ছাসেবক লীগ ও বাংলাদেশ ছাত্রলীগ। আগামীকাল শনিবার বিকেলে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্তদান ও প্লাজমা সংগ্রহ এবং মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করবে স্বেচ্ছাসেবকল লীগ। ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এই কর্মসূচির উদ্বোধন করবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ ঈদুল আজহার নামাজের পর ১৫ আগস্টে নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়ার আয়োজন করেছে।

এ ছাড়া ৫ আগস্ট শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে সকাল ৯টায় ধানমন্ডি আবহানী ক্লাব প্রাঙ্গনে এবং সকাল ১০টায় বনানী কবর স্থানে মরহুমের কবরে শ্রদ্ধাঘ্য অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হবে। আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ সহযোগী সংগঠনগুলো এই কর্মসূচিতে অংশ গ্রহণ করবে।

মহিলা আওয়ামী লীগ বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আগামী ৬ আগস্ট ভার্চ্যুয়াল আলোচনা সভার আয়োজন করছে। ৮ আগস্ট বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে সকাল ১০টায় তার কবরে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ সহযোগী সংগঠনগুলো এই কর্মসূচিতে অংশ গ্রহণ করবে। এছাড়া যুব মহিলা লীগ ধানমন্ডির ৩২ নম্বরে মোমবাতি প্রজ্জলন এর কর্মসূচি গ্রহণ করেছে।

বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে ৯ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আলোচনা সভার আয়োজন করেছে মৎস্যজীবী লীগ। বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে ১১ আগস্ট আলোচনা সভার আয়োজন করেছে স্বেচ্ছাসেবক লীগ।

এদিকে শোক দিবস উপলক্ষে ১৩ থেকে ১৫ আগস্ট ৩ দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে স্বেচ্ছাসেবক লীগ। শোক দিবস উপলক্ষে আওয়ামী যুবলীগ ১৪ আগস্ট বনানী কবরস্থানে পবিত্র কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে প্রতিবারের মতো এবারও কেন্দ্রীয়ভাবে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ১৫ আগস্টের কর্মসূচিতে আছে- সূর্যোদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে সংগঠনের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল ৯টায় ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। এ ছাড়াও ঢ

এছাড়াও রয়েছে

পুলিশি হেফাজতে মৃত্যু নিয়ে বিএনপির উদ্বেগ প্রকাশ

বিএনপির স্থায়ী কমিটির বৈঠক বিকেলে

মন্ত্রণালয়ের পরিপত্র জারি, আরও ভয়ঙ্কর হবে স্বাস্থ্য খাত

শেখ কামালের ৭১তম জন্মদিন আজ

বিএনপি নেতাদের ওপর পৈশাচিক আঘাত করতে তারা নির্ঘুম রাত কাটায়: ফখরুল

সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশ: ঢাকা উত্তরের ছাত্রলীগ সভাপতিসহ আটক ৪৮

কাদামাটিতে আটকে আছে বিএনপির রাজনীতি : ওবায়দুল কাদের

সব পূর্বাভাস ভুল, করোনা সংক্রমণ আমাদের নিয়ন্ত্রণে: কাদের

আরও খবর

  • মিরপুরের ডিসি ও পল্লবীর ওসিসহ ৬ পুলিশ কর্মকর্তাকে বদলি

    মিরপুরের ডিসি ও পল্লবীর ওসিসহ ৬ পুলিশ কর্মকর্তাকে বদলি

  • একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

    একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

  • একদিন আগেই ওকস-বাটলার বীরত্বে জয় পেল ইংল্যান্ড

    একদিন আগেই ওকস-বাটলার বীরত্বে জয় পেল ইংল্যান্ড

  • চেলসিকে উড়িয়ে দিয়ে বার্সার সামনে পড়লো বায়ার্ন

    চেলসিকে উড়িয়ে দিয়ে বার্সার সামনে পড়লো বায়ার্ন

সর্বশেষ খবর

পুলিশি হেফাজতে মৃত্যু নিয়ে বিএনপির উদ্বেগ প্রকাশ

করোনায় একদিনে ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭

৩ গুলিতে রক্তক্ষরণে মৃত্যু হয় মেজর সিনহার, আছে আঘাতের চিহ্ন

মারা গেছেন সঙ্গীতজ্ঞ আলাউদ্দিন আলী