রাজনীতি

মঙ্গলবার, ০৭ জুলাই, ২০২০ (১৫:৪২)

বগুড়া-যশোরের উপনির্বাচন পেছানোর দাবি বিএনপির

৪ মাস পর ২০ দলীয় জোটের ভার্চুয়াল বৈঠক রবিবার

আসন্ন বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) ও যশোর-৬ (কেশবপুর) আসনের উপনির্বাচন পেছানোর দাবি জানিয়েছেন বিএনপি। অন্যথায় তারা নির্বাচনে অংশগ্রহণ করবে না বলেও জানিয়েছে।

মঙ্গলবার (৭ জুলাই) নির্বাচন ভবনে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীরের সঙ্গে সাক্ষাৎ করে এ দাবি জানায় দলটি। এ সময় ইসি সচিবের সঙ্গে সাক্ষাতে সিইসি বরাবর লেখা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমীগের এক চিঠি হস্তান্তর করেন মোয়াজ্জেম হোসেন আলাল।

চিঠিতে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন আগামী ১৪ জুলাই জাতীয় সংসদের বগুড়া-১ ও যশোর-৬ আসনে নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। কিন্তু আপনি অবহিত আছেন যে, বর্তমানে বাংলাদেশসহ সারা বিশ্বে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি ভয়াবহ আকার ধারণ করেছে। বাংলাদেশে এ ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা প্রতিনিয়ত আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া দেশের উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। এ অবস্থায় নির্বাচন কমিশন কর্তৃক জাতীয় সংসদের দু'টি আসনে আগামী ১৪ জুলাই উপনির্বাচন অনুষ্ঠানের ঘোষণায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গভীরভাবে ক্ষুব্ধ ও স্তম্ভিত। আমরা নির্বাচন কমিশনের উল্লিখিত উপনির্বাচনের ভোটগ্রহণের এ সিদ্ধান্তকে সম্পূর্ণ অযৌক্তিক ও অগ্রহণযোগ্য বলে মনে করি। নির্বাচন কমিশনের এ ধরনের পদক্ষেপ জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর ও চরম হুমকি স্বরূপ। সে কারণে জনস্বাস্থ্যকে সর্বোচ্চ গুরুত্ব বিবেচনায় আমরা এ দুটি উপনির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছি। তাই জনস্বার্থ বিবেচনায় কমিশনের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

বৈঠক শেষে মোয়াজ্জেম হোসেন আলাল সাংবাদিকদের বলেন, করোনার এই সময়ে আমরা নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছি। তাই কমিশনের কাছে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আহ্বান জানিয়েছি। কমিশন যদি নির্বাচন না পেছায় তবে আমরাও নির্বাচনে অংশগ্রহণ করবো না। নির্বাচন না পেছালে ব্যালট পেপারের আমাদের প্রার্থীর প্রতীক না রাখার জন্য ইসি সচিবকে বলেছি। কিন্তু সেটা সম্ভব হবে কি-না জানি না।

বগুড়া-১ আসন: গত ১৮ জানুয়ারি সাবেক সংসদ সদস্য আবদুল মান্নান মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এরপর শূন্য আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এ আসনে মোট ৩ লাখ ৩০ হাজার ৮৯৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। মনোনয়নপত্র বাছাইয়ের পর আসনটির উপনির্বাচনের বৈধ ছয় প্রার্থীকে প্রতীক বরাদ্দ করেছিলেন রিটার্নিং কর্মকর্তারা। প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

যশোর-৬ আসন: আওয়ামী লীগের নির্বাচিত সংসদ সদস্য ইসমাত আরা সাদেক চলতি বছরের ২১ জানুয়ারি মারা যান। পরে শূন্য আসনে নির্বাচনের তফসিল দেয় ইসি। এ আসনে ২ লাখ ৩ হাজার ১৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। উপনির্বাচনে বৈধ তিন প্রার্থী প্রতীক পেয়েছিলেন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী শাহীন চাকলাদার (নৌকা), বিএনপির প্রার্থী আবুল হোসেন আজাদ (ধানের শীষ) ও জাতীয় পার্টির প্রার্থী হাবিবুর রহমান হাবিব (লাঙ্গল)। / বার্তা

এছাড়াও রয়েছে

নৌকার বিপক্ষে দলের যেসব নেতারা পৌরসভা নির্বাচনে মাঠে ছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: কাদের

‘আসাদুজ্জামানের আত্মত্যাগ গণতন্ত্র রক্ষার সংগ্রামে প্রেরণার উৎস’

বিএনপি নেতারা শীত নিদ্রায় রয়েছেন: সেতুমন্ত্রী

ভ্যাকসিন নিয়ে লুটপাটে জড়িয়ে পড়ছে সরকার

ভোট ডাকাতি করে ক্ষমতাসীনরা পৌরসভা দখল করেছে: মির্জা ফখরুল

‘দুর্বল নেতৃত্ব বিএনপিকে ভোটের রাজনীতি থেকে পিছিয়ে দিচ্ছে’

নির্বাচন কমিশন সরকারের রাবার স্টাম্পের মত : রিজভী

দেশের কল্যাণকর কাজকে প্রশ্নবিদ্ধ করাই বিএনপির স্বভাব

আরও খবর

  • চেলসিকে হারিয়ে শীর্ষে লেস্টার

    চেলসিকে হারিয়ে শীর্ষে লেস্টার

  • কক্সবাজারে মা-মেয়েকে কুপিয়ে হত্যা

    কক্সবাজারে মা-মেয়েকে কুপিয়ে হত্যা

  • ঢাকা থেকে চুরি হওয়া স্বর্ণ উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ায়, আটক ৩

    ঢাকা থেকে চুরি হওয়া স্বর্ণ উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ায়, আটক ৩

  • বৌভাতের অনুষ্ঠানে যাওয়ার পথে ট্রাকচাপায় পিষ্ট ১৪ কনেযাত্রী

    বৌভাতের অনুষ্ঠানে যাওয়ার পথে ট্রাকচাপায় পিষ্ট ১৪ কনেযাত্রী

সর্বশেষ খবর

দেশে আসলো অক্সফোর্ডের টিকা কোভিশিল্ড

ভয়েস সার্চ চালু করল ইউটিউব

বেগমগঞ্জে যুবককে ছুরিকাঘাতে হত্যা

দশমিনায় স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ১