রাজনীতি

বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০ (১৫:১১)

গণপরিবহনে স্বাস্থ্যবিধি কার্যকর করার আহবান

রুহুল কবীর রিজভী আহমেদ

বাসের বর্ধিত ভাড়া প্রত্যাহারের দাবি বিএনপির

বর্ধিত ভাড়া প্রত্যাহার করে কঠোর স্বাস্থ্যবিধি কার্যকর করার আহবান জানিয়েছে বিএনপি। বৃহস্পতিবার ( ৪ জুন) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে ভিডিও কনফারন্সে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ এ আহ্বান জানান।

রিজভী বলেন, লকডাউনসহ বিভিন্ন কঠোর পদক্ষেপের কারণে বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাস পরিস্থিতির যখন উন্নতি ঘটছে তখন আমাদের দেশে ভয়াবহ আকারে অবনতি হচ্ছে। বাংলাদেশে বর্তমানে করোনা আক্রান্ত ও মৃত্যু সর্বোচ্চ পর্যায়ে। হাসপাতালে হাসপাতালে অক্সিজেনের অভাবে কাতরাচ্ছে করোনা রোগীরা এবং মৃত্যুর কোলে ঢলে পড়ছে।

চারিদিকে এতো উন্নয়নের বুলি, অথচ বাংলাদেশে একটিও আইসিইউ এ্যাম্বুলেন্স নেই। টেস্টের অনুপাতে আক্রান্ত এবং মৃত্যুর হার সব দেশকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ। তাদের সীমাহীন ব্যর্থতার কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

এখন গণপরিবহনে ভাড়ার নৈরাজ্য চলছে। সরকার নির্ধারিত ভাড়ার পরিবর্তে দ্বিগুণের বেশী ভাড়া আদায় করছে বাস কোম্পানিগুলো। নিরুপায় যাত্রা পথে নির্বিচারে পকেট কাটা হচ্ছে সাধারণ যাত্রীদের। আর কোথায় স্বাস্থ্যবিধি, কোথায় সীমিত যাত্রী ? বাস তো আগের মতোই চলছে গাদাগাদি করে। বর্তমানে লঞ্চঘাট, বাস স্ট্যান্ড-টার্মিনাল এবং রাস্তাঘাটের দৃশ্য ভয়াবহ, কোথাও স্বাস্থ্যবিধির ন্যূনতম বালাই নেই।

তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নিজে এই ব্যর্থতার কথা স্বীকার করে বলেছেন, কিছু পরিবহনের বিরুদ্ধে বাড়তি ভাবাংলাড়া আদায় এবং স্বাস্থ্যবিধি না মানার অভিযোগ পাওয়া যাচ্ছে। বাসে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বিআরটিএ ও সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

রিজভী বলেন, কার্যত: জনগণের জীবন নিয়ে বালখিল্য চলছে। নিজেদের দলীয় সিন্ডিকেটের পকেট ভরতে গণপরিবহনের ভাড়া বাড়ালেন। ঘোষনা করেছিলেন মনিটরিং করবেন। কোথায় সেই মনিটরিং-মোবাইল কোর্ট ? দুর্যোগকালে এমনিতেই সাধারণ মানুষ অর্থকষ্টে রয়েছে। কাজ-কর্ম, ব্যবসা-বাণিজ্য, দোকানপাট সবকিছু বন্ধ থাকায় গত কয়েক মাসে তাদের সংসার চালাতে হিমশিম খেতে হয়েছে। তার ওপর পরিবহন ভাড়ার এই অকল্পনীয় নৈরাজ্য যেন প্রবল ঘুর্ণিঝড়ের মধ্যে মধ্য সাগরে লাইফ বোটবিহীন জাহাজের মতো।

ওবায়দুল কাদের সাহেব নিশ্চয় জানেন, করোনা ভাইরাস আক্রান্ত বিশ্বের কোন দেশে কোথাও গণপরিবহন ভাড়া এক টাকাও বাড়েনি। এমনকি প্রতিবেশী দেশ-যাদের সাথে এই সরকারের নিবিড় সম্পর্ক তারাও ভাড়া বৃদ্ধির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। অবিলম্বে বর্ধিত ভাড়া প্রত্যাহার করে কঠোর স্বাস্থ্যবিধি কার্যকর করার আহবান জানাচ্ছি।

তিনি বলেন, এক্সিম ব্যাংকের এমডিকে গুলি করার অপরাধে সরকারে একান্ত আপনজন সিকদার গ্রুপের কেউ গ্রেপ্তার না হলেও গুলি করতে ব্যবহৃত বিলাসবহুল গাড়িটি আটক করা হয়েছে। এই সন্ত্রাসীবান্ধব সরকার সর্বোচ্চ রাষ্ট্রীয় সহযোগিতা দিয়ে হত্যা চেষ্টার মামলার দুই আসামীকে দেশের বাইরে পাঠিয়ে রক্ষা করার পর গাড়ী আটকের ঘটনা সত্যিই বছরের সেরা তামাশা। মানুষকে কতোটা বোকা ভাবলে সরকার এই ড্রামা করতে পারে! / ভো

এছাড়াও রয়েছে

ফখরুলের চিঠি নিয়ে ইসিতে যাচ্ছে বিএনপির প্রতিনিধি দল

থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন

‘বাংলাদেশে করোনায় মৃত্যুর হার বিশ্বের যেকোনো দেশের তুলনায় কম’

৪ মাস পর ২০ দলীয় জোটের ভার্চুয়াল বৈঠক রবিবার

উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি

ঈদে শ্রমীকদের বেতন-ভাতা দিয়ে পর্যায়ক্রমে ছুটি দিন

দেশে ভয়াবহ কর্তৃত্ববাদী দুঃশাসন চলছে: ফখরুল

যত্রতত্র পশুরহাটের অনুমতি দেয়া যাবে না: ওবায়দুল কাদের

আরও খবর

  • বিশ্বে করোনায় মৃত্যু ৫ লাখ ৪০ হাজার ছাড়াল

    বিশ্বে করোনায় মৃত্যু ৫ লাখ ৪০ হাজার ছাড়াল

  • ভারতে ৪ দিনের ভয়াবহ সংক্রমণে ৭ লাখ ছাড়াল করোনা রোগী

    ভারতে ৪ দিনের ভয়াবহ সংক্রমণে ৭ লাখ ছাড়াল করোনা রোগী

  • কাশ্মীরে সেনা অফিসারকে গুলি করে আত্মঘাতী কনস্টেবল

    কাশ্মীরে সেনা অফিসারকে গুলি করে আত্মঘাতী কনস্টেবল

  • ফখরুলের চিঠি নিয়ে ইসিতে যাচ্ছে বিএনপির প্রতিনিধি দল

    ফখরুলের চিঠি নিয়ে ইসিতে যাচ্ছে বিএনপির প্রতিনিধি দল

সর্বশেষ খবর

দেশে একদিনে নতুন শনাক্ত ৩০২৭, মৃত্যু ৫৫

জামিনে মুক্তি পেলেন কুশল মেন্ডিস

টেকনাফে ‘গোলাগুলিতে’ দুই মাদক কারবারী নিহত

ইন্দোনেশিয়ার উপকূলে শক্তিশালী ভূমিকম্প