রাজনীতি

বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮ (১৩:০৪)

বিএনপির আদালত বর্জন, আওয়ামীপন্থি আইনজীবীদের সঙ্গে হাতাহাতি

বিএনপির আদালত বর্জন, আওয়ামীপন্থি আইনজীবীদের সঙ্গে হাতাহাতি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বৃদ্ধির রায়ের প্রতিবাদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে বিএনপিপন্থি আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচির সময় আওয়ামীপন্থি আইনজীবীদের সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটেছে।

বুধবার দেশের সর্বোচ্চ আদালতের প্রাঙ্গণে বিএনপি সমর্থক আইনজীবীদের এ কর্মবিরতি ও বিক্ষোভের মধ্যেই সুপ্রিম কোর্টের আপিল বিভগের কার্যক্রম চলছে।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত বিচারকের আপিল বেঞ্চ সকাল ৯টায় আদালতের নিয়মিত কার্যক্রম শুরু করেন।

অ্যাটর্নি জেনারেলসহ মামলা সংশ্লিষ্ট সব আইনজীবীরা উপস্থিত আছেন।

আপিল বিভাগের কার্যক্রম শুরু হওয়ার পর দোতলায় আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনে গ্যাংওয়ের গেইটে (সুপ্রিম কোর্টের মূল ভবনে যাওয়ার সংযোগ পথ) তালা ঝুলিয়ে বিক্ষোভ শুরু করেন বিএনপিপন্থি আইনজীবীরা।

ফলে অন্য আইনজীবীদের নিচতলার সিঁড়ি দিয়ে আপিল বিভাগে যাতায়াত করতে হয়।

বিক্ষোভের সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি বিএনপি নেতা জয়নুল আবেদীন বলেন, সাধারণ আইনজীবীরা স্বতঃস্ফূর্তভাবে আদালত বর্জন কর্মসূচিতে যোগ দিয়েছেন— তারাই গেইটে তালা দিয়েছেন।

তিনি আরো বলেন, কাল রায় ঘোষণা করার সময় ওই আদালতের ডিএজি, এএজি ও সরকার সমর্থক আইনজীবী ছাড়া কোনো সাধারণ আইনজীবীকে ঢুকতে দেওয়া হয়নি। আইন-শৃঙ্খলাবাহিনী আদালত ঘিরে রেখেছিল। এটাই প্রমাণ করে সরকারের চাপে মাথা নত করে এ রায় দেওয়া হয়েছে। সরকার বিচারকি আদালত ও উচ্চ আদালতকে করায়ত্ব করার চেষ্টা করছে। বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ বন্ধ না হলে সারা দেশে আদালত বর্জনের ঘোষণা দেওয়া হবে।

জয়নুল বলেন, রায় ঘোষণা করার সময় ওই আদালতের ডিএজি, এএজি ও সরকার সমর্থক আইনজীবী ছাড়া কোনো সাধারণ আইনজীবীকে ঢুকতে দেয়া হয়নি। আইন-শৃঙ্খলাবাহিনী আদালত ঘিরে রেখেছিল এটাই প্রমাণ করে চাপে মাথা নত করে এ রায় দেয়া হয়েছে।

বিক্ষোভে সময় বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন যান সেখানে।

এ সময় তার নেতৃত্বে আওয়ামীপন্থি আইনজীবীরা বেলা সাড়ে ১০টার দিকে বারের সভাপতির কক্ষের সামনে গিয়ে গেইটের তালা ভাঙার চেষ্টা করেন। দুপক্ষের মধ্যে শুরু হয় উত্তেজনা যা পরে রুপ নেয় হাতাহাতি।

ইউসুফ হোসেন হুমায়ুন সাংবাদিকদের বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিকে রাজনৈতিক মঞ্চ বানিয়ে ফেলা হয়েছে। রায়ের বিরুদ্ধে লড়াই করতে হলে আইনিভাবেই করতে হবে। আদালত বর্জনের সিদ্ধান্ত আইনজীবী সমিতির সিদ্ধান্ত নয়। আদালত বর্জন করলে খালেদা জিয়ার আইনজীবীরা করতে পারেন। গেইটে তালা দিয়ে সাধারণ আইনজীবীদের তারা বাধ্য করতে পারে না— এ তালা ভাঙতে হবে।

জিয়া অরফানেজ ট্রাস্টের নামে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের মামলায় জজ আদালত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিল।

গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দেয়।

তিন আসামির আপিল এবং দুদকের একটি রিভিশন আবেদনের শুনানি শেষে এ রায় ঘোষণা করে আদালত।

গতকালই রায়ের পর সংবাদ সম্মেলন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে আজ সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত কর্মবিরতি পালনের ঘোষণা দেন বিএনপিসমর্থক আইনজীবীরা।

জাতীয় ঐক্যফ্রন্টও সমর্থন দেয় আদালত বর্জন কর্মসূচিতে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সিটি নির্বাচনে দায়িত্ব দেয়া হয়েছে আ’লীগ সমর্থিত কর্মকর্তাদের: ফখরুল

রাজধানীতে বিএনপির বিক্ষোভ

আ’লীগের কেন্দ্রীয় কমিটিতে সাঈদ খোকন

আ.লীগের উপদেষ্টা হলেন আরো তিন জন

আলুখেত থেকে বিএনপির নিখোঁজ কাউন্সিলর প্রার্থী উদ্ধার

জাহাঙ্গীর কবির নানক সিসিইউ’তে

খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে ঢাকা কলেজ ছাত্রদলের বিক্ষোভ

বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক বিকালে

সর্বশেষ খবর

শাওমি থেকে আলাদা হলো পোকো

ভারতে বিধ্বংসী আগুন

খিলক্ষেতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত

যুদ্ধাপরাধ স্বীকার করে মিয়ানমার বলছে ‘গণহত্যা হয়নি’