রাজনীতি

রিজভীর বিবৃতি

রোববার থেকে সারাদেশে টানা ৭২ ঘণ্টা হরতাল

অবরোধ অব্যাহত থাকবে

রুহুল কবির রিজভী
রুহুল কবির রিজভী

বিএনপি চেয়ারপারসনের কার্যালয় উড়িয়ে দেয়া ও খালেদা জিয়াকে গ্রেপ্তারের হুমকির প্রতিবাদে রোববার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত দেশব্যাপী টানা ৭২ ঘণ্টা হরতাল ঘোষণা করেছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। শুক্রবার বিকেলে বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ হরতাল ঘোষণা করা হয়।

এর আগে দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, দেশব্যাপী লাগাতার অবরোধ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে বিএনপি।

রিজভী বলেন, শিক্ষাসহ দেশের চলমান সংকটের দায় সরকারকেই নিতে হবে। ক্ষমতা আঁকড়ে থাকতে গিয়ে সরকার দেশে অচলাবস্থার সৃষ্টি করেছে।

তিনি বলেন, শুধুমাত্র ক্ষমতা ধরে রাখতে আইন, মানবতা, জনমত, শিষ্টাচার, দেশের বিশিষ্টজনদের পরামর্শ, আন্তর্জাতিক সংস্থা ও মানবাধিকার সংগঠনগুলোর উদ্বেগ কোনো কিছুই পরোয়া করছেন না। প্রধানমন্ত্রী ও তার সহযোগীরা শুধুই ‘দমন করো’ ‘বিচার হবে’ এ বুলিগুলোই বলে যাচ্ছেন। আর এই ধরো-মারোর ঘোষণায় দেশকে পরিণত করা হয়েছে রক্তাক্ত প্রান্তরে।

তিনি আরো বলেন, এখন গণতন্ত্রের ভাগ্য চরম দুর্যোগের মুখে, মানুষের মানবিক মর্যাদা ভুলুণ্ঠিত, সার্বভৌম ক্ষমতাকে আত্মসাৎ করে জনগণকেই করা হয়েছে অপমানিত। মানুষের ব্যক্তি স্বাধীনতা ক্ষমতাসীনদের অধীন করা হয়েছে। একদলীয় রাষ্ট্র ব্যবস্থার বাকশাল পদ্ধতি আবার অবিকলভাবে ফিরিয়ে আনা হয়েছে। সুতরাং দুঃশাসনের অবসানের মধ্য দিয়েই কেবলমাত্র বর্তমান অবরুদ্ধ জনগোষ্ঠীর মুক্তি সম্ভব, শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধির অগ্রগতি সম্ভব।

এসএসসি পরীক্ষা ও আন্দোলন নিয়ে সমন্বয় কমিটি সিদ্ধান্ত নেবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলা খানের এমন বক্তব্যের পরদিনই অবরোধ অব্যাহত রাখার ঘোষণা দেয়া হলো।

এদিকে, আন্দোলন চলাকালীন সময়ে আইন শৃঙখলা বাহিনীর হাতে নিহত নেতাকর্মী ও পেট্রোলবোমায় নিহত সাধারণ মানুষের স্মরণে ঢাকাসহ সারাদেশে দোয়া মাহফিলের আয়োজন করে ২০ দলীয় জোট। বিএনপি চেয়ারপারসনের কনিষ্ঠ পুত্র আরাফাত রহমান কোকোর স্মরণেও দোয়া মাহফিল করা হয়।

দেশটিভি/এএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

রওশন এরশাদের সঙ্গে রাঙ্গা

বিদ্যুৎ বিপর্যয় নিয়ে বিরোধী দলের নেতারা যা বলছেন

এবার আরেক উপদেষ্টাকে অব্যাহতি দিলেন জিএম কাদের

জোর-জবরদস্তির নির্বাচন হবে, এমন মেসেজ পাচ্ছি: জিএম কাদের

আমরণ অনশনের ঘোষণা ইডেন ছাত্রলীগের বহিষ্কৃতদের

আলোচিত মহিউদ্দিন মহারাজের মনোনয়ন প্রত্যাহার

প্রধানমন্ত্রী সকল যড়যন্ত্র মোকাবিলা করে বীরদর্পে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে: মির্জা আজম

যা যা চাওয়া হয়েছে ভারত সব দিয়েছে: সেতুমন্ত্রী

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা