রাজনীতি

রুহুল কবির রিজভীর বিবৃতি

প্রধানমন্ত্রীর বক্তব্যে শঙ্কা-গভীর উদ্বেগ প্রকাশ বিএনপির

রুহুল কবির রিজভী
রুহুল কবির রিজভী

পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যে শঙ্কা ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর এই বক্তব্য বর্তমান সংকটকে আরও গভীর ও উপসংহারহীন করে তুলবে।

গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, যারা মানুষকে পোড়াবে বা আঘাত করবে, তাদের বিরুদ্ধে যতো কঠিন ব্যবস্থা নেয়া দরকার, সেটা আপনারা নেবেন এতে কোনো দ্বিধাদ্বন্দ্ব নেই। যা কিছু হোক, সেই দায়িত্ব তিনি নেবেন। মানুষের জানমালের নিরাপত্তা দিতেই হবে।

প্রধানমন্ত্রীর এ বক্তব্যে শঙ্কা প্রকাশ করে রিজভী বলেন, এ বক্তব্যের পরিণতি কী তাহলে আরও অনেক লাশ খালে-বিলে-নদীতে ভেসে উঠবে? যৌথ বাহিনী কর্তৃক চলবে গ্রামের পর গ্রামে খাণ্ডব দাহন, বিরোধীদলের আরো অসংখ্য নেতাকর্মীর হত্যার পর বলা হবে বন্দুকযুদ্ধের কাহিনি?

রিজভী বলেন, পেট্রলবোমা ছুড়ে নিরীহ মানুষকে অগ্নিদগ্ধ করা শুধু অমানবিকই নয়, যারা এগুলোর সঙ্গে যুক্ত তারা পাশবিক বিবেকের অমানুষ। কিন্তু এই জঘন্য অপকর্মের দায় চাপানো হচ্ছে বিরোধীদলের ওপর। কারণ সরকারি শক্তির নিয়ন্ত্রণে গণমাধ্যম। তাদের হুকুমেই গণমাধ্যমে ঢালাও প্রচার চালানো হচ্ছে বিরোধীদলের বিরুদ্ধে।

তিনি আরো বলেন, পেট্রোলবোমা ছোঁড়ে নিরীহ মানুষকে অগ্নিদগ্ধ করা শুধু অমানবিকই নয়, যারা এর সঙ্গে যুক্ত তারা পাশবিক বিবেকের অমানুষ। তবে এ জঘন্য অপকর্মের দায় চাপানো হচ্ছে বিরোধীদলের ওপর। কারণ সরকারি শক্তির নিয়ন্ত্রণে গণমাধ্যম। তাদের হুকুমেই গণমাধ্যমে ঢালাও প্রচার চালানো হচ্ছে বিরোধীদলের বিরুদ্ধে।

রিজভী বলেন, মিথ্যা মামলা দায়ের করে আর আটকের হুমকি দিয়েও যেমন পুত্রশোকে কাতর বেগম জিয়াকে গণতন্ত্র পূণঃরুদ্ধারের দৃঢ় সংকল্প থেকে বিন্দুমাত্র টলানো যায়নি; তেমনি সরকারের হুমকির বিরুদ্ধে মানুষের প্রত্যয়, দৃঢ়তা ও অঙ্গিকার আরো শক্তিশালী হয়েছে চলমান আন্দোলনকে অব্যাহত রেখে বিজয়ের পথে ধাবিত করতে।

নাশকতার জন্য সরকারকে দায়ী করে রিজভী প্রশ্ন রাখেন, যেখানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নিজ কার্যালয়ে ‘অবরুদ্ধ’, দলের মহাসচিবসহ হাজার হাজার নেতাকর্মী কারাগারে, প্রায় লক্ষাধিক নেতাকর্মী মিথ্যা মামলা কাঁধে নিয়ে বাড়িছাড়া, এ রকম ভয়-আতঙ্ক ও উৎকণ্ঠার মধ্যে নেতাকর্মীরা জীবন বাঁচাবে না গাড়িতে আগুন অথবা পেট্রলবোমা ছোড়বে?

তিনি দাবি করেন, দেশের জনপদের পর জনপদে ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এসব লোমহর্ষক ঘটনা প্রতিদিনই ঘটছে অথচ গণমাধ্যম নিশ্চুপ। যদিও দু-একটি পত্রিকা অনেক হুমকির মাঝেও কিছু কিছু ঘটনা প্রকাশ করছে।

তিনি আরো বলেন, উৎপীড়নের নানা পন্থা অবলম্বন করে চলমান আন্দোলনকে দুর্বল করার চেষ্টা করে সফল হতে না পেরে এখন সর্বশেষ চেষ্টা হিসেবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে টার্গেট করা হয়েছে। সরকারি ‘প্রচণ্ড আক্রমণ’ সত্ত্বেও নেতাকর্মীরা জোরালো কণ্ঠের আওয়াজে মিছিল করে শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি পালন করে যাবে।

দেশটিভি/এএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

রওশন এরশাদের সঙ্গে রাঙ্গা

বিদ্যুৎ বিপর্যয় নিয়ে বিরোধী দলের নেতারা যা বলছেন

এবার আরেক উপদেষ্টাকে অব্যাহতি দিলেন জিএম কাদের

জোর-জবরদস্তির নির্বাচন হবে, এমন মেসেজ পাচ্ছি: জিএম কাদের

আমরণ অনশনের ঘোষণা ইডেন ছাত্রলীগের বহিষ্কৃতদের

আলোচিত মহিউদ্দিন মহারাজের মনোনয়ন প্রত্যাহার

প্রধানমন্ত্রী সকল যড়যন্ত্র মোকাবিলা করে বীরদর্পে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে: মির্জা আজম

যা যা চাওয়া হয়েছে ভারত সব দিয়েছে: সেতুমন্ত্রী

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা