রাজনীতি

সংশ্লিষ্ট খবর:

  • বিএনপি চেয়ারপারসন অবরুদ্ধ নন: ডিএমপি

  • তালা পড়ল বিএনপি অফিসে

সোমবার রাজপথে নামবেন খালেদা জিয়া

চেয়ারপারসনের কার্যালয়ের সামনে বিক্ষোভ, আটক ১৪

বিক্ষোভ মিছিল
বিক্ষোভ মিছিল

সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা না মানার সিদ্ধান্তের কথা জানিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, পূর্বষোঘিত কর্মসূচি সফল করতে তিনি সোমবার কার্যালয়ের বাইরে আসবেন।

রোববার বিকেলে গুলশান কার্যালয়ে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে তার উপদেষ্টা শওকত মাহমুদ ও খন্দকার মাহবব হোসেন এ কথা জানান।

সকাল থেকেই বিভিন্ন সময়ে অনেকেই বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করতে গিয়েও পুলিশি বাধার মুখে ফিরে পড়েন। এ তালিকায় রয়েছেন বিকল্পধারার চেয়ারম্যান, সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীসহ অনেকেই।

তবে, খালেদা জিয়ার সঙ্গে আইনজীবী ও সাংবাদিকদের প্রতিনিধি দল সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে বিএনপি চেয়ারপারসনের বরাত দিয়ে তারা গণমাধ্যম কর্মীদের কাছে খালেদা জিয়ার বক্তব্য তুলে ধরেন।

এ সময় চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ ও খন্দকার মাহবব হোসেন সাংবাদিকদের বলেন, খালেদা জিয়া কর্মসূচি চালিয়ে নেয়ার কথা জানিয়েছেন। আর সোমবার রাজপথে থাকবেন তিনি।

এর আগে সকালে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ের সামনে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করলে পুলিশে সঙ্গে ধস্তাধস্তি হয়। এ সময় ২০ থেকে ২৫ জন নেতাকর্মীকে আটক করে পুলিশ।

৫ জানুয়ারির সমাবেশ নিয়ে সরকার ও বিএনপির মুখোমুখি অবস্থানের মধ্যে খালেদা জিয়ার গুলশানের কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ। খালেদা জিয়া এখনো কার্যালয়ের ভেতরই অবস্থান করছেন। শনিবার গভীর রাতেই মোতায়েন করা হয় বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

বিএনপির সূত্রে জানা গেছে, পুলিশের অবস্থানের কারণে খালেদা জিয়া গতরাত থেকে তাঁর গুলশান কার্যালয়ে কার্যত অবরুদ্ধ হয়ে আছেন।

সেখানে তার সঙ্গে আছেন বিএনপির নেত্রী সেলিমা রহমান, মহিলা দলের সদস্য সাধারণ সম্পাদক শিরিন সুলতানাসহ কয়েকজন নেতা-কর্মী।

সরেজমিনে দেখা গেছে, বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের দক্ষিণ পাশে গুলশান মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং উত্তর পাশে ৮৭ নম্বর সড়কে দুটি পুলিশের গাড়ি আড়াআড়ি করে ফেলে রাখা আছে। ফলে সেখানে যাতায়াত কার্যত সীমিত হয়ে পড়েছে।

বিকেলের দিকে ওই এলাকায় বহিরাগতদের হামলার মুখে পড়েন মহিলা দলের নেতা-কর্মীরা। হামলার বিষয়ে জানতে চাইলে পুলিশ প্রথমে কথা বলতে না চাইলেও পরে জানায় এ রকম ঘটনা ঘটলে তারা ব্যবস্থা নেবেন।

এদিকে, মধ্যরাতে খালেদা জিয়া অবরুদ্ধ দাবি করে দলের নেতাকর্মী ও দেশবাসীকে ৫ জানুয়ারি পূর্ব-ঘোষিত ২০ দলীয় জোটের কর্মসূচি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনের আহ্বান জানিয়েছেন বলে জানান তার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস।

খালেদা জিয়ার বাড়ির সামনে সাংবাদিকদের কাছে শিমুল বিশ্বাস অভিযোগ করেন, পূর্ব ঘোষিত ৫ জানুয়ারি ২০ দলীয় জোটের কর্মসূচিকে বানচাল করতে সরকার পরিকল্পিতভাবে খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রেখেছেন।

কার্যালয়ের সামনে পুলিশের এ অবস্থানকে অগণতান্ত্রিক অখ্যায়িত করে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান বলেন, ৫ জানুয়ারির ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালন বাধাগ্রস্ত করা যাবে না। আর অনুমতি না পেলেও ৫ জানুয়ারি দেশব্যাপী কর্মসূচি পালন করা হবে।

এর আগে রাত ১২টার দিকে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী অসুস্থ হয়ে পড়লে কেন্দ্রীয় কার্যালয়ে থেকে হাসপাতালে নেয়ার কথা বলে উঠিয়ে নিয়ে যায় ডিবি পুলিশ। পরে তাকে রাজধানীর অ্যাপোলে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর কিছুক্ষণ পর কেন্দ্রীয় কার্যালয়ে তল্লাশী চালায় পুলিশ। কার্যালয়ের ভেতরে অবস্থানরত সবাইকে বের করে দিয়ে প্রধান ফটকে তালা ঝুঁলিয়ে দেয় পুলিশ।

খবর পেয়ে কিছুক্ষণ পর খালেদা জিয়া গুলশানের নিজ কার্যালয় থেকে রিজভী আহমেদকে দেখতে হাসপাতালে যেতে চাইলে রাস্তা বন্ধ করে দেয় পুলিশ। এ সময় চেয়াপারসননের কার্যালয়ের সামনে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। যা এখনো বলবৎ রয়েছে।

দেশটিভি/এএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

জোর-জবরদস্তির নির্বাচন হবে, এমন মেসেজ পাচ্ছি: জিএম কাদের

আমরণ অনশনের ঘোষণা ইডেন ছাত্রলীগের বহিষ্কৃতদের

আলোচিত মহিউদ্দিন মহারাজের মনোনয়ন প্রত্যাহার

প্রধানমন্ত্রী সকল যড়যন্ত্র মোকাবিলা করে বীরদর্পে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে: মির্জা আজম

যা যা চাওয়া হয়েছে ভারত সব দিয়েছে: সেতুমন্ত্রী

কৃত্রিম সার সংকট সৃষ্টিকারীদের কঠোর হুশিয়ারি কৃষক লীগের

সড়ক-মহাসড়ক যেন মরণ ফাঁদ: জিএম কাদের

আগামী নির্বাচনে ফাইনাল খেলা হবে: কাদের

সর্বশেষ খবর

ছাত্ররাজনীতির কলুষিত নগ্নরূপ উন্মোচিত হয়েছে: মহিলা পরিষদ

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, নিহত ১২৯

সবজির হাটে মালবাহী ট্রাকের চাপায় নিহত ৫

গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী