জাতীয়

নারীদের বাদ দিয়ে এদেশের উন্নয়ন সম্ভব নয়: প্রতিমন্ত্রী

 ফাইল ছবি
ফাইল ছবি

নারীদরে বাদ দিয়ে এদশে উন্নয়ন সম্ভব নয় বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মিরপুর ১ নম্বরের টোলারবাগে নওয়াব ফয়জুন্নেসা ১০ তলা কর্মজীবী মহিলা হোস্টেলের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পথ ধরেই বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের নারীর উন্নয়ন ক্ষমতায়ন, সমঅধিকার, কর্মসংস্থান, সমমর্যাদা প্রতিষ্ঠিত করেছেন। নারীদের উন্নয়নে তিনি বিভিন্ন নীতি এবং কর্ম পরিকল্পনা তৈরি করে বাস্তবায়ন করে যাচ্ছেন, যা সারা বিশ্বে প্রশংসিত হয়েছে এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল সৃষ্টি করেছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর বিচক্ষণ এবং সুদূরপ্রসারী গতিশীল ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশে জেন্ডার সমতা যেমন প্রতিষ্ঠিত হয়েছে, তেমনি নারীর ক্ষমতায়নের বৈশ্বিক সূচকে অভূতপূর্ব সাফল্য অর্জন হয়েছে। এখন বাংলাদেশের নারীরা সচিব, বিচারক, এসপি, ভিসি, ভিসি সামরিক এবং বেসামরিক বিভিন্ন পদের ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। নারীরা আজ বিমান চালাচ্ছেন, হিমালয় পর্বত জয় করছেন।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, বাংলাদেশের নারীরা পুরুষের চেয়ে বেশি সুযোগ চায় না। নারীরা সমান সুযোগ চায়। আমাদের দেশের নারীরা কোনো কোনো ক্ষেত্রে পুরুষের চেয়ে বেশি যোগ্যতা নিয়ে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীরা অর্থনৈতিক অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। যা বঙ্গবন্ধুর স্বপ্নের প্রতিফলন। নারীর ক্ষমতায়ন এবং উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের অনেক নামিদামি প্রতিষ্ঠান এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে অনেক পুরস্কার পেয়েছেন।

তিনি বলেন, খুব শিগগিরই মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে তিনটি বিভাগীয় শহরে ১০ তলা ভবন, ছয়টি জেলা শহরে সাত তলা ভবন নির্মাণ কার্যক্রম প্রক্রিয়াধীন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি জেলা এবং উপজেলা শহরে কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণের নির্দেশ দিয়েছেন, আমরা শিগগিরই এটাও করব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাছান উজ্জামান কল্লোল, অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, জয়ীতা ফাউন্ডেশনের পরিচালক আফরোজা খানম প্রমুখ।

দেশটিভি/এসএফএইচ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা

ট্রাফিক আইন মেনে চলার সংস্কৃতি গড়ে তুলুন: প্রধানমন্ত্রী

চোরাগলি দিয়ে সরকার উৎখাতের সুযোগ নেই: ওবায়দুল কাদের

এক বছরে সড়ক দুর্ঘটনা ৫৩৭১, মৃত্যু ৬২৮৪ জনের

খুলনায় দুই দিনের ‘পরিবহন ধর্মঘট’ চলছে

২৫ অক্টোবর আংশিক সূর্যগ্রহণ

ভোজ্যতেল নিয়ে বাণিজ্যমন্ত্রীর কড়া হুঁশিয়ারি

সুদানে জাতিগত সংঘর্ষ নিহত অন্তত ১৫০

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা