চট্টগ্রামে ৯ ফিলিং স্টেশনকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আন্তর্জাতিক আদিবাসী দিবসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১ দাবি পদত্যাগের কয়েক ঘণ্টা পর ফের বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ নিজস্ব সম্পদ অনুসন্ধানে ঝাঁপিয়ে পড়তে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাশিয়াকে সব জায়গায় নিষিদ্ধের দাবি জেলেনস্কির জনবিচ্ছিন্ন সাত দলীয় জোট রাজনীতিতে গুরুত্বহীন: তথ্যমন্ত্রী হাটহাজারীতে ট্রেনে কাটা পড়ে মাদ্রাসাছাত্রের মৃত্যু ইসমাইল মেধাবী ও দক্ষ পাইলট ছিলেন: আইজিপি বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ডের জন্য আবেদন আহ্বান বাড়তি ভাড়ার বিষয়ে অভিযোগ করলে ব্যবস্থা: বিআরটিএ চেয়ারম্যান

জাতীয়

ইভিএম একটা নিকৃষ্ট যন্ত্র: সুজন সম্পাদক

 বক্তব্য রাখছেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার
বক্তব্য রাখছেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) একটি নিকৃষ্ট যন্ত্র বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।

তিনি বলেন, বিগত নির্বাচনে দেখা গেছে ইভিএম ব্যবহারের ফলে ভোটের হার কমেছে। তাই বলা যায়, যে যন্ত্র মানুষকে ভোটের অধিকার থেকে বঞ্চিত করে সে যন্ত্রের ব্যবহারের যৌক্তিকতা নেই।

সুজন সম্পাদক বলেন, যে কোনো যন্ত্র যা সফটওয়্যার দিয়ে পরিচালিত হয়, তাতে কারসাজি করা যেতে পারে। যারা প্রোগামিং করে তারাও কারসাজি (ভোট ডাকাতি) করতে পারে। আবার যেহেতু নির্বাচন কর্মকর্তাদের ওভার রাইটিংয়ের ক্ষমতা দেওয়া আছে, তারাও কারসাজি করতে পারে। সব থেকে বড় কথা হচ্ছে এই ইলেট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) একটা নিকৃষ্ট যন্ত্র, এটা প্রতিষ্ঠিত।

মঙ্গলবার (৫ জুলাই) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে কুমিল্লা সিটি নির্বাচনে নবনির্বাচিত জনপ্রতিনিধিদের তথ্যের বিশ্লেষণ উপস্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বদিউল আলম মজুমদার বলেন, আমার কাছে বড় প্রশ্ন নির্বাচন কমিশনের সক্ষমতা। নির্বাচন কমিশন তাদের সক্ষমতা প্রদর্শন করে আইন-কানুন বিধি-বিধান প্রয়োগের মাধ্যমে। কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে দেখা গেছে, চুনোপুঁটিদের ক্ষেত্রে তারা আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে আইন প্রয়োগ করেছে, রাঘব বোয়ালদের ক্ষেত্রে তারা আইন প্রয়োগ করতে ব্যর্থ হয়েছে। তারা আত্মসমর্পণ করেছে। নির্বাচন কমিশন যদি আত্মসমর্পণ করে, তাহলে নাগরিকরা যাবে কোথায়। আমাদের প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনার কতগুলো বিষয়ে পরস্পরবিরোধী এবং অসংলগ্ন বক্তব্য দিয়েছেন। এর মাধ্যমে নির্বাচন কমিশন তাদের শপথ ভঙ্গ করেছেন বলে আমাদের আশঙ্কা।

সুজন সম্পাদক বলেন, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে ইভিএম কাঠগড়ায় ছিল। ইভিএম বিষয়ে অনেক প্রশ্ন উঠেছে। জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহৃত হয়েছিল ৬টি আসনে আর ২৯৪টি আসনে নির্বাচন হয়েছিল পেপার ব্যালটে। নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী ২৯৪ আসনে যেখানে পেপারব্যালটে ভোট হয়েছে, সেখানে ভোট পড়েছে ৮১ শতাংশ। অন্যদিকে যে ছয় আসনে ইভিএমে ভোট হয়েছে সেখানে ভোট পড়েছিল ৫১ শতাংশ। অর্থাৎ ৩০ শতাংশ পার্থক্য, তার মানে যেখানে পেপার ব্যালটে ভোট হয়েছে সেখানে কারসাজি করা হয়েছে, না হয় যেখানে ইভিএমে ভোট হয়েছে, সেখানে মানুষকে ভোটাধিকার বঞ্চিত করা হয়েছে।

তিনি বলেন, ইভিএম যদি মানুষকে ভোটাধিকার থেকে বঞ্চিত করে, সেই ইভিএম ব্যবহারের যৌক্তিকতা কী? ২০১৭ সালে কুমিল্লায় পেপার ব্যালটে ভোট পড়েছিল ৬৪ শতাংশ। এবারে সেখানে ভোট পড়েছে ৫৯ শতাংশ। ইভিএমে ভোট দিতে গিয়ে, বায়োমেট্রিক ছাপ না মেলায় অনেকে বিরক্ত হয়ে চলে গেছে। এখানে ইভিএম মানুষকে ভোটাধিকার থেকে বঞ্চিত করেছে।

তিনি আরও বলেন, পেপার না থাকার ইভিএমে নির্বাচন কমিশন যে তথ্য দেবে আমাদের তাই গ্রহণ করতে হবে। ইভিএমের গ্রহণযোগ্যতা নির্ভর করে, এর পেছনের লোকের বিশ্বাসযোগ্যতার ওপরে।

অনুষ্ঠানে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ফল নিয়ে সুজনের বিশ্লেষণ তুলে ধরেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়ক দিলিপ কুমার সরকার।

লিখিত বক্তব্যে তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জনগণ চায় এই নির্বাচন অংশগ্রহণমূলক হোক এবং অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হোক। তাই নির্বাচন কমিশনের ওপর রাজনৈতিক দলগুলোর আস্থা না ফিরলে, অংশগ্রহণমূলক নির্বাচন কখনই সম্ভব নয়।

অনুষ্ঠানে সুজনের জাতীয় কমিটির সদস্য একরাম হোসেন, কেন্দ্রীয় নির্বাহী সদস্য অধ্যাপক রোবায়েত ফেরদৌস প্রমুখ উপস্থিত ছিলেন।

দেশটিভি/এমএনকে
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আন্তর্জাতিক আদিবাসী দিবসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১ দাবি

নিজস্ব সম্পদ অনুসন্ধানে ঝাঁপিয়ে পড়তে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ইসমাইল মেধাবী ও দক্ষ পাইলট ছিলেন: আইজিপি

বাড়তি ভাড়ার বিষয়ে অভিযোগ করলে ব্যবস্থা: বিআরটিএ চেয়ারম্যান

আপাতত এলএনজি আমদানিই ভরসা: জ্বালানি উপদেষ্টা

ট্রেনের ভাড়া বাড়তে পারে: রেলমন্ত্রী

‘আন্তর্জাতিক আদিবাসী দিবসে’ ১১ দাবি

করোনা: দেশে ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্ত ২৩৯

সর্বশেষ খবর

  • চট্টগ্রামে ৯ ফিলিং স্টেশনকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা

    ৩ ঘণ্টা আগে
    চট্টগ্রামে ৯ ফিলিং স্টেশনকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা
  • আন্তর্জাতিক আদিবাসী দিবসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১ দাবি

    ৪ ঘণ্টা আগে
    আন্তর্জাতিক আদিবাসী দিবসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১ দাবি
  • পদত্যাগের কয়েক ঘণ্টা পর ফের বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ

    ৪ ঘণ্টা আগে
    পদত্যাগের কয়েক ঘণ্টা পর ফের বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ
  • নিজস্ব সম্পদ অনুসন্ধানে ঝাঁপিয়ে পড়তে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    ৫ ঘণ্টা আগে
    নিজস্ব সম্পদ অনুসন্ধানে ঝাঁপিয়ে পড়তে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী
  • রাশিয়াকে সব জায়গায় নিষিদ্ধের দাবি জেলেনস্কির

    ৫ ঘণ্টা আগে
    রাশিয়াকে সব জায়গায় নিষিদ্ধের দাবি জেলেনস্কির

সর্বশেষ খবর

চট্টগ্রামে ৯ ফিলিং স্টেশনকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা

আন্তর্জাতিক আদিবাসী দিবসে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ১১ দাবি

পদত্যাগের কয়েক ঘণ্টা পর ফের বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ

নিজস্ব সম্পদ অনুসন্ধানে ঝাঁপিয়ে পড়তে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী