জাতীয়

জাতীয় কবি নজরুলের ১২৩তম জন্মবার্ষিকী আজ

জাতীয় কবি  কাজী নজরুল ইসলাম
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী আজ (বুধবার, ২৫ মে, ১১ জ্যৈষ্ঠ)। ১৩০৬ বঙ্গাব্দের এ দিনে বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে তিনি জন্মেছিলেন। তার ডাক নাম ‘দুখু মিয়া’। পিতার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন।

জাতীয় পর্যায়ে কবির জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার। কবির জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয় তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়া কুমিল্লার বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন প্রাঙ্গণে (টাউন হল) বেলা ১১ টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

দিনটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বেতার ছাড়াও বেসরকারি বিভিন্ন টেলিভিশন ও বেতার বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। কবির জন্মদিনকে সামনে রেখে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাংলা সাহিত্যে নজরুল বিদ্রোহী কবি হিসেবে পরিচিত হলেও তিনি ছিলেন একাধারে কবি, সংগীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক ও অভিনেতা। তিনি বৈচিত্র্যময় অসংখ্য রাগ-রাগিণী সৃষ্টি করে বাংলা সঙ্গীত জগতকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন।

নজরুলের কবিতা, গান ও সাহিত্য কর্ম বাংলা সাহিত্যে নবজাগরণ সৃষ্টি করেছিল। তিনি ছিলেন অসাম্প্রদায়িক চেতনার পথিকৃৎ। তার লেখনী জাতীয় জীবনে অসাম্প্রদায়িক চেতনা বিকাশে ব্যাপক ভূমিকা পালন করে। তার কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার গান ও কবিতা ছিল প্রেরণার উৎস।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে সপরিবারে সদ্যস্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন। রাষ্ট্রীয় মর্যাদায় বাংলাদেশে তার বসবাসের ব্যবস্থা করেন। ধানমন্ডিতে কবির জন্য একটি বাড়ি দেন।

১৯৭৫ সালের ১৫ আগস্টের শোকাবহ ঘটনার এক বছর পর ১২ ভাদ্র ১৯৭৬ সালের শোকের মাসেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (সাবেক পিজি হাসপাতাল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নজরুল। কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। এখানেই তিনি চিরনিদ্রায় শায়িত আছেন।

সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে কবির সমাধিতে আওয়ামী লীগের পক্ষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কেন্দ্রীয় নেতাদের সাথে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন কাজী নজরুল ইসলাম অসম্প্রদায়িক মানবতাবাদী চেতনার ধারক ও বাহক ছিলেন।

তিনি বলেন তাঁর গান আমাদের মুক্তিযুদ্ধে অনুপ্রেরণাগিয়েছে। বাংলাদেশে আজও সাম্প্রদায়িকতার শাখা প্রশাখা আছে, সেই শাখা-প্রশাখাকে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িকতা বিষবৃক্ষ উৎপাটন করে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে হবে।

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

বিআইসিএমের গবেষণা সেমিনার অনুষ্ঠিত

শিল্পাঞ্চলের কোন এলাকায় কোন দিন ছুটি

সুইস ব্যাংক নিয়ে রাষ্ট্রদূতের বক্তব্য সত্য নয়: পররাষ্ট্রমন্ত্রী

উন্নয়ন কাজ করতে গিয়ে জনদুর্ভোগ সৃষ্টি করা যাবে না: মেয়র আতিক

দেশে ডলার আসার চেয়ে যাচ্ছে বেশি: কেন্দ্রীয় ব্যাংক

পানির দাম ২৫% বাড়াতে চায় ঢাকা ওয়াসা

করোনা: দেশে ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্ত ২১৪

রাজধানীতে বিআরটিএ'র অভিযান, জরিমানা

সর্বশেষ খবর

  • সরকার দেশ পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ: জাপা চেয়ারম্যান

    ৪ ঘণ্টা আগে
    সরকার দেশ পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ: জাপা চেয়ারম্যান
  • বিআইসিএমের গবেষণা সেমিনার অনুষ্ঠিত

    ৪ ঘণ্টা আগে
    বিআইসিএমের গবেষণা সেমিনার অনুষ্ঠিত
  • ব্যাংকের খেলাপি ঋণ সোয়া লাখ কোটি টাকা ছাড়ালো

    ৪ ঘণ্টা আগে
    ব্যাংকের খেলাপি ঋণ সোয়া লাখ কোটি টাকা ছাড়ালো
  • গোলাপগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

    ৫ ঘণ্টা আগে
    গোলাপগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
  • হাতীবান্ধায় বাসচাপায় বৃদ্ধ নিহত

    ৫ ঘণ্টা আগে
    হাতীবান্ধায় বাসচাপায় বৃদ্ধ নিহত

সর্বশেষ খবর

সরকার দেশ পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ: জাপা চেয়ারম্যান

বিআইসিএমের গবেষণা সেমিনার অনুষ্ঠিত

ব্যাংকের খেলাপি ঋণ সোয়া লাখ কোটি টাকা ছাড়ালো

গোলাপগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু