জাতীয়

বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ (১৭:১০)

বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের উপহার আরও ১৮ লাখ ডোজ টিকা

ফাইজারের করোনার টিকা / Al Jazeera

যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে আরও ১৮ লাখ ডোজ ফাইজার টিকা উপহার দিয়েছে। আর এর মাধ্যমে বাংলাদেশকে দেয়া যুক্তরাষ্ট্রের টিকা উপহার বেড়ে দাঁড়ালো মোট ১ কোটি ৬৮ লাখ ডোজ।

যুক্তরাষ্ট্রের দেয়া সর্বশেষ এই ফাইজার টিকার ডোজ বাংলাদেশের ১২ বছর ও তদূর্ধ্ব বয়সীদের টিকা প্রদান অব্যাহত রাখতে সহায়তার পাশাপাশি ২০২১ সালের শেষ নাগাদ টিকা পাওয়ার জন্য উপযুক্ত জনসংখ্যার ৪০ শতাংশকে টিকাদানের লক্ষ্য অর্জনে সহায়তা করবে। বাংলাদেশকে দেয়া যুক্তরাষ্ট্রের কোভিড-১৯ সহায়তা ১২১ মিলিয়ন আমেরিকান ডলার বা ১,০২৮ কোটি টাকা ছাড়িয়েছে। ফাইজারের এই টিকা অনুদান যুক্তরাষ্ট্র সরকারের বিশ্বব্যাপী কোভিড-১৯ মোকাবেলায় নেতৃত্ব দিতে যুক্তরাষ্ট্রের বিনামূল্যে ১০০ কোটি টিকা অনুদানের বৃহত্তর প্রতিশ্রুতির অংশ, যা ২০২২ সালের মধ্যে বিতরণ করা হবে।

যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রম পরিচালনা ও মহামারি মোকাবেলা জোরদারকরণে সহায়তা করতে ঘনিষ্ঠভাবে কাজ করছে। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে ৬,৮০০ এরও বেশি স্বাস্থ্যসেবাদানকারীকে নিরাপদে টিকাদান বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে এবং স্বাস্থ্যকেন্দ্রে সঠিক নিয়ম মেনে কোভিড-১৯ টিকা সংরক্ষণে সহায়তা দেয়ার পাশাপাশি বাংলাদেশ জুড়ে টিকা পরিবহনের সুবিধার্থে ১৮টি কোল্ড-চেইন ফ্রিজার ট্রাক অনুদান দিয়েছে।

এছাড়াও, যুক্তরাষ্ট্রের সহায়তা সম্মুখসারির কর্মীদের সুরক্ষা প্রদান করেছে এবং কোভিড-১৯ থেকে নিজেকে রক্ষার উপায়সহ এই বিষয়ে জনগণকে অবহিত করেছে। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী কোভ্যাক্স প্রচেষ্টাকে সহায়তা করতে ৪ বিলিয়ন ডলার বা ৩৪ হাজার কোটি টাকা সহায়তা করেছে। যার মধ্যে আল্ট্রা-কোল্ড চেইন সংরক্ষণ, পরিবহন, কোভিড টিকার নিরাপদ ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত রয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী কোভিড-১৯ টিকার ন্যায়সঙ্গত প্রবেশগম্যতা তৈরিতে বিশ্বের বৃহত্তম দাতা দেশে পরিণত হয়েছে।

এছাড়াও রয়েছে

জানুয়ারীতে বৃষ্টির আভাস

আমেরিকায় ফিরে গেলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মিলার

আজ শহীদ আসাদ দিবস

পরিবহন শ্রমিকদের টিকাদান কার্যক্রম শুরু

আরব আমিরাতে হুতি মিলিশিয়াদের হামলায় বাংলাদেশের নিন্দা

বোরো মৌসুমের ১০টি ধানের জাত অনুমোদন

বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবেনা: প্রধানমন্ত্রী

সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে শুরু ডিসি সম্মেলন

আরও খবর

  • পরীমনি-রাজ'র আনুষ্ঠানিক বিয়ে আজ

    পরীমনি-রাজ'র আনুষ্ঠানিক বিয়ে আজ

  • সারোগেসির মাধ্যমে মা হলেন প্রিয়াঙ্কা

    সারোগেসির মাধ্যমে মা হলেন প্রিয়াঙ্কা

  • দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় লেভান্ডভস্কি

    দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় লেভান্ডভস্কি

  • ফের রোহিঙ্গা ক্যাম্পে আগুন

    ফের রোহিঙ্গা ক্যাম্পে আগুন

সর্বশেষ খবর

কাল সংসদে উঠছে ইসি নিয়োগ বিল

জানুয়ারীতে বৃষ্টির আভাস

আমেরিকায় ফিরে গেলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মিলার

আমেরিকার কিংবদন্তি গায়ক মিট লৌফ আর নেই