জাতীয়

রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ (১৭:২৬)

ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প বাতিল

ইলন মাস্ক

ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প বাতিল করেছে সরকার। অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প বাতিলের প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। যার ফলে পিপিপি বা সরকারি-বেসরকারি অংশীদারির এ প্রকল্প আর বাস্তবায়ন হচ্ছে না। এর পরিবর্তে বর্তমানের ফোরলেন মহাসড়ককে আরও সম্প্রসারণ করা হবে। যা সরকার নিজে করবে।

রোববার (১৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অতিরিক্ত সচিব সামসুল আরেফিন সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান।

তিনি বলেন, ‘যেহেতু জাতীয় মহাসড়কগুলো চার লেনে উন্নীত করা হবে এবং পাশে সার্ভিস লাইন নির্মাণ করা হবে, সারাদেশব্যাপী এটা হচ্ছে। সরকার এটি করবে, এটাই হচ্ছে মূল সিদ্ধান্ত। এটা পিপিপিতে হওয়ার কথা ছিল। এখন পিপিপিতে হচ্ছে না, তবে সেখানে চার লেনের মহাসড়ক হবে এটাই চূড়ান্ত সিদ্ধান্ত।’

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্পটি পিপিপি পদ্ধতিতে বাস্তবায়নের প্রস্তাব ২০১৩ সালের ১৩ মার্চ সিসিইএ সভায় নীতিগত অনুমোদন হয়। এরপর সমীক্ষা পরিচালনা এবং বিশদ নকশা প্রণয়ন করা হয়।

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্পটি পিপিপি পদ্ধতিতে বাস্তবায়নের প্রস্তাব ২০১৩ সালের ১৩ মার্চ সিসিইএ সভায় নীতিগত অনুমোদন হয়। এরপর সমীক্ষা পরিচালনা এবং বিশদ নকশা প্রণয়ন করা হয়।

পরবর্তীতে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ না করে বিদ্যমান ফোরলেন বিশিষ্ট ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক প্রশস্তকরণ এবং উভয় পাশে পৃথক সার্ভিস লেন নিমার্ণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ প্রেক্ষাপটে, আজকের বৈঠকে ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্পটি পিপিপি পদ্ধতিতে নির্মাণের কার্যক্রম বাতিলের প্রস্তাব নীতিগত অনুমোদনের জন্য উপস্থাপন করা হয় এবং তাতে অনুমোদন দেওয়া হয়। / ঢাপো

এছাড়াও রয়েছে

লকডাউনের চিন্তা নেই: স্বাস্থ্যমন্ত্রী

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হন: প্রধানমন্ত্রী

এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’: ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ শুরু হচ্ছে আজ

দেশের উন্নয়নে সশস্ত্র বাহিনী অগ্রসেনা হবে, আশাবাদ প্রধানমন্ত্রীর

রবিবার থেকে শুরু হতে পারে বৃষ্টি

আজ থেকে বিমানের ঢাকা-ব্যাংকক ফ্লাইট শুরু

উন্নয়নশীল দেশের চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যবসায়ীদের প্রস্তুত হওয়ার জন্য প্রধানমন্ত্রীর আহ্বান

আরও খবর

  • আনন্দ মোহন কলেজে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ

    আনন্দ মোহন কলেজে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ

  • ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি পুলিশ

    ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি পুলিশ

  • ডিএমপির মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৭৩

    ডিএমপির মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৭৩

  • ঘূর্ণিঝড় সতর্কতায় সেন্টমার্টিনে জাহাজ চলাচল নিষিদ্ধ

    ঘূর্ণিঝড় সতর্কতায় সেন্টমার্টিনে জাহাজ চলাচল নিষিদ্ধ

সর্বশেষ খবর

লকডাউনের চিন্তা নেই: স্বাস্থ্যমন্ত্রী

দ্বিতীয় দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা

নিরাপদ সড়কের দাবীতে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীরা

চট্টগ্রামেও বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়ার ঘোষণা