জাতীয়

বুধবার, ০১ সেপ্টেম্বর, ২০২১ (১১:০১)

সংসদের ১৪তম অধিবেশন বসছে বিকেলে

জাতীয় সংসদ ভবন / Image: Wikipedia
জাতীয় সংসদ ভবন / Image: Wikipedia

একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন আজ বুধবার বিকেল ৫টায় শুরু হতে যাচ্ছে। সাংবিধানিক বাধ্যবাধকতা বসা এই অধিবেশনের মেয়াদ হতে পারে সর্বোচ্চ চার কার্যদিবস। বুধবার শুরু হয়ে বৃহস্পতিবার ও শুক্রবার এবারের অধিবেশন চালানো হবে। শনিবারে অধিবেশন শুরু হয়ে ওই দিনই সমাপ্তি টানা হবে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

বুধবার প্রথম দিনে শোক প্রস্তাব গ্রহণের পরপরই অধিবেশন মূলতবী হয়ে যাবে। চলমান সংসদের কোনও সদস্যের মৃত্যুতে অধিবেশন শুরুর পরপরই মূলতবী ঘোষণার রেওয়াজ চালু রয়েছে। সাবেক ডেপুটি স্পিকার ও কুমিল্লা-৭ আসনের এমপি অধ্যাপক আলী আশরাফ ৩০ জুলাই মৃত্যুবরণ করেন। তার প্রতি সম্মান জানিয়ে অধিবেশন মূলতবী করা হবে।

এবারের অধিবেশন সংক্ষিপ্ত হলেও একাধিক গুরুত্বপূর্ণ বিল নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে। এবারের অধিবেশনে নতুন তিনটি বিলসহ ১৫টি বিল নিষ্পত্তির জন্য রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে-সংসদে উত্থাপিত বিল বাংলাদেশ হাউস বিল্ডিং করপোরেশন (সংশোধন) বিল ২০২১, ব্যাংকার বহি সাক্ষ্য বিল ২০২১, বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালন) বিল ২০২১, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১, Medical Degree (Repeal) Bill 2021, Medical College (Governing bodies) Repeal Bill ২০২১, বাংলাদেশ জাতীয় আর্কাইভস বিল ২০২১, জাতীয় শিশু হাসপাতাল ও ইনষ্টিটিউট বিল ২০২১, কুড়িগ্রাম বিশ্ববিদ্যালয় বিল ২০২১, জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল ২০২১ এবং গান্ধী আশ্রম (ট্রাষ্টি বোর্ড) বিল ২০২১।

এদিকে সংসদ সচিবালয় থেকে আজ দিনের কার্যসূচিতে সভাপতিমন্ডলীর মনোনয়নের পরপরই শোক প্রস্তাব উত্থাপনের বিষয়টি রাখা হয়েছে। এছাড়াও প্রশ্ন-জিজ্ঞাসা পর্বে প্রথম ৩০ মিনিট প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত রাখা হয়েছে। পাশাপাশি তথ্য, শিল্প, জ্বালানি, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বিভাগের মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নত্তোর রয়েছে। এরপরই রয়েছে ৭১ বিধি অনুযায়ি জরুরি জনগুরুত্ব সম্পন্ন বিষয়ে মনযোগ আকর্ষণের নোটিশের নিস্পত্তি। এছাড়াও আইনমন্ত্রী আনিসুল হক 'বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনারস এন্ড বার কাউন্সিল (অ্যামেন্ডমেন্ট) অর্ডিন্যান্স, ২০২১' উত্থাপণ করবেন বলে দিনের কার্যসূচিতে উল্লেখ রয়েছে। যদিও শোক প্রস্তাব উত্থাপণের পরপরই এসব কর্মসূচি স্থগিত রেখে বৈঠক মূলতবী করার রেওয়াজ রয়েছে। / সম

এছাড়াও রয়েছে

দেশে করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ২৩২

২৪ ঘণ্টা ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩

‘কু’ নাম দিয়ে আমি কোনো বিভাগ দেবো না: প্রধানমন্ত্রী

আজ পূর্বাচলে নবনির্মিত প্রদর্শনী কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

করোনা: আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ

করোনায় শনাক্তের হার ১.৮০ শতাংশ, মৃত্যু আরও ৬

সয়াবিনের দাম লিটারে বাড়ল ৭ টাকা

করোনায় আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ৪৬৯

আরও খবর

  • ‘আঞ্চলিক স্থিতিশীলতার’ ব্যাপারে তালেবানের সাথে কাজ করবে রাশিয়া, চীন ও ইরান

    ‘আঞ্চলিক স্থিতিশীলতার’ ব্যাপারে তালেবানের সাথে কাজ করবে রাশিয়া, চীন ও ইরান

  • পাকিস্তানে বোমা হামলায় ৪ নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত

    পাকিস্তানে বোমা হামলায় ৪ নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত

  • সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা

    সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা

  • সুপ্রিম কোর্ট খুলছে আজ

    সুপ্রিম কোর্ট খুলছে আজ

সর্বশেষ খবর

সিনেমার সেটে অভিনেতার গুলিতে নিহত চিত্রপরিচালক

কৃত্রিম দাবানল তৈরির দায়ে সিরিয়ায় ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর

পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক সমস্যা সৃষ্টি করছে সরকার: ফখরুল

দেশে করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ২৩২