জাতীয়

বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২০ (১৪:১৭)

২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে আলো জ্বলবে

২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে আলো জ্বলবে

৬৪ জেলার মধ্যে ৪০ জেলা এবং ৪১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মুজিববর্ষের মধ্যে বাংলাদেশের সব ঘরে ঘরে আলো জ্বালাব।

বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেশ কয়েকটি প্রকল্পসহ ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ৬৪ জেলার মধ্যে ৪০টিতে শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে। ৪১০ উপজেলা শতভাগ বিদ্যুতায়িত। বাকি যেগুলো আছে, সেগুলোতে ইনশাল্লাহ ২০২১ সালের মধ্যে আমরা ঘরে আলো জ্বালব।

বর্তমানে দেশের ৯৬ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি খাতের সম্প্রসারণে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, প্রযুক্তিনির্ভর একটা জাতিগোষ্ঠী গড়ে তুলতে চাই। নতুন প্রজন্ম যেন আরও বেশি আগ্রহী হয়, সেদিকে নজর রেখে আমার কম্পিউটার শিক্ষা, মাল্টিমিডিয়া ক্লাস রুমসহ বহুমুখী পদক্ষেপ নিয়েছি।

অনলাইনে ঘরে বসে অর্থ উপাজর্নের সুযোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ছেলেমেয়েরা ঘরে বসে অনলাইনে আউটসোর্সিং করে অর্থ উপার্জন করতে পারে। একেবারে গ্রামে বসে। সেই সুযোগটা আমরা সৃষ্টি করেছি। এ সুযোগ আরও সম্প্রসারণ করতে সরকার কাজ করছে।

এদিন প্রধানমন্ত্রী রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে নির্মিত ‘শেখ কামাল আইটি ইনকিউবেটর অ্যান্ড ট্রেনিং সেন্টার’; শতভাগ বিদ্যুতায়িত ৭ জেলা; ফেনীতে ১১৪ মেগাওয়াট ক্ষমতার একটি বিদ্যুৎকেন্দ্র এবং ১৮ জেলার ২৩ উপজেলায় বিদ্যুতায়ন প্রকল্প উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী রাজশাহী, বাগেরহাট, সুনামগঞ্জ, মেহেরপুর, গোপালগঞ্জ জেলার সুবিধাভোগী মানুষের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করেন।

এ সময় গণভবনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী; প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম; সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু; তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক; পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আজ থেকে রমজান উপলক্ষে স্বল্পমূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিজিবির সাড়ে ১২ কোটি টাকা প্রদান

করোনাভাইরাস ঠেকাতে জাতীয় কমিটি করুন: ফখরুল

নববর্ষে গণজমায়েত নিষিদ্ধ থাকবে

করোনাভাইরাসে নতুন শনাক্ত ২, সংখ্যা ৫০ ছাড়াল

মার্কিন নাগরিকরা ঢাকা ছাড়ছেন আজ

খালেদা জিয়ার বাসভবনে পুলিশি নিরাপত্তা চেয়ে আবেদন

সর্বশেষ খবর

করোনায় প্রাণ হারালেন সাবেক মার্শেই সভাপতি

ইইউভুক্ত দেশসমূহে জিএসপি সুবিধা বাতিলের প্রস্তাব খারিজ

সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন

করোনায় দেশে আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ৩