জাতীয়

শনিবার, ০৫ অক্টোবর, ২০১৯ (২১:০৮)

বাংলাদেশ-ভারতের মধ্যে ৭টি চুক্তি স্বাক্ষরিত

বাংলাদেশ-ভারতের মধ্যে ৭টি চুক্তি স্বাক্ষরিত

বাংলাদেশ এবং ভারত সমুদ্র উপকূলে নজরদারি, চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহার, এলওসি বাস্তবায়নসহ কয়েকটি বিষয়ে দুই বন্ধু প্রতীম দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার অংশ হিসেবে আজ সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

এর মধ্যে চারটি হচ্ছে সমঝোতা স্মারক (এমওইউ), একটি স্ট্যান্টার্ড অপারেশন প্রসিডিউর (এসওপি), একটি চুক্তি এবং অপরটি একটি কর্মসূচির নবায়ন।

এগুলো হচ্ছে- সমুদ্র উপকূলে নজরদারি (কোস্টাল সারভেইলেন্স সিস্টেম-সিএসএস) বিষয়ে বাংলাদেশ সরকার ও ভারত সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক, ভারতের পণ্য পরিবহনে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার বিষয়ক চুক্তি সম্পর্কিত একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর) স্বাক্ষর এবং ত্রিপুরায় সাবরুম শহরে পানীয় জল সরবরাহ প্রকল্পে ফেনী নদী থেকে থেকে ১ দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার বিষয়ে বাংলাদেশের পানি সম্পদ মন্ত্রণালয় এবং ভারতের জলশক্তি মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক।

চুক্তি হয়েছে-ভারত থেকে নেওয়া ঋণের প্রকল্প বাস্তবায়নের (এলওসি) বিষয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি। এছাড়া, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় একটি সমঝোতা স্মারক, বাংলাদেশ ও ভারতের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি বিষয়ে চুক্তি নবায়ন এবং যুব উন্নয়নে বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং ভারতের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে পারস্পরিক সহযোগিতার লক্ষে একটি সমঝোতা স্মারক সই হয়।

ঐতিহাসিক হায়দ্রাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকের পরে উভয়ের উপস্থিতিতে দুই দেশের মধ্যে এই স্মরক ও চুক্তি স্বাক্ষরিত হয়। সকাল সাড়ে ১১ টায় এই দ্বিপক্ষীয় বৈঠক শুরুর আগে দুই নেতা কিছুক্ষণ একান্তে কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সরকারি সফরে বৃহস্পতিবার নয়া দিল্লি আসেন। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তাঁর প্রথম দিল্লি সফর। তিনি ২০১৭ সালের এপ্রিলে সর্বশেষ দিল্লি সফর করেন।

এদিনই বিকেল সাড়ে চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতি ভবনে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

আগামীকাল রোববার প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দিন এবং বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস উপকূলীয় নজরদারি সিস্টেম (কোস্টাল সারভেইলেন্স সিস্টেম-সিএসএস) বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

ত্রিপুরায় সাবরুম শহরে পানীয় জল সরবরাহ প্রকল্পে ফেনী নদী থেকে থেকে ১ দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার বিষয়ে দুই দেশের মধ্যকার সমঝোতা স্মারকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার এবং ভারতের পানি সম্পদ সচিব উপেন্দ্র প্রসাদ সিং স্বাক্ষর করেন।

ভারত থেকে নেওয়া ঋণ চুক্তি (্এলওসি) বাস্তবায়ন বিষয়ে দুই দেশের মধ্যেকার চুক্তিতেও এই দু’জনই স্বাক্ষর করেন।

দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর এবং সমঝোতা স্মারক বিনিময়ের পর দুই প্রধানমন্ত্রী ভিডিও লিংকের মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পাদিত অংশীদারিত্বমূলক তিনটি দ্বিপাক্ষিক উন্নয়ন প্রকল্প যৌথভাবে উদ্বোধন করেন। প্রকল্পগুলো হচ্ছে- খুলনার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ- ইন্ডিয়া প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিআইপিএসডিআই), রামকৃষ্ণ মিশন ঢাকায় ‘বিবেকানন্দ ভবন’ নামে একটি ছাত্র হোস্টেল এবং বাংলাদেশ থেকে ভারতের ত্রিপুরাতে এলপিজি আমদানী প্রকল্প।

উদ্বোধন পরবর্তী ভাষণে শেখ হাসিনা বলেন, ‘গত এক দশকে দুই দেশের মধ্যে বিভিন্ন প্রচলিত ক্ষেত্রে সহযোগিতা এবং সহায়তা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।’

‘একইসঙ্গে দুই দেশ বিভিন্ন নতুন এবং অপ্রচলিত ক্ষেত্রেও সহযোগিতার হস্তকে প্রসারিত করেছে। যার মধ্যে রয়েছে- সুনীল অর্থনীতি, সমুদ্রসীমা, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, মহাকাশ গবেষণা, ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানী এবং সাইবার নিরাপত্তা, ’যোগ করেন তিনি।

এই বহুমুখী এবং বহুমাত্রিক সহযোগিতার কারণে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক সমগ্র বিশ্বের কাছে সুপ্রতিবেশী সুলভ সম্পর্কের উদাহারণ হিসেবে বিবেচিত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’

বাংলাদেশের মুুক্তিযুদ্ধকালে ভারত সরকার ও জনগণের সর্বাত্মক সহযোগিতার কথা পরম কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এটি চিরিদিনের জন্য একটি মাইল ফলক হয়ে থাকবে।’

ভারতের আর্থিক অনুদানে ঢাকার রামকৃষ্ণ মিশনে ৪ তলা ‘বিবেকানন্দ ভবন’ (ছাত্র হোষ্টেল) নির্মাণের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখানে বসবাসরত শিক্ষার্থীদের শিক্ষার বিকাশে এই ভবনটিভূমিকা রাখবে। এখানে বসবাসকারী শিক্ষার্থীরা স্বামী বিবেকানন্দের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী বলেন, খুলনায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে স্থাপিত বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের উন্নতমানের যন্ত্রপাতি ওই অঞ্চলের ক্ষুদ্র-মাঝারি প্রতিষ্ঠানকে নানা ধরনের সেবা দেওয়ার মাধ্যমে ব্যবসা-বাণিজ্য প্রসারে ভূমিকা রাখবে।

পাশাপাশি এ প্রতিষ্ঠানের মাধ্যমে তিন শতাধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে। বিআইপিএসডিআই এই অঞ্চলের য্বুকদের বিভিন্ন প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে তাদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে।

শেখ হাসিনা অভিমত ব্যক্ত করেন যে, ‘বাংলাদেশ থেকে ভারতে এলপিজি রপ্তানির সিদ্ধান্ত দুই দেশের বাণিজ্যিক সম্পর্ককে আরও সুদৃঢ় করবে। এর ফলে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর জ্বালানি চাহিদা পূরণ সহজ হবে।’

প্রধানমন্ত্রী এ সময় প্রকল্প তিনটির সঙ্গে সংশ্লিষ্ট বাংলাদেশ এবং ভারতের সকলকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতেও দুই দেশের মধ্যে এ ধরনের যৌথ অংশীদারিত্বমূলক বিভিন্ন প্রকল্পের সফল পরিসমাপ্তির আশা প্রকাশ করেন।

সকলকে শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আজকের এই তিনটি প্রকল্পসহ গত এক বছরের মধ্যে বাংলাদেশ ও ভারত যৌথভাবে ১২টি প্রকল্প বাস্তবায়ন করেছে।

তিনি বলেন, ‘এই শুরু হওয়া তিনটি প্রকল্পের উদ্দেশ্য একই- মানুষের জীবন মানের উন্নয়ন এবং এটাই ভারত-বাংলাদেশ সম্পর্কেরও মূল ভিত্তি।’

বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে ভারত সবসময় গুরুত্ব দেয় উল্লেখ করে নরেন্দ্র মোদী বলেন, ‘এই দুই বন্ধুত্বপূর্ণ প্রতিবেশীর মধ্যে সম্পর্ক বিশ্বের কাছে একটি সুন্দর উদাহারণ।’

তিনি বলেন, ‘আজকের পর, এই সম্পর্ক আরো নতুন উচ্চতায় আসীন হলো।’

বাংলাদেশ থেকে ভারতে বাল্ক এলপিজি সরবরাহ প্রসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং ভারত দুই দেশই এ থেকে লাভবান হবে কেননা এটি দুই দেশের জন্যই সমান সুবিধাজনক পরিস্থিতির নির্দেশ করে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

খালেদার মুক্তির দাবিতে আজ বিএনপির বিক্ষোভ কর্মসূচি

এসএ গেমসে পদক জয়ীদের গণভবনে আমন্ত্রণ

খালেদা জিয়ার মুক্তির দাবিতে আজ সারাদেশে বিএনপির বিক্ষোভ

ন্যায় বিচার নিশ্চিত করতে রাষ্ট্রের তিনটি বিভাগের মধ্যে সমন্বয় করতে হবেঃ প্রধানমন্ত্রী

লুটেরা ও আগুন সন্ত্রাসীরা যাতে ক্ষমতায় আসতে না পারে সে ব্যাপারে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের জন্য ১০ হাজার হজ কোটা বাড়াল সৌদি আরব

হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী আজ

১০ ডিসেম্বর ঢাকাসহ সব বিভাগীয় শহরে বিএনপির র‌্যালি

সর্বশেষ খবর

খালেদার মুক্তির দাবিতে আজ বিএনপির বিক্ষোভ কর্মসূচি

এসএ গেমসে পদক জয়ীদের গণভবনে আমন্ত্রণ

আশুলিয়ায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত

তুমুল বিতর্কের মধ্যেই ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল পাস