জাতীয়

শনিবার, ১০ আগস্ট, ২০১৯ (১১:০২)

কাশ্মীর ইস্যুতে জল ঘোলার চেষ্টা হলে ছাড় নয়: র‌্যাব ডিজি

কাশ্মীর ইস্যুতে জল ঘোলার চেষ্টা হলে ছাড় নয়: র‌্যাব ডিজি

ভারতে কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা বাতিলের পর উত্তেজনার মধ্যে বাংলাদেশে কেউ জল ঘোলা করতে চাইলে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) ড. বেনজীর আহমেদ। ঈদ ও ১৫ আগস্ট উপলক্ষে নেওয়া নিরাপত্তা ব্যবস্থা জানাতে শুক্রবার সকালে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে ঈদের আগে-পরের নিরাপত্তা, সড়ক দুর্ঘটনা, পশুর হাট, ডেঙ্গুর প্রকোপ ছাড়াও সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাশ্মীর ইস্যু নিয়েও কথা বলেন র‌্যাব ডিজি।

কাশ্মীর ইস্যুতে বাংলাদেশের কেউ চরম মনোভাব হয়ে ভিন্ন পথে পা বাড়াতে পারে কি-না- এমন প্রশ্নে র‌্যাব প্রধান বলেন, কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাদের নিজস্ব বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই। আমরা শুধু আশা করব, কাশ্মীরের বিষয় নিয়ে কোনো সুস্থ স্বাভাবিক মানুষ এই দেশের পানি ঘোলা করার চেষ্টা করবেন না। এর পরও যদি কেউ সে চেষ্টা করেন, তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, বাংলাদেশে চরম মনোভাবাপন্ন মানুষের সংখ্যা বেশি নয়। যারা রয়েছে, তাদের ২৪ ঘণ্টা কড়া নজরদারিতে রাখা হয়েছে।

র‌্যাব-৭-এর সাবেক অধিনায়ক হাসিনুর রহমানকে এখনও খুঁজে না পাওয়ার বিষয়টি নিয়ে গণমাধ্যম কর্মীদের প্রশ্নের মুখে পড়েন র‌্যাবের ডিজি। সাংবাদিকরা জানতে চান তাকে খুঁজে না পাওয়ার বিষয়টি বাহিনীর ব্যর্থতা কি-না? এর জবাবে বেনজীর আহমেদ বলেন, অনেক মানুষকেই তো খুঁজে পাওয়া যায় না। শুধু বাংলাদেশে নয়, যুক্তরাষ্ট্র ও ইউরোপেও মানুষ নিখোঁজ হয়। একজনকে খুঁজে না পাওয়াটা কোনো বাহিনীর ব্যর্থতা নয়। তিনি জানান, র‌্যাবের পক্ষ থেকে পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এ বিষয়ে র‌্যাব কাজ করছে। যদি কারও কাছে কোনো তথ্য থাকে, জানালে ব্যবস্থা নেওয়ার কথাও বলেন তিনি।

র‌্যাব প্রধান বলেন, ঈদ এবং ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের কর্মসূচি ঘিরে র‌্যাব সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। হাটে গরু বিক্রি করে ব্যাপারিরা যাতে টাকা নিয়ে নিরাপদে বাড়ি ফিরতে পারেন, সে বিষয়টি নিয়েও কাজ করা হচ্ছে। হাটে অজ্ঞান পার্টি, মলম পার্টি, জাল টাকার বিষয় যাতে না ঘটে, তা র‌্যাব নজর রাখছে। নিরাপত্তা বিষয়ে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করা হচ্ছে। ঈদ জামাত ঘিরেও দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

গ্রামে গাড়ি নিয়ে ঈদ করতে যাওয়া মানুষকে ঈদের দিন বা ঈদের পরদিন 'জয় রাইডে' বের না হওয়ার আহ্বান জানিয়ে বেনজীর আহমেদ বলেন, সারা দেশের ৪২টি স্থান দুর্ঘটনাপ্রবণ। সেসব স্থানে র‌্যাব নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। ঈদযাত্রার ব্যবস্থা আগের চেয়ে অনেক উন্নত হয়েছে।

ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই জানিয়ে র‌্যাব ডিজি বলেন, ইকোনমিক বুমের কারণে প্রচুর ডেভেলপমেন্ট কাজ হচ্ছে। রাস্তাঘাট হচ্ছে, ব্রিজ হচ্ছে, নতুন নতুন ভবন হচ্ছে। এসব নির্মাণাধীন জায়গায় যাতে পানি জমে না থাকে। নিজের কাজটা দায়িত্ব নিয়ে পালন করলেই এ সমস্যা থেকে মুক্ত হওয়া যাবে। তিনি বলেন, ঈদে যারা বাড়ি যাচ্ছেন, তারা যেন ডেঙ্গু আক্রান্ত না হন, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। এরই মধ্যে র‌্যাব থেকে 'ডেঙ্গু প্রিভেনশন অফিসার' নিয়োগ করা হয়েছে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিসসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এ রকম একজনকে নিয়োগ দেওয়ার আহ্বান জানান ড. বেনজীর।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নিহত প্রত্যেকের পরিবার মন্ত্রণালয় থেকে পাবে এক লাখ টাকা: রেলমন্ত্রী

পীরগঞ্জ উপজেলা আ'লীগের কার্য নির্বাহী কমিটির সদস্য হলেন জয়

সরকারের শিথিলতায় দুর্ঘটনা চরম মাত্রা লাভ করেছে: ফখরুল

সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই তুরিনকে অপসারণ: আইনমন্ত্রী

ট্রেন দুর্ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক

রোহিঙ্গারা শুধু বাংলাদেশের জন্য নয়, এ অঞ্চলে নিরাপত্তায় হুমকি: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগে খারাপ লোকদের দরকার নেই: ওবায়দুল কাদের

আ.লীগ স্বাধীনতা কেড়ে নিয়েছে: আমির খসরু

সর্বশেষ খবর

সরকারের শিথিলতায় দুর্ঘটনা চরম মাত্রা লাভ করেছে: ফখরুল

নিহত প্রত্যেকের পরিবার মন্ত্রণালয় থেকে পাবে এক লাখ টাকা: রেলমন্ত্রী

লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার উন্নতি

পীরগঞ্জ উপজেলা আ'লীগের কার্য নির্বাহী কমিটির সদস্য হলেন জয়