জাতীয়

বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯ (১০:২৮)

স্বাস্থ্য বীমা চালুর পরিকল্পনা রয়েছে : প্রধানমন্ত্রী

স্বাস্থ্য বীমা চালুর পরিকল্পনা রয়েছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, দেশের জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকার স্বাস্থ্য বীমা চালু করার পরিকল্পনা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী বলেন, এরই অংশ হিসেবে দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য টাঙ্গাইল জেলার মধুপুর, ঘাটাইল এবং কালিহাতি উপজেলায় ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে স্বাস্থ্য বীমা কার্যক্রম চালু করেছে।

প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা আজ জাতীয় সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টিও সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর এক তারকা চিহ্নিত প্রশ্নের উত্তরে জাতীয় সংসদকে একথা জানান।

সার্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য বর্তমান আওয়ামী লীগ সরকার ‘হেলথ কেয়ার ফিন্যান্সিং স্ট্র্যাটেজি ২০১২-২০৩২’ প্রণয়ন করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন,‘প্রনীত স্ট্রাটেজির অধীনে সার্বজনীন স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে টাঙ্গাইল জেলার উক্ত তিনটি উপজেলায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) শীর্ষক পাইলট কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন,‘ উক্ত জেলার অবশিষ্ট ৯টি উপজেলায় পাইলটিং সম্প্রসারণের কার্যক্রম শুরু করা হয়েছে।এসএসকে পাইলটিং সফল হলে পর্যায়ক্রমে সারাদেশে এই কার্যক্রম সম্প্রসারণ করা হবে।

এসএসকে’র স্কিম অপারেটর হিসেবে গ্রিণ ডেল্টা ইন্সুরেন্স কোম্পানী লিমিটেডকে (জিডিআই) নিয়োগ প্রদানের উল্লেখ করে তিনি বলেন,‘জিডিআই তিনটি উপজেলায় ব্যবস্থাপনার অংশ হিসেবে রোগীদের এসএসকে কার্ড প্রদান, ‘ক্লেইম’ প্রস্তুতকরণ এবং ‘ক্লেইম সেটেলমেন্ট’ কার্যক্রম বাস্তবায়নে এসএসকে সেল কে সহায়তা প্রদান করছে।’

তিনি বলেন,‘কালিহাতিতে ২৭ হাজার ৮৪১টি, ঘাটাইলে ২৭ হাজার ২৩২টি এবং মধুপুরে ২৬ হাজার ৪৪৫টি দারিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারের নিবন্ধন সম্পন্ন করা হয়েছে এবং কালিহাতিতে ২৭ হাজার ৮৪১টি, মধুপুরে ২৬ হাজার ২১৮টি এবং ঘাটাইলে ২৭ হাজার ১১৮টি এসএসকে কার্ড বিতরণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, তৈরী পোষাক শিল্প এবং চা শ্রমিকদের জন্য কোইকা’র আর্থিক সমযোগিতায় একটি সোশ্যাল হেলথ ইন্সুরেন্স প্রজেক্ট প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, এই পাইলট প্রকল্পের ধারাবাহিকতায় ‘হেলথ ইকোনমিক্স’ ইউনিটের আওতায় পরিচালিত পরীক্ষামূলক স্বাস্থ্য বীমা কার্যক্রমের সুপারিশের ভিত্তিতে পরবর্তীতে সমগ্র দেশে স্বাস্থ্য বীমা চালুকরণের মাধ্যমে ওষুধ ও চিকিৎসা প্রদানের পরিকল্পনা তাঁর সরকারের রয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

প্রধানমন্ত্রী রাজশাহী যাচ্ছেন আজ

ডিএনসিসি পরিবেশ দূষণ করছে: সাবের হোসেন চৌধুরী

জনগণের আস্থা সমুন্নত রাখতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

ছাত্রলীগের নেতৃত্বে জয়-লেখক

ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী

শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ অনন্য উচ্চতায়: স্পিকার

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন ‘গঠনমূলক ভূমিকা’ পালন করবে: প্রধানমন্ত্রীকে চীনের দূত

বিশ্বের শীর্ষ নারী শাসকদের তালিকায় শেখ হাসিনা

সর্বশেষ খবর

দেখে নিন স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে কি করণীয়

পাক-আফগান সীমান্তে হামলা, ৫ পাক সেনা নিহত

ড্রোন হামলায় সৌদির ২ তেল স্থাপনা জ্বলছে

প্রধানমন্ত্রী রাজশাহী যাচ্ছেন আজ