জাতীয়

শনিবার, ০৪ মে, ২০১৯ (১০:৫৬)

ঘূর্ণিঝড় ‘ফণি’ বাংলাদেশ অতিক্রম করছে

ঘূর্ণিঝড় ‘ফণি’ বাংলাদেশ অতিক্রম করছে

প্রবল ঘূর্ণিঝড় ‘ফণি’ এখন বাংলাদেশ অতিক্রম করছে। এটি এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল এলাকায় অবস্থান করছে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বাসসকে জানান, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘ফণি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ঘূর্ণিঝড় আকারে আজ সকাল ৬টায় সাতক্ষীরা, যশোর ও খুলনা অঞ্চল এবং এদের পাশ্ববর্তী এলাকায় অবস্থান করছিল।’

তিনি জানান, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপর দিয়ে আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং সারাদেশে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে।

আবহাওয়া অফিসের সূত্রে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর খুবই উত্তাল রয়েছে।

মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। কক্সবাজার সমূদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে বলে আবহাওয়া অফিস জানায়।

ঘূর্ণিঝড় এবং অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এছাড়াও রয়েছে

প্লাজমা থেরাপি নিয়েছেন ডা. জাফরুল্লাহ, সুস্থ আছেন

রাজধানীতে কালবৈশাখী ঝড়-বৃষ্টি

খালেদা জিয়ার সঙ্গে দেখা করলেন মান্না

বিকন ফার্মার এমডি সাংসদ এবাদুল করোনা ভাইরাসে আক্রান্ত

১৩ দিনে করোনামুক্ত হননি মনজুর শাহরিয়ার, ফুসফুসে সংক্রমণ

আরও ২২ কোভিড রোগীর মৃত্যু, আক্রান্ত ১৫৪১

সিকদার গ্রুপের এমডি ও তার ভাইয়ের বিরুদ্ধে মামলা

ছুটি বাড়ছে না, ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে অফিস

আরও খবর

  • চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবেন না:  যুক্তরাষ্ট্রকে রাশিয়া

    চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবেন না: যুক্তরাষ্ট্রকে রাশিয়া

  • প্লাজমা থেরাপি নিয়েছেন ডা. জাফরুল্লাহ, সুস্থ আছেন

    প্লাজমা থেরাপি নিয়েছেন ডা. জাফরুল্লাহ, সুস্থ আছেন

  • রাজধানীতে কালবৈশাখী ঝড়-বৃষ্টি

    রাজধানীতে কালবৈশাখী ঝড়-বৃষ্টি

  • খালেদা জিয়ার সঙ্গে দেখা করলেন মান্না

    খালেদা জিয়ার সঙ্গে দেখা করলেন মান্না

সর্বশেষ খবর

বিএনপির রাজনীতি এখন আইসোলেশনে: ওবায়দুল কাদের

সরকার লকডাউন ঘোষণা না করে বড় ভুল করেছে: ফখরুল

আবারো স্পেস এক্স এর কার্যক্রম শুরু করল নাসা

ছুটি বাড়ছে না, ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে অফিস