জাতীয়

বুধবার, ০৩ এপ্রিল, ২০১৯ (১৮:৩৭)

রোজার মাসে নিত্যপণ্যের দাম না বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

শেখ হাসিনা

আসন্ন রোজার মাসে নিত্যপণ্যের দাম না বাড়াতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সকালে গণভবন থেকে কয়েকটি অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের সঙ্গে ভিডিও কনফারেন্সের সময় এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সামনে রমজান মাস: এ সময় তেল, ছোলা, চিনিসহ নিত্যপণ্যের যাতে কোনো সমস্যা না হয়, সেজন্য অনুরোধ করছি। একই সঙ্গে পর্যাপ্ত সরবরাহের পাশাপাশি দামও যেন কম থাকে সে বিষয়টি দেখতে হবে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের উদ্যোগে প্রতিষ্ঠিত শিল্প স্থাপনের উপযোগী ১১টি অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধন, নতুন ১৩টি অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন, অর্থনৈতিক অঞ্চলে স্থাপিত ১৬টি শিল্প প্রতিষ্ঠানের বাণিজ্যিক উৎপাদন উদ্বোধন এবং নতুন ২০টি শিল্প প্রতিষ্ঠানের ভিত্তি স্থাপনসহ ৬৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী পরে মিরেরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্প নগরী, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন, মৌলভীবাজারের শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল, নারায়ণগঞ্জের রূপগঞ্জে সিটি ইকোনমিক জোন, সিরাজগঞ্জ ইকোনমিক জোন এবং মুন্সিগঞ্জের গজারিয়ায় আব্দুল মোনেম অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, স্থানীয় প্রশাসন, বিভিন্ন শ্রেণি-পেশার জনগণ, উপকারভোগী এবং বিনিয়োগকারীদের সঙ্গে মতবিনিময় করেন।

এ সময় ফসলি জমি নষ্ট করা যাবে না— শিল্পায়ন যেমন জমি দরকার তেমন-ই কৃষিতেও জমি লাগবে এ অভিমত ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রামের মিরসরাই ইকোনমিক জোন চরাঞ্চলে হচ্ছে –সেখানে কোনো ফসলি জমি নেয়া হয়নি, ভবিষ্যতেও কোনো কার্যক্রমে ফসলি জমি নষ্ট করা যাবে না বলে জানান তিনি।

চট্টগ্রামের মীরসরাইয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্টদের এ নির্দেশনা দেন তিনি।

মানুষের জন্য কাজ করি, সেই মানুষকে কষ্ট দেয়ার জন্য না— এক্ষেত্রে যারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাদের যেন কষ্ট না হয় সে দিকে নজর দিতে হবে—এ কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাই জমি অধিগ্রহণের সময় ফসলি জমি নষ্ট হচ্ছে কি-না এ বিষয়ে নজর দিতে হবে।

যাদের জমি অধিগ্রহণ করা হয়েছে তাদের ক্ষতিপূরণ সঙ্গে সঙ্গে দেয়ার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, যারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাদের জমির তিনগুণ দাম দেয়া যেন হয়।

পাশাপাশি তাদের ছেলে-মেয়েকে ওইসব ইকোনমিক জোনের কোম্পানি-কারখানায় চাকরি দেয়ার ক্ষেত্রেও অগ্রাধিকার দেয়ার অনুরোধ করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেনের সঞ্চলনায় মীরসরাই প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেন স্থানীয় সংসদ সদস্য (এমপি) ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এ সময় ফেনীর স্থানীয় সংসদ সদস্য লে. জে. (অব.) মাসউদ উদ্দিন চৌধুরী, ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনী অর্থনৈতিক জোন নিয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’সহ ১১টি অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন ও ১৩টির অর্থনৈতিক অঞ্চলের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

এছাড়া এসব অর্থনৈতিক অঞ্চলগুলোতে ১৬টি বাণিজ্যিক শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন কার্যক্রমের উদ্বোধন ও ২০টি শিল্প কারখানার ভিত্তিস্থাপন করেন তিনি। একই সঙ্গে আরও ৫ চলমান উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় গণভবনে প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) চেয়ারম্যান পবন চৌধুরী ও বসুন্ধরা গ্রুপের চিফ অপারেটিং অফিসার (সিওও) মো. ফখরুদ্দীন প্রমুখ উপস্থিত ছিলেন।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শাহবাগ থেকে ঢাকা মেডিকেল এলাকা দৃষ্টিনন্দন করার পরিকল্পনা করছে সরকার: প্রধানমন্ত্রী

আ’লীগের দুর্নীতির কথা অন্য কাউকে বলতে হচ্ছে না : মির্জা ফখরুল

প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন

৭ দেহরক্ষীসহ যুবলীগ নেতা শামীম আটক

বিতর্কিত কর্মকান্ডে জড়িতদের চিহ্নিত করা হচ্ছে : ওবায়দুল কাদের

প্রধানমন্ত্রীর নিউইয়র্ক যাত্রা

রোহিঙ্গারা আমাদের জন্য বড় বোঝা হয়ে দাঁড়িয়েছে: প্রধানমন্ত্রী

নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

সর্বশেষ খবর

প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন

শাহবাগ থেকে ঢাকা মেডিকেল এলাকা দৃষ্টিনন্দন করার পরিকল্পনা করছে সরকার: প্রধানমন্ত্রী

আফগানদের গুঁড়িয়ে মাসাকাদজার দাপুটে বিদায়

কলাবাগান ক্রীড়াচক্রে অস্ত্র-ইয়াবা, কৃষকলীগ নেতাসহ আটক ৫