জাতীয়

শনিবার, ৩০ মার্চ, ২০১৯ (১৩:৫৭)

ভবন নির্মাণে অনিয়ম পেলে প্রয়োজনে সিলগালা: গণপূর্তমন্ত্রী

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম

রাজধানীর বহুতল ভবনে আগামীকাল- রোববার থেকে ফায়ার ফাইটিং ব্যবস্থা পরিদর্শনে যাবে রাজউক জানান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

শনিবার গুলশান ১ নম্বর ডিএনসিসি কাঁচাবাজার ও সুপার মার্কেটের অগ্নিকাণ্ডের ঘটনা পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, কোনো দুর্ঘটনাই ছোট নয়। মানবসৃষ্ট দুর্ঘটনাকে আমরা নিছক দুর্ঘটনা বলবো না, এটা পুরোপুরি হত্যাকাণ্ড। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনিয়মকারীদের বিরুদ্ধে কঠোর। সুতরাং যারা অনিয়ম করে বিল্ডিং কোড না মেনে ভবন তৈরি করেছেন, তাদের কোনো ছাড় নয়। এমনকি রাজউকের কেউ জড়িত থাকলেও ব্যবস্থা নেয়া হবে।

১৫ দিনের মধ্যে চিহ্নিত করা হবে কোন কোন ভবন পরিকল্পনা বা নিয়মের বাইরে হয়েছে— প্রয়োজনে সিলগালা করা হবে, অপসারণ অথবা উপযোগী অবস্থা সৃষ্টি না হওয়া পর্যন্ত সব রকম কার্যক্রম স্থগিত রাখা হবে জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, কোথাও অপরিকল্পিত, অবৈধ ভবন থাকলে তথ্য দিন আমরা অ্যাকশনে যাবো।

মন্ত্রী বলেন, আমরা শুধু গুলশান বনানী নয় ঢাকা শহরের যে কোনও স্থানে যদি অপরিকল্পিতভাবে ইমারত নির্মিত হয়ে থাকে, অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থেকে থাকে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেব।

ভবন তৈরির অনিয়মের সঙ্গে যারাই জড়িত হোক, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মালিক হোক, ডেভেলপার হোক, এমনকি রাজউকের কোনও লোক জড়িত থাকলে কঠিন পরিস্থিতির মুখোমুখি তাদের হতে হবে—কাউকে ছাড় দেয়া হবে না জানান মন্ত্রী।

ডিএনসিসি’র কাঁচাবাজারটি পরিকল্পিত ভবন নয় এবং এখানে ব্যবসায়ীরা নিজ উদ্যোগে স্থাপনা নির্মাণ করে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা করেছেন বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘আমাদের অতীতে অনেক তদন্ত রিপোর্ট আলোর মুখ দেখেনি। কিন্তু আমরা এবার সব তদন্ত প্রতিবেদন জনসম্মুখে আনবো। কোথাও কোন ভবন নিয়ে ত্রুটি থাকলে, অভিযোগে থাকলে আমাদের জানান। আমরা ব্যবস্থা নেব।

তিনি বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর অনিয়মকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছি। কোথাও অনিয়ম হচ্ছে খবর পেলে সরাসরি আমাকে জানান। আমি সরাসরি ব্যবস্থা নেব। আমরা কাজ করার জন্য দায়িত্ব নিয়েছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে দায়িত্ব দিয়েছেন, সেই দায়িত্ব যথাযথভাবে পালন করবো।

ফায়ার সার্ভিসের তথ্য অনুসারে, কাঁচাবাজারে প্রায় ৩০০ দোকান রয়েছে। দোকানগুলো সব পুড়েছে।

শনিবার ভোর ৫টা ৪৮ মিনিটে কাঁচাবাজারে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট সেখানে কাজ করে সাড়ে ৮টার দিকে আগুনে নেভাতে সক্ষম হয়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায়

বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয় আ’লীগ নেতারাই জড়িত: মির্জা ফখরুল

খালেদা জিয়ার বিষয়ে বিদেশিদের জানানোর সিদ্ধান্ত হয়নি: বিএনপি

মন্ত্রণালয়গুলোকে অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর

কাঁদায় আটকে পড়া গরুর গাড়ির মত বিএনপি: কাদের

সোনার বাংলাদেশ গড়ে বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ করবো: প্রধানমন্ত্রী

চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নে সরকার সবকিছু করবে : প্রধানমন্ত্রী

খালেদা জিয়াকে মুক্ত করতে আন্দোলনের বিকল্প নেই: ফখরুল

সর্বশেষ খবর

বন্দরে গৃহবধূকে পিটিয়ে হত্যা, স্বামী গ্রেপ্তার

পদত্যাগের ঘোষণা ইতালি প্রধানমন্ত্রীর

আর্জেন্টিনা দলে নেই মেসি

রোহিঙ্গা প্রত্যাবাসনে গুরুত্ব দেবে ভারত: জয়শঙ্কর