জাতীয়

বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৯ (১৪:০৪)

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আহ্বান বিশিষ্টজনদের

অমর একুশ: বাংলা-বাঙালির আত্মপরিচয়ের উন্মেষ ঘটার দিন

একুশের চেতনা ধারণ করে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা। কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে বাংলাকে সর্বত্র ছড়িয়ে দেয়ার প্রত্যয়ও তাদের কন্ঠে।

কেউ কেউ বলেছেন- একুশের চেতনায় জাতি কাঙ্খিত লক্ষ্যে এখনো পৌঁছাতে পারেনি। ভাষানীতি গঠনের দাবি জানিয়েছেন তারা।

তবে এরই মধ্যে উচ্চ আদালতে বাংলায় রায় লেখার কার্যক্রম শুরু হয়েছে জানিয়ে তা অব্যাহত থাকবে বলেও এ সময় জানান প্রধান বিচারপতি।

একুশের চেতনায় এই পথ চলা। সবারই গন্তব্য কেন্দ্রীয় শহীদ মিনার। রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারিতে তাইতো ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা।

ভাষার মাস ফেব্রুয়ারিতে সে দাবিটা সবচেয়ে বেশি জোরালো হয় তা হল সর্বস্তরে বাংলার ব্যবহার নিশ্চিত করা। বিভিন্ন মহলের ক্ষোভ, উচ্চ আদালতের রায় কেন বাংলায় লেখা হয় না। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন জানালেন, রায় বাংলায় লেখা কার্যক্রমের অগ্রগতির কথা।

শ্রদ্ধা জানাতে আসা বিশিষ্টজনরাও সর্বস্তরে বাংলা ব্যবহারে নিজেদের অভিমত দেন। বলেন, শুদ্ধ বাংলার চর্চা না হলে একুশের চেতনা ম্লান হয়ে যাবে।

এতদিন পরেও একুশের চেতনার বিকাশ এখনো পুরোপরুরি হয়নি বলেও কেউ কেউ আক্ষেপ করেন।

বাংলার ভাষাকে বিশ্ব দরবারে মর্যাদার আসনে নেয়ার ওপর জোর দিলেন রাজনীতিকরাও। একুশের চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে শিশু কিশোরদেরও নিয়ে এসেছেন অভিবাবকরা।

এদিকে, রাজধানীর বাইরে বিভাগীয় ও জেলা শহরসহ বিভিন্ন জায়গায় প্রথম প্রহর থেকেই শুরু হয় অমর একুশের আনুষ্ঠানিকতা। রাত ১২ টা ১ মিনিট থেকে সকাল পর্যন্ত একে একে শ্রদ্ধা জানান মুক্তিযোদ্ধা, প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীসহ সব বয়সী মানুষ।স্মরণ করেন ভাষা শহীদদের।

রাত ১২ টা ১ মিনিটে খুলনার হাদিস পার্কে শহীদ মিনারের বেদিতে মুক্তিযুদ্ধা সংসদের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে নগরীতে দিবসের কর্মসূচি শুরু হয়।

পরে স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, খুলনা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এছাড়া শহীদ দিবস উপলক্ষে দিনভর নগরীতে রয়েছে নানা আয়োজন।

চট্টগ্রামেও একুশের প্রথম প্রহরেই শহীদ মিনারে মানুষের ঢল নামে। বিউগলের সুরে স্মরণ করা হয় ভাষা শহীদদের। সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন প্রথমে শহীদদের শ্রদ্ধা জানান। পরে সিটি মেয়র আজম নাছির উদ্দিন, বিভাগীয় কমিশনার মোহাম্মদ আব্দুল মান্নান ও জেলা প্রশাসক ইলিয়াস হোসেন, পুলিশ কমিশনার মো. মাহবুবর হোসেন ও অন্যান্যরা শ্রদ্ধা জানান। এরপর ভাষা শহীদদের একে একে শ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতাকর্মীরা।

ময়মনসিংহের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি। পরে সকালে শোক শোভাযাত্রা বের করা হয়।

জামালপুরে নবনির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন। পরে মুক্তিযোদ্ধা, প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ শ্রদ্ধা জানান।

নড়াইলের জেলা শিল্পকলা একাডেমী চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। কুষ্টিয়া শহীদ মিনারে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ।

রাজবাড়িতেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মুক্তিযোদ্ধাদের সঙ্গে নিয়ে পার্বত্য জেলা খাগড়াছড়িতে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রশাসনের কর্মকর্তারা।

ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন ছাড়াও নাটোরে বই মেলার আয়োজন করা হয়। নাটোর প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এ মেলার শ্লো গান ছিলো, "লেখক পাঠক বই, একত্রিত হই"।

এছাড়া গাজীপুর, ধামরাই, কুমিল্লা, নাটোর, নওগাঁ, মাগুড়া, পঞ্চগড়, নেত্রকোণাসহ সারাদেশে নানা কর্মসূচীর মধ্য দিয়ে ভাষা শহীদদের স্মরণ করা হচ্ছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আইভী রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

কূটনৈতিক ব্যর্থতা নয়, অনিচ্ছায় ফেরত যায়নি রোহিঙ্গারা: কাদের

রোহিঙ্গারা রাজি না হওয়ায় থমকে গেল তাদের প্রত্যাবাসন প্রক্রিয়া

যাত্রীসেবার মানোন্নয়নের মাধ্যমে বিমানের সুনাম বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর

২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে: প্রধানমন্ত্রী

‘আলীগই গ্রেনেড হামলা মামলার তদন্তকে বাধাগ্রস্ত করেছিল’

প্রধানমন্ত্রী বিমানের‘গাংচিল’ উদ্বোধন করবেন আজ

কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়: বাংলাদেশ

সর্বশেষ খবর

এক দশক পরে স্বাদ বদলাচ্ছে অ্যান্ড্রয়েড, আসছে পরিবর্তন

ভারতীয় ক্রিকেট দলকে হত্যার হুমকি, গ্রেফতার ১

ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি আর নেই

চুয়াডাঙ্গায় যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা