জাতীয়

সোমবার, ১৭ নভেম্বর, ২০১৪ (১৮:২৬)

মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স: সংসদে আমু

আমির হোসেন আমু

সরকারের মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্সের কারণে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পুলিশ, র্যা বসহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা আপোষহীনভাবে কাজ করে যাচ্ছে সংসদে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

সোমবার সংসদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের পক্ষে সরকারি দলের এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আরো বলেন, মাদকাসক্ত ব্যক্তিদের চিকিৎসা সেবার জন্য ঢাকার তেজগাঁওয়ে বর্তমানে ৪০ শয্যাবিশিষ্ট কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র রয়েছে।

এদিকে, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, নারায়ণগঞ্জের ৭ খুনের আসামি নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের পক্ষে জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের এক সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা বলেন। আমির হোসেন আমু বলেন, নারায়ণগঞ্জের ৭ খুনের আসামি নূর হোসেনকে ভারত থেকে দেশে ফিরিয়ে আনতে যথাসময়ে ব্যবস্থা নেয়া হবে।

উক্ত চিকিৎসা কেন্দ্রকে ২৫০ শয্যায় (চিকিৎসা শয্যা ১০০ ও পুনর্বাসন শয্যা ১৫০) উন্নীতকরণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে অবকাঠামোগত সকল কাজ সম্পন্ন হয়েছে। সম্প্রসারিত কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের বর্ধিত জনবল কাঠামোর প্রস্তাবটি বাস্তবায়নের কার্যক্রম চলমান রয়েছে বলে জানান তিনি।

আমির হোসেন আমু বলেন, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনায় মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের মাধ্যমে মাদকাসক্তদের সরকারিভাবে চিকিৎসা প্রদান ও পুনর্বাসন অব্যাহত রয়েছে। এছাড়াও বেসরকারি পর্যায়ে মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য অধিদপ্তর কর্তৃক অনুমোদনপ্রাপ্ত ১০৮টি মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের মাধ্যমে মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসন কার্যক্রম অব্যাহত রয়েছে।

তিনি বলেন, জেলখানাগুলোতে মাদকাসক্তদের চিকিৎসা ব্যবস্থা চালু এবং তাদের পুনর্বাসনের মাধ্যমে মূল শ্রোতধারায় ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশে মোট মাদকাসক্তের সংখ্যা কত এবং মাদকাসক্তরা বছরে কত টাকার মাদক ক্রয় করছে এ ধরনের কোন সুনির্দিষ্ট পরিসংখ্যান নেই। এ বিষয়ে কোন গ্রহণযোগ্য সার্ভেও হয়নি।

শিল্পমন্ত্রী বলেন, মাদক ক্রয়ের জন্য মাদকাসক্তরা একটা বড় অংকের অর্থ ব্যয় করছে। মাদকাসক্ত ব্যক্তিদের আসক্তি নিরাময় এবং পুনর্বাসনের মাধ্যমে সমাজের মূল শ্রোতধারায় ফিরিয়ে আনা সম্ভব হলে এ প্রবণতা রোধ করা সম্ভব হবে। বর্তমান সরকার এটা করতে বদ্ধপরিকর।

এছাড়াও রয়েছে

মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

বিজিবি-বিএসএফের ডিজি পর্যায়ের সম্মেলন শুরু

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা এরদোয়ানের

৩ দিনে বেনাপোল বন্দর দিয়ে ১৯৮ টন ইলিশ রপ্তানি

করোনাভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ১৫৯৩

মাছের অভয়াশ্রম গড়ে তোলা হবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে

দেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মের জন্য প্রস্তুত রাখব: প্রধানমন্ত্রী

কক্সবাজারের এসপি মাসুদকে রাজশাহীতে বদলি

আরও খবর

  • কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

    কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

  • পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

    পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

  • ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডব, বিদ্যুৎবিচ্ছিন্ন ৫ লাখের বেশি মানুষ

    ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডব, বিদ্যুৎবিচ্ছিন্ন ৫ লাখের বেশি মানুষ

  • মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

    মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

সর্বশেষ খবর

জমজমাট আইপিএলের পর্দা উঠছে আজ

বাসের নিচে ঢুকে গেল মোটরসাইকেল, নিহত ৩

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল দল ঘোষণা

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল