জাতীয়

গণতন্ত্র বিরোধীদের সঙ্গে কোনো সমঝোতা নয়: প্রধানমন্ত্রী

শেখ হাসিনা
শেখ হাসিনা

যারা এদেশে গণতন্ত্র চায় না তাদের সঙ্গে কোনো সমঝোতা নয়—জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বিকেলে গণবভনে সাম্প্রতিক ইতালির মিলানে অনুষ্ঠিত এশিয়া-ইউরোপ মিটিং (আসেম)-এর দশম শীর্ষ সম্মেলনের সফর নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

গত ৫ জানুয়ারির নির্বাচন নিয়ে বিদেশি মহলে কোনো কথা হয়নি—উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ নির্বাচনের পর বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন হয়েছে।

উদ্দেশ্যমূলকভাবে ৫ জানুয়ারির নির্বাচন নিয়ে বিতর্ক সৃষ্টির চেষ্টা করছে বিএনপি— এ কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, আন্দোলনের নামে কোনো রকম সন্ত্রাসী কর্মকাণ্ড সহ্য করা হবে না।

আন্দোলনের যতই ঘোষণা দেয়া হোক না কেন, তাতে কোনো লাভ হবে না, দুর্নীতির মামলা থেকে বাঁচার জন্যই হরতালের মতো কর্মসূচির ইন্ধন দিচ্ছে খালেদা জিয়া–এ মন্তব্য করেন শেখ হাসিনা।

জঙ্গিবাদ এবং সন্ত্রাসবাদ যেখানেই ঘটুক না কেন তা শক্ত হাতে দমন করার আহ্বান জানান তিনি।

বাংলাদেশের গণমাধ্যম স্বাধীন এ মন্তব্য করে তিনি আরো বলেন, জঙ্গি দমনে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশে সন্ত্রাসবাদের কোনো স্থান নেই।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা এদেশের গণতন্ত্র চান না তাদের সঙ্গে সমঝোতার সুযোগ নেই। যারা গণতন্ত্রে বিশ্বাসী নয় তাদের সঙ্গে সমঝোতায় বসার চেষ্টা কেন করা হচ্ছে তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

এ সময় বিবিসির সাংবাদিক কাদির কল্লোলের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয় নাই এটা ঠিক না, এটা মিথ্যা অভিযোগ। আপনারা জানেন তিনি কেবিনেট মিনিস্টার ছিলেন। সেখান থেকে তাকে অপসারণ করা হয়েছে। দলের প্রসিডিয়াম সদস্যপদ ছাড়াও তার বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। আগামীকাল- শুক্রবার দলের প্রসিডিয়াম সদস্যদের মিটিং রয়েছে—এ বিষয় নিয়ে আবারো আলোচনা করা হবে। আমি ঘটনাটি জানার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছি।’

রোববারের হরতালের কোনো যৌক্তিকতা নেই– উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ইতিমধ্যে ব্যবস্থা নেয়া হয়েছে।’

এ সময় সংবাদিকদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা আরো বলেন, ২০০ ধরনের তথ্যপ্রযুক্তির সেবা দেয়া হচ্ছে, যোগাযোগ অবকাঠামোর উন্নয়ন করছে এ সরকার।

দেশের স্বার্থে আওয়ামী লীগের সরকার অনেক কিছুই সহ্য করে যাচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘একদিকে আপনারা যুদ্ধপরাধীর বিচার চাচ্ছেন। অপরদিকে সেই যুদ্ধপরাধীদের সহযোগিতাকারী দল বিএনপিকে ক্ষমতায় বসানোর জন্য আকুলি বিকুলি করছেন।

আসেম সম্মেলনে আগত বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে সাক্ষাত, সৌজন্য বিনিময়ের কথা উল্লেখ করে, তাদের সঙ্গে আলোচনায় জলবায়ু, অভিবাসন, সহস্রাব্দ লক্ষ উন্নয়ন, এশিয়া অঞ্চলের সার্বিক উন্নয়নের বিষয়ে আলোচনার কথা জানান প্রধানমন্ত্রী।

দেশটিভি/এএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা

ট্রাফিক আইন মেনে চলার সংস্কৃতি গড়ে তুলুন: প্রধানমন্ত্রী

চোরাগলি দিয়ে সরকার উৎখাতের সুযোগ নেই: ওবায়দুল কাদের

এক বছরে সড়ক দুর্ঘটনা ৫৩৭১, মৃত্যু ৬২৮৪ জনের

খুলনায় দুই দিনের ‘পরিবহন ধর্মঘট’ চলছে

২৫ অক্টোবর আংশিক সূর্যগ্রহণ

ভোজ্যতেল নিয়ে বাণিজ্যমন্ত্রীর কড়া হুঁশিয়ারি

সুদানে জাতিগত সংঘর্ষ নিহত অন্তত ১৫০

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত