জাতীয়

মঙ্গলবার, ২২ জুলাই, ২০১৪ (১৬:৪৪)

হাসিনা-ডেভিড বৈঠক অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শুরুর আগেই শেখ হাসিনার হাতে ওয়ার্ল্ড গার্ল সামিট চার্টার তুলে দেন ডেভিড ক্যামেরন।

ক্যামেরনের সঙ্গে এ বৈঠকটিই এখন প্রধানমন্ত্রীর লন্ডন সফরে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবেই দেখছেন প্রধামন্ত্রীর কার্যালয় সংশ্লিষ্টরা। বিশেষ করে ৫ জানুয়ারির নির্বাচনের পর ব্রিটিশ সরকার যে নেতিবাচক মনোভাব দেখিয়েছিল তা থেকে সরে গিয়ে বাংলাদেশের প্রতি ইতিবাচক হয়ে উঠেছে সেটাই এ বৈঠক প্রমাণ করেছে।

দুই সরকার প্রধান দ্বি-পাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়েই কথা বলবেন। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারের অগ্রসরতার দিকগুলো তুলে ধরবেন বলেই ধারনা করা হচ্ছে।

ডাউনিং স্ট্রিটে বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ালওয়র্থ একাডেমি যাবেন ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেকের সঙ্গে বৈঠক করবেন। জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান ইউনিসেফ বাংলাদেশে শিশুদের শিক্ষা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা হিসেবে কাজ করে আসছে। ভবিষ্যতে এ সহযোগিতা আরও কিভাবে জোরদার ও বিস্তার করা যায় সে দিকগুলোই বৈঠকে আলোচনা করার কথা রয়েছে।

এর পরপরই একই ভেন্যুতে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ডেসমন্ড সোয়াইন টিডির সঙ্গে বৈঠক করেন। এরপর তিনি যোগ দেবেন গার্ল সামিটে।

সামিটের ঊচ্চপর্যায়ের সেশনে অংশ নিয়ে নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন, বিশেষ করে বাল্যবিবাহ রোধে তার সরকারের উদ্যোগ ও অঙ্গীকারগুলো তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

পরে বিকেলে যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিলেও যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে তারও আগে রয়েছে আরো পৃথক দুটি বৈঠক।

বিকেল ৪টায় তার সঙ্গে হোটেলকক্ষে দেখা করবেন যুক্তরাজ্যের শ্যাডো পররাষ্ট্রমন্ত্রী ডগলাস আলেকজান্ডার এবং বিকেল ৫টায় রয়েছে অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ।

উল্লেখ্য, বিশ্বে প্রথমবারের মতো যে গার্ল সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে তাতে যোগ দিতে তিন দিনের সপরে লন্ডনে যান শেখ হাসিনা। শর্ন ক্লিফ রোডের ওয়ালওয়ার্থ একাডেমিতে আয়োজন করা হয়েছে এ সামিট।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

দুই হাজার আইসোলেশন বেড হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

জাতীয় অধ্যাপক সুফিয়া আহমেদ আর নেই

বঙ্গোপসাগরে মিয়ানমার নৌবাহিনীর গুলিতে ৬ বাংলাদেশি আহত

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিপত্র : ছুটির আওতার বাইরে যেসব খাত

দেশে করোনায় মৃত্যু বেড়ে ২১, নতুন আক্রান্ত ১১২

জমিয়তের আমীর শায়খ আব্দুল মুমিন মারা গেছেন

নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন

খুনি মাজেদের সাজা দ্রুত কার্যকর চায় আ.লীগ : ওবায়দুল কাদের

সর্বশেষ খবর

দুই হাজার আইসোলেশন বেড হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

জাতীয় অধ্যাপক সুফিয়া আহমেদ আর নেই

করোনায় পোশাক কারখানা মালিকের মৃত্যু

সরকারি ত্রাণ বিতরণে আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগের দাবি বিএনপির