জাতীয়

নির্বাচনের পর বাংলাদেশের অবস্থা স্থিতিশীল: মুনকে হামিদ

মুন- হামিদ
মুন- হামিদ

বাংলাদেশের পরিস্থিতি বর্তমানে বিশেষ করে নির্বাচনের পর থেকে খুবই স্থিতিশীল রয়েছে –জাতিসংঘ মহাসচিব বান কি-মুনকে এ কথা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাষ্ট্রপতি বৃহস্পতিবার জাতিসংঘ সদরদপ্তরে বান কি-মুনের সঙ্গে এক বৈঠকে করেছেন।

এ সময় আবদুল হামিদ বলেন, জনগণ নির্বাচনের ফলাফল মেনে নিয়েছে এবং তারা এক উন্নত ভবিষ্যৎ বিনির্মাণের প্রত্যয়ে এগিয়ে যাচ্ছে। বর্তমানে সাধারণ মানুষের মাঝে স্বস্তির মনোভাব বিরাজ করছে এবং বিশৃঙ্খলা ও অস্থিশিলীতায় তাদের সামান্যতম আগ্রহ নেই।

বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেসসচিব ইহসানুল করিম রাষ্ট্রপতিকে উদ্ধৃত করে বাসসকে এ কথা জানান।

বৈঠকে বাংলাদেশ ও জাতিসংঘ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। রাষ্ট্রপতি হামিদ বলেন, জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে সবচেয়ে বেশি সৈন্য প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশ এই মিশনের কমান্ড পদে প্রতিনিধিত্ব আশা করে।

তিনি বলেন, শন্তিরক্ষার কাজ আমাদের অবদান ও অঙ্গীকারের নিরিখে আমরা আশা করি যে, বাংলাদেশ সদরদপ্তরগুলোতে বেসামরিক এবং সামরিক উভয়ক্ষেত্রে মাঠ ও সিনিয়র স্টাফপর্যায়ে কমান্ড পদে অধিকতর ভাল অবস্থানে থাকবে।

বাংলাদেশ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় অঙ্গীকারবদ্ধ এবং এ প্রসঙ্গে ৪৮ ঘণ্টার মধ্যে অতিরিক্ত শান্তিরক্ষী প্রস্তুত ও মোতায়েনে বান কি-মুনের আহ্বানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাড়া দেয়ার কথা স্মরণ করেন রাষ্ট্রপতি। আবদুল হামিদ বলেন, তার দেশের উন্নয়নে জাতিসংঘ মহাসচিবের অবিচ্ছিন্ন মনোযোগকে বাংলাদেশ গুরুত্বের সঙ্গে মূল্যায়ন করে।

বান কি-মুন বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে দারিদ্র্য হ্রাস, প্রজনন স্বাস্থ্যসেবা ব্যবস্থা ও দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের উন্নতির প্রশংসা করেন।

জাতিসংঘে শিগগিরই অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনের আয়োজক জাতিসংঘ মহাসচিব বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের বিরুদ্ধে বাংলাদেশের নেতৃস্থানীয় ভূমিকার প্রশংসা করেন।

তিনি দুর্যোগ ব্যবস্থাপনায়ও বাংলাদেশের ব্যাপক সাফল্যের ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে রাষ্ট্রপতি কার্যালয়ের সিনিয়র সচিব শেখ আলতাফ আলী, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল আবুল হোসেইন এবং প্রেস সচিব ইহসানুল করিম এবং জাতিসংঘের পক্ষে জাতিসংঘের আন্ডার সেক্রেটারী জেনারেল আমেরাহ হক জাতিসংঘ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে বাংলাদেশ বংশোদ্ভূত আমেরাহ হক রাষ্ট্রপতির সঙ্গে তাঁর হোটেল সাক্ষাৎ করেন। বৈঠকে দ্বিপক্ষীয় ও পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারী জেনারেল বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশী নীল হেলমেটধারীদের (সেনাবাহিনী) প্রশংসা করেন। সূত্র: বাসস ।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা

ট্রাফিক আইন মেনে চলার সংস্কৃতি গড়ে তুলুন: প্রধানমন্ত্রী

চোরাগলি দিয়ে সরকার উৎখাতের সুযোগ নেই: ওবায়দুল কাদের

এক বছরে সড়ক দুর্ঘটনা ৫৩৭১, মৃত্যু ৬২৮৪ জনের

খুলনায় দুই দিনের ‘পরিবহন ধর্মঘট’ চলছে

২৫ অক্টোবর আংশিক সূর্যগ্রহণ

ভোজ্যতেল নিয়ে বাণিজ্যমন্ত্রীর কড়া হুঁশিয়ারি

সুদানে জাতিগত সংঘর্ষ নিহত অন্তত ১৫০

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা