জাতীয়

শুক্রবার, ১৩ জুন, ২০১৪ (২০:৪১)

রাজধানীর মাত্র ১১টি বাজারে ফরমালিন পরীক্ষার মেশিন

ফরমালিন

রাজধানীতে মাত্র ১১টি বাজারে ফরমালিন পরীক্ষার জন্য মেশিন বসানো হলেও তা সঠিকভাবে তা ব্যবহার করা হচ্ছে না বলে জানা গেছে। আবার অনেকে জানেন না যে কোন কোন বাজারে এ মেশিন আছে।

পর্যাপ্ত পরীক্ষা-নিরীক্ষার আর তদারকির অভাবে বাজারে ঢুকছে ফরমালিন মেশানো ফলমুল, শাকসবজি ও মাছ মাংস। বাজারে ফরমালিন সনাক্ত করার যন্ত্র থাকলেও নেই তার কোনো ব্যবহার। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই জানিয়েছে, প্রতিটি বাজারে ফরমালিন সনাক্তকরণ যন্ত্র বসানোর পাশাপাশি জন সচেতনতা তৈরি ও তদারকি না থাকলে ফরমালিন নিয়ন্ত্রণ সম্ভব নয়।

শুক্রবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম বলেন, রাজধানীর বাজারগুলোতে ফল, শাক-সবজি ও মাছ-মাংস ফরমালিনমুক্ত রাখতে অভিযান অব্যাহত এখনো রয়েছে। তিনি বলেন, রাজধানীর ৮টি প্রবেশপথে বসানো হয়েছে তল্লাশি চৌকি।

বৃহস্পতিবার রাতে ফরমালিনযুক্ত আম ও জামই পাওয়া গেছে ৩ হাজার ৮০০ মন। আর ৬ লক্ষ্য ফরমালিন যুক্ত লিচু। এগুলো সবই ধ্বংস করা হয়েছে আর জড়িতদের দেয়া হয়েছে শাস্তি বলেও জানান তিনি।

রাজধানীবাসীতে ফরমালিনমুক্ত ফল প্রবশের লক্ষে মহানগরীর আটটি প্রবেশ পথে পুলিশের তল্লাশি অভিযান চলছে। দিন-রাত সবসময়ই এ অভিযান অব্যাহত থাকবে বলে— জানান তিনি।

এদিকে, ভেজালবিরোধী এ অভিযানের ফলে রাজধানীতে বিষাক্ত ফল প্রবেশ করতে না পাড়ায় দাম বেড়েছে সব ধরনের ফলের। এ অভিযান অব্যাহত রাখার দাবি জানান নগরবাসী। আর ফল ব্যবসায়ীরা অভিযোগ করেছেন, তল্লাশির নামে ফল ব্যবসায়ীদের হয়রানি করা হচ্ছে। মাঝপথে থামিয়ে তাদের কাছ থেকে অর্থ আদায় করা হচ্ছে।

জৈষ্ঠ বা মধু মাসে রাজধানীর বাজারগুলোতে ফল কিনতে গিয়ে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অতিরিক্ত ফরমালিন আতঙ্কে যখন মানুষ তখন ফরমালিন বিরোধী অভিযানে নেমেছে পুলিশ।

বাজারে আসা ক্রেতা ডা: কানিজ ফাতেমা উচ্চ শিক্ষিত একজন সচেতন মানুষ হওয়ার পরেও জানতেন না বাজারে ফরমালিন শনাক্ত করার একটি যন্ত্র বসানো আছে। তাকে এ বিষয়ে সচেতন করার পরই ছুটেন এরইমধ্যে কেনা কালো জাম পরীক্ষা করতে। ফলাফল হাতে নাতে। প্রায় দশমিক ৯০ পিপিএম ফরমালিন

ডা. কানিজ ফাতেমার মতে অনেক সচেতন মানুষই জানেন না রাজধানীর কিছু বাজারে ফরমালিন সনাক্ত করার যন্ত্র বসানো আছে।

এফবিসিসিআইয়ের উদ্যোগে যে ১১টি বাজারে এ যন্ত্রটি বসানো হয়েছে তারমধ্যে এটি ব্যবহারে ব্যবসায়ীদের অনীহার কারণে মোহাম্মদপুর ও মহাখালী বাজার থেকে আবার উঠিয়েও নেয়া হয়েছে। আর প্রতিটি বাজারে মেশিন বসানোর পাশাপাশি কঠোর নজরদারি নিশ্চিত না করলে ফরমালিন নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না বলে মনে করছে এফবিসিসিআইয়ের বাজার মনিটরিং কমিটি।

তবে এফবিসিসিআই বলছে, একটি নির্দিষ্ট মাত্রায় বেশির ভাগ শাক-সবজি ও ফলমুলে প্রাকৃতিক ভাবেই ফরমালিন থাকে। বিশেষ করে লিচু, আম, জাম ও মাল্টা জাতীয় গাছ থেকে নামানোর পরেই সয়ংক্রিয়ভাবেই ফরমালিন তৈরি হয়। যা মানব দেহের জন্য ক্ষতিকর নয়।

তবে শুক্রবার থেকে দিনের বেলায়ও ফরমালিন বিরোধী অভিযান অব্যাহত রয়েছে। চলমান এ অভিযানের প্রতিক্রিয়া পড়েছে ফলের খুচরা বাজারে। দাম বেড়েছে মৌসুমীফলসহ অন্যান্য ফলের।

খুচরা বিক্রেতারা বলছেন, ফরমালিন বিরোধী অভিযানের কারণে ফলের সরবরাহ কমে গেছে। আর তাই দাম বেড়ে গেছে।

ফরমালিনমুক্ত ফলের দাম বেশি হলেও কিনতে রাজি রাজধানীবাসী। পুলিশের ফরমালিন বিরোধী অভিযানকে স্বাগত জানিয়েছে নগরবাসী।

এছাড়াও রয়েছে

৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু সোমবার

২৪ ঘণ্টায় মৃত্যু ও রোগী শনাক্ত বেড়েছে

সংসদ অধিবেশন শুরু

মহাসড়কে টোল আদায়ে বিল পাস

ব্লুটুথযুক্ত মোটরসাইকেলের অনুমোদন পেতে যা করতে হবে

আজ শহীদ ডা. মিলন দিবস

ভূমিকম্পে কাঁপলো দেশ

বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ জাতিসংঘের

আরও খবর

  • বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

    বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • আবরার খুনের মামলায় রায় আজ

    আবরার খুনের মামলায় রায় আজ

  • প্রেসক্লাবে স্বেচ্ছাসেবক দলের সমাবেশ চলছে

    প্রেসক্লাবে স্বেচ্ছাসেবক দলের সমাবেশ চলছে

  • বার্সার আরও একটি জয়

    বার্সার আরও একটি জয়

সর্বশেষ খবর

পেরুতে ৭.৫ মাত্রার ভূমিকম্প, আহত ১০

ম্যাসেজ ডিলিট করার সময়সীমা বাড়াতে চলেছে হোয়াটসঅ্যাপ

৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু সোমবার

ভ্রমণ নিষেধাজ্ঞায় ক্ষুদ্ধ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট