জাতীয়

বৃহস্পতিবার, ০১ মে, ২০১৪ (১৬:০৯)

মহান মে দিবস আজ

মে দিবস
মে দিবস

বিশ্বের শ্রমজীবী মানুষের সঙ্গে সংহতি জানিয়ে বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও বৃহস্পতিবার নানা কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে মহান মে দিবস। মাঠে-ঘাটে, কলকারখানায় খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির দিন আজ।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। পৃথক বাণীতে শ্রমজীবী মানুষসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন তারা। মাঠে-ঘাটে, কলকারখানায় খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির দিন পহেলা মে। দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এদিন বুকের রক্ত ঝরিয়েছিলেন শ্রমিকরা। সেদিন শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। সে ডাকে শিকাগো শহরের তিন লক্ষাধিক শ্রমিক কাজ বন্ধ রাখেন।

শ্রমিক সমাবেশকে ঘিরে শিকাগো শহরের হে মার্কেট রূপ নেয় লাখো শ্রমিকের বিক্ষোভ সমুদ্রে। এক লাখ পঁচাশি হাজার নির্মাণ শ্রমিকের সঙ্গে আরও অসংখ্য বিক্ষুব্ধ শ্রমিক লাল ঝাণ্ডা হাতে সমবেত হন সেখানে। বিক্ষোভের এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালালে ১০ শ্রমিক প্রাণ হারান।

অন্যদিকে হে মার্কেটের ওই শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। গড়ে ওঠে শ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য। অবশেষে তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দৈনিক আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার।

পরে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর রক্তঝরা অর্জনকে স্বীকৃতি দিয়ে ওই ঘটনার স্মারক হিসেবে ১ মে 'আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস' হিসেবে ঘোষণা দেওয়া হয়। ১৮৯০ সাল থেকে প্রতি বছর দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে 'মে দিবস' নামে পালিত হতে শুরু করে।

মহান মে দিবস উপলক্ষে বৃহস্পতিবার সরকারি ছুটি। সরকারি-বেসরকারি অফিস-আদালতের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকসহ সব তফসিলি ব্যাংক ও কলকারখানা বন্ধ রয়েছে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, শ্রমিক, সামাজিক-সাংস্কৃতিক দল ও সংগঠন বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে পতাকা উত্তোলন, র্যা লি, শোভাযাত্রা, লাল পতাকা মিছিল, শ্রমিক সমাবেশ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, গণসঙ্গীত, নৃত্যানুষ্ঠান, নাটক, কবিতা পাঠ, আলোকচিত্র ও চিত্র প্রদর্শনী।

সংবাদপত্র কার্যালয়ে ছুটি থাকায় বৃহস্পতিবার দেশে কোনো সংবাদপত্র প্রকাশ হবে না। দিবসটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন ও বেতারগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ করছে।

রাষ্ট্রীয়ভাবে মে দিবস উদযাপন উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

সকাল ৭টায় মন্ত্রণালয়ের উদ্যোগে একটি বর্ণাঢ্য র্যা লি দৈনিক বাংলার মোড় থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে মেলা আয়োজিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, দিবসটি উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ বিকেল ৩টায় গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে শ্রমিক জনসভা করবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে জনসভায় ভাষণ দেবেন। এছাড়া জাতীয়তাবাদী শ্রমিক দলের শ্রমিক সমাবেশ বিকেল ৩টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।

জাতীয় শ্রমিক পার্টি বিকেল ৪টায় রাজধানীর কাকরাইলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুরূপ শ্রমিক সমাবেশ করবে। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এবং সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এই সমাবেশে বক্তৃতা করবেন।

সিপিবি সকাল ৯টায় পুরানা পল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে র্যা লি ছাড়াও রাজধানীর বিভিন্ন স্থানে সমাবেশের আয়োজন করবে। মে দিবস উদযাপন জাতীয় কমিটির শ্রমিক গণসমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান সকাল ৯টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত হবে। ঢাকা বিভাগীয় শ্রমিক লীগ সকাল ৭টায় বঙ্গবন্ধু এভিনিউর আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ ও র্যা লি করবে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভা করেছে। গ্রুপ থিয়েটার ফেডারেশান ও পথনাটক পরিষদের যৌথ উদ্যোগে বিকেল ৫টায় কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা ও পথ নাট্যানুষ্ঠান আয়োজিত হবে।

উদীচী শিল্পীগোষ্ঠী ও গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র যৌথভাবে বিকেলে তেজগাঁও শহীদ মিনার ও মিরপুর সেনপাড়াসহ রাজধানীর বিভিন্ন স্থানে আলোচনা সভা ও প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান করবে।

এ ছাড়া ইউনাইটেড কমিউনিস্ট লীগ, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বিপ্লবী সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগ, মুজিব সেনা লীগ, ইরামত নির্মাণ শ্রমিক ইউনিয়ন (ইনসাব), জাতীয় শ্রমিক জোট, জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট, গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলন, ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ), জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, শ্রমজীবী নারী ঐক্য, স্রোত আবৃত্তি সংসদ, ঢাকা মহানগর প্রিন্টিং বাইন্ডিং শ্রমিক ইউনিয়ন এবং ঢাকা পুস্তক বাঁধাই শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন দল ও সংগঠন বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করবে।

এছাড়াও রয়েছে

২৪ ঘণ্টা ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩

‘কু’ নাম দিয়ে আমি কোনো বিভাগ দেবো না: প্রধানমন্ত্রী

আজ পূর্বাচলে নবনির্মিত প্রদর্শনী কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

করোনা: আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ

করোনায় শনাক্তের হার ১.৮০ শতাংশ, মৃত্যু আরও ৬

সয়াবিনের দাম লিটারে বাড়ল ৭ টাকা

করোনায় আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ৪৬৯

৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস প্রকাশ

আরও খবর

  • ‘আঞ্চলিক স্থিতিশীলতার’ ব্যাপারে তালেবানের সাথে কাজ করবে রাশিয়া, চীন ও ইরান

    ‘আঞ্চলিক স্থিতিশীলতার’ ব্যাপারে তালেবানের সাথে কাজ করবে রাশিয়া, চীন ও ইরান

  • পাকিস্তানে বোমা হামলায় ৪ নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত

    পাকিস্তানে বোমা হামলায় ৪ নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত

  • সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা

    সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা

  • সুপ্রিম কোর্ট খুলছে আজ

    সুপ্রিম কোর্ট খুলছে আজ

সর্বশেষ খবর

সুপার টুয়েলভ নিশ্চিত করল বাংলাদেশ

২৪ ঘণ্টা ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩

‘কু’ নাম দিয়ে আমি কোনো বিভাগ দেবো না: প্রধানমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষা শুক্রবার