স্থানীয়/জনপদ

মঙ্গলবার, ২৪ জুন, ২০১৪ (১৫:৫৮)

একের পর এক দুর্ঘটনায় বিপর্যস্ত ঘোড়াশালের তাপ বিদ্যুতকেন্দ্র

বিদ্যুতকেন্দ্র

একের পর এক দুর্ঘটনায় দেশের সবচেয়ে বড় নরসিংদীর ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্র বিপর্যস্ত হয়ে পড়েছে। সর্বশেষ গত এক সপ্তাহের ব্যবধানে দুর্ঘটনায় দুটি ইউনিট বন্ধের ফলে কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদন তলানীতে ঠেকেছে। আগে আরও দুটি ইউনিট বন্ধ থাকায় ৯৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ঘোড়াশাল তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে মাত্র ৮৩ মেগাওয়াট। যা কেন্দ্রটির এসময়ে সর্বনিম্ন।

১৯৭৪ সালে ঘোড়াশাল বিদ্যুৎ কেন্দ্র ৫৫ মেগাওয়াটের একটি ইউনিট নিয়ে উৎপাদন শুরু করে। ৫৫ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিট চালু হয় ১৯৭৬ সালে। পর্যায়ক্রমে চালু হয় আরো ৪টি ইউনিট। মোট ৬টি ইউনিটের এই বিদ্যুৎ কেন্দ্রটির মোট উৎপাদন ক্ষমতা ৯৫০ মেগাওয়াট।

সময়ের সঙ্গে সঙ্গে ইউনিটগুলির উৎপাদন ক্ষমতা কমেছে। ৫ থেকে ৬ বছর অন্তর অন্তর ইউনিটগুলোর ওভারহোলিং করার নিয়ম থাকলেও বিদ্যুৎ সংকটের কারণে তার অনুমতি পাওয়া যায় না। অথচ সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে নিয়মিত বিরতিতে ইউনিটগুলোতে দেখা দিয়েছে যান্ত্রিক ত্রুটি।

গত সোমবার হাইড্রোলিক লিকেজের কারণে ২১০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৪নং ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। এর আগে বন্ধ হয়েছে আরো ৩টি ইউনিট।

ফলে বর্তমানে ৯৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কেন্দ্রটির ৫৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ১ ও ২নং ইউনিট থেকে মাত্র ৮৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে বলে জানান ঘোড়াশাল বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী মো. শাহজালাল ভূইয়া।

তবে অর্থ বরাদ্দের অভাবে পুরোনো ইউনিটগুলোর সংস্কার কাজ সম্ভব হচ্ছে না। একই সঙ্গে বিদ্যুৎ কেন্দ্রের রক্ষণাবেক্ষণের জন্য যে পরিমাণ প্রকৌশলীর প্রয়োজন তার ৮০ ভাগ জনবল সংকট রয়েছে বলে জানান বিদ্যুৎ কেন্দ্রটির ব্যবস্থাপক প্রকৌশলী মো. শাহজালাল ভূইয়া।

নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলো সংস্কারের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বিজরীর বাসার গৃহকর্মীর রক্তাক্ত লাশ উদ্ধার

নাটোরে ট্রাকচাপায় নিহত ২

শিশু রিমা ধর্ষণকারী বন্দুকযুদ্ধে নিহত

গাজীপুরে ডিবি হেফাজতে গৃহবধূর মৃত্যু

মাগুরায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত সর্দার নিহত

রাঙ্গামাটিতে দুর্বৃত্তের হামলায় ইউপিডিএফ কর্মী নিহত

দিনাজপুরে দুপক্ষের গোলাগুলিতে সাবেক পৌর কাউন্সিলর নিহত

ট্রেনের সঙ্গে সেলফি, ধাক্কায় প্রাণ গেল তরুণের

সর্বশেষ খবর

বিকেলে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

করোনাভাইরাস: পুলিশ তুলে নিয়ে গেলে আর খোঁজ মিলছে না

ভারতকে গুঁড়িয়ে দাপটে ছুটছে নিউজিল্যান্ড

গুগল ডকে এলো 'প্রিডেক্টিভ টাইপিং' ফিচার