জেলার খবর

না’গঞ্জ হত্যাকাণ্ড

র‌্যাবের ৩ কর্মকর্তাকে গ্রেপ্তারের কপি নারায়ণগঞ্জে

র‌্যাবের সেই ৩ কর্মকর্তা
র‌্যাবের সেই ৩ কর্মকর্তা

নারায়ণগঞ্জের সাত খুনের ঘটনায় অবসরে পাঠানো র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ৩ কর্মকর্তাকে গ্রেপ্তারে হাইকোর্টের দেয়া আদেশের কপি নারায়ণগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ে পৌঁছেছে। যে কোনো সময় গ্রেপ্তার হতে পারেন তারা বলে জানা গেছে।

তারা হলো : নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনার পর অবসরে পাঠানো র‌্যাব-১১-এর সদ্য সাবেক অধিনায়ক লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মাদ, মেজর আরিফ হোসেন ও নারায়ণগঞ্জ ক্যাম্পের সাবেক প্রধান লে. কমান্ডার এমএম রানা।

সোমবার সকালে পুলিশ সদরদপ্তরের বলে এআইজি (মিডিয়া) জালাল উদ্দিন আহমেদ চৌধুরী সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চত করে বলেন, গতকাল রাতে আমরা হাইকোর্টের আদেশের কপি পেয়েছি। তারপর সব ব্যবস্থা নেয়া হয়েছে।

সদরদপ্তরের এ কর্মকর্তা জানান, আদালতের আদেশের কপি পাওয়ার পর তা পালনে পরবর্তী আইনি প্রক্রিয়া কাজ শেষ করা হয়। তারপর হাইকোর্টের দেয়া এ আদেশের কপি জেলার পুলিশ সুপারের কাছে পাঠানো হয়েছে।

তিনি আরো বলেন, পুলিশ সদরদপ্তর থেকে আদেশের কপিটি ফ্যাক্স ও লোকমারফত দুই ভাবেই পাঠানো হয়েছে।

গতকাল রোববার দুপুরে আদেশ হওয়ার পর সুপ্রিম কোর্টের ফৌজদারি বিবিধ শাখার সুপারিটেনডেন্ট মোহাম্মদ হোসেন মিয়া রাতেই ফ্যাক্স যোগে তা পুলিশ মহাপরিদর্শকের কাছে পাঠান। হাইকোর্টের ওই আদেশ পাওয়ার সঙ্গে সঙ্গে ওই তিন কর্মকর্তাকে গ্রেপ্তার করতে আইজিপিকে নির্দেশ দেয়া হয়।

আদালতের আগে-পরে কিছু কথা:

নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনার পর অবসরে পাঠানো ওই তিন কর্মকর্তাকে গ্রেপ্তারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রোববার স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দেয় হাইকোর্ট।

আদেশে দণ্ডবিধি বা বিশেষ ক্ষমতা আইনে হত্যাকাণ্ডের বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া না গেলেও র‌্যাব-১১-এর ওই তিন সাবেক কর্মকর্তাকে ৫৪ ধারায় গ্রেপ্তার করতে বলা হয়। পাশাপাশি গ্রেপ্তারের পর তাদের ওই হত্যা মামলার তদন্ত সংস্থা ডিবির কর্মকর্তার কাছে হস্তান্তরের জন্যও নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ রোববার এক রিট আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন। এর পাশাপাশি আদালত দুটি রুলও জারি করেছে।

গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জে কাউন্সিলর নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে ছয়জনের এবং পরদিন আরেকজনের লাশ পাওয়া যায়। সেই থেকে নিহত নজরুলের শ্বশুর শহীদুল ইসলাম অভিযোগ করে আসছেন, ছয় কোটি টাকার বিনিময়ে র‌্যাব-১১-এর সদ্য সাবেক সিও লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মাদ, মেজর আরিফ ও লে. কমান্ডার এমএম রানা অপহরণ ও হত্যায় সহায়তা করেছে।

এ অভিযোগের পর সেনাবাহিনী ত্বরিত ব্যবস্থা হিসেবে গত সোমবার রাতে লে. কর্নেল তারেক ও মেজর আরিফকে অকালীন অবসর (প্রি-ম্যাচিউরড রিটায়ারমেন্ট) ও নৌবাহিনীর লে. কমান্ডার এমএম রানাকে বাধ্যতামূলক অবসরে পাঠায়। এখনও হত্যাকাণ্ডের ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি নূর হোসেনসহ এজাহারভুক্ত কাউকে গ্রেপ্তার করতে পারেনি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গত ৫ মে হাইকোর্টের একটি বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের ঘটনায় র‌্যাবের সংশ্লিষ্টতা রয়েছে কি-না, তা খতিয়ে দেখতে জনপ্রশাসন মন্ত্রণালয়, সিআইডি ও র‌্যাবকে পৃথক তদন্ত করার নির্দেশ দিয়েছে। এরপর ওই আদেশ অনুসারে সংশ্লিষ্টরা তদন্ত কমিটি গঠন করে তদন্তকাজও শুরু করেছে। র‌্যাব সদস্যদের জড়িত থাকার অভিযোগ তদন্ত করতে র‌্যাবের পক্ষ থেকে এর আগেই তদন্ত কমিটি গঠন করা হয়। চার সদস্যের কমিটির প্রধান হলেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক ডা. আফতাব উদ্দিন আহমেদ।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘অপার জীবনানন্দ’

শৌচাগারের দরজায় বঙ্গবন্ধুর ছবি পোস্ট, কারাগারে তরুণ

৮ ঘণ্টা পর ঢাকার সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক

স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যায় চারজনের ফাঁসি

তেঘরিয়া কবরস্থানে সমাহিত হলেন শিক্ষাবিদ আব্দুল আলী

উখিয়া শরণার্থী শিবিরে দুই রোহিঙ্গা নেতাকে কুপিয়ে হত্যা

বালু উত্তোলনকে কেন্দ্র করে মেয়রসহ গুলিবিদ্ধ তিন

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা