স্থানীয়/জনপদ

বৃহস্পতিবার, ২৪ এপ্রিল, ২০১৪ (২১:০৭)

আটটি হজ এজেন্সির লাইসেন্স বাতিল

হজ যাত্রী

হজের সময় বিভিন্ন অনিয়মের দায়ে আটটি হজ এজেন্সির লাইসেন্স বাতিল ছাড়াও স্থাগিত করা হয়েছে ২৫টি এজেন্সির লাইসেন্স। বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয় সভা শেষে এ কথা জানিয়েছেন সচিব চৌধুরী মো. বাবুল হাসান।

তিনি বলেন, বাতিল, স্থগিত ও জরিমানাসহ মোট ২০৮টি হজ এজেন্সির বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হয়েছে।

সচিব বলেন, এসব হজ এজেন্সির অনিয়ম তদন্তে ধর্ম মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি অভিযোগের সত্যতা পাওয়ার পর অপরাধের ধরন অনুযায়ী বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে সচিব বলেন, ২১৭টি হজ এজন্সির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। অপরাধের ধরন অনুয়ায়ী সর্বোচ্চ পাঁচ লাখ টাকা করে ৫টি, চার লাখ টাকা করে ৫টি, তিন লাখ টাকা করে ১৭টি, আড়াই লাখ টাকা করে ৯টি, দেড় লাখ টাকা করে ১২১টি হজ এজেন্সিকে জরিমানা করা হয়েছে।

সচিব বলেন, অভিযুক্ত এজেন্সিগুলোর বিরুদ্ধে হজের নামে মানুষ পাচার, প্রতিশ্রুতি অনুযায়ী হাজিদের বাড়িতে না রাখা, যাতায়াতের জন্য গাড়ির ব্যবস্থা না করা, একই কক্ষে গাদাগাদি করে অবস্থান, পর্যাপ্ত গাইড না রাখা এবং নিম্নমানের খাবার পরিবেশনসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। গতবছর ২০১৩ সালে ২৬২ জন হজ যাত্রী হজ শেষে দেশে ফিরে আসেনি জানিয়ে সচিব বলেন, ‘কেসকেড ট্রাবেল অ্যান্ড টুরস’ নামে একটি এজেন্সির পাঠানো ৯১ জন হজযাত্রী ফিরে আসেনি। তাই তাদের হজ লাইসেন্স বাতিলসহ মোট ১ কোটি ৮২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া ‘জানুস ট্রাবেল অ্যান্ড টুরসের’ ৫২ জন হজযাত্রা ফিরে আসেনি। তাই তাদের লাইসেন্স বাতিলসহ ১ কোটি চার লাখ টাকা জারিমানা করা হয়েছে।

‘দা ইউনাইটেড ইন্টারন্যাশনাল ট্রাবেলসের ৭৪ জন হজযাত্রী হজে গিয়ে ফিরে না আসায় প্রতিষ্ঠানটির হজ লাইসেন্স বাতিলসহ এক কোটি ৪৮ লাখ টাকা বাতিল করা হয়েছে।

গত বছর হজ করতে ৮৭ হাজার ৮৫৪ জন সৌদি আরব যান। ৬২৮টি হজ এজেন্সির মাধ্যমে বেসরকারিভাবে তারা হজ পালন করেন।

২০১৩ সালের হজ মৌসুমে এজেন্সিগুলোর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তদন্তে এ সংক্রান্ত কমিটি গত ৪ থেকে ৬ এপ্রিল অভিযুক্ত হজ এজেন্সিগুলোকে শুনানিতে ডাকে। এরমধ্যে ৪ এপ্রিল ৬৫টি, ৫ এপ্রিল ৬১টি এবং ৬ এপ্রিল ৬৭টি এজেন্সি তদন্ত কমিটির শুনানিতে অংশ নেয়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

রিকশাযাত্রীর ব্যাগ ধরে টান, ছিটকে পড়ে নারীর মৃত্যু

পথচারীকে বাঁচাতে গিয়ে বাস খাদে, নিহত তিন

গাছের সঙ্গে প্রাইভেটকারের ধাক্কায় নিহত পাঁচ

ইস্কাটনে ভবনের গ্যারাজে আগুন, শিশুসহ নিহত ৩

রাঙ্গামাটিতে বন্দুকযুদ্ধে নিহত ১, অস্ত্র উদ্ধার

সেতু ভবনের সামনে সড়ক দুর্ঘটনায় দুই নারী নিহত

পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত

ডেমরায় ট্রাকচাপায় ২ জন নিহত

সর্বশেষ খবর

গাছের সঙ্গে প্রাইভেটকারের ধাক্কায় নিহত পাঁচ

মাহাথিরের পরিকল্পনা প্রত্যাখ্যান

কাল বিক্ষোভ, সোমবার মানববন্ধন

আকমলকে টাকা ফেরত দিতে বলল পিসিবি