স্থানীয়/জনপদ

বৃহস্পতিবার, ২৪ এপ্রিল, ২০১৪ (১৪:৪৫)

রানা প্লাজা: ট্র্যাজেডির একবছর

রানা প্লাজা, ট্র্যাজেডি, একবছর

রানা প্লাজা ট্র্যাজেডি: সাভারের নিশ্চিন্তপুরসহ আশপাশের পোশাকপল্লীতে থামেনি স্বজনহারাদের হাহাকার। আজও অনাথ শিশুদের কান্নায় সকাল হয় এ এলাকায়।

দেখতে দেখতে কেটে গেল পুরো একটি বছর। গতবছর ২৪ এপ্রিল ঢাকার অদূরে সাভার বাসস্ট্যান্ড এলাকায় ৯ তলা ভবন রানা প্লাজা ধসে পড়ে। নিমিষেই থেমে যায় শত শত শ্রমিকের জীবনের পথচলা। অজানা মৃত্যুপুরীতে পরিণত হয় রানা প্লাজা। নিহত হন এক হাজার ১৩৫ জন শ্রমিক।

কোথায় পৌঁছায়নি সেদিনের সেই কান্না। টেকনাফ থেকে তেঁতুলিয়ার সীমানা পেরিয়ে গোটা দুনিয়ার কোটি কোটি মানুষের চোখ ভিজে ওঠে। বিশ্বের বিভিন্ন গণমাধ্যমের শিরোনাম হয় 'বাংলাদেশ'। ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয় এক হাজার ১১৬ জনের মরদেহ। বাকিরা চিকিৎসাধীন অবস্থায় মারা যান। জীবিত উদ্ধার করা হয় দুই হাজার ৪৩৮ জনকে। ১০৫ জনের মরদেহ আজ পর্যন্ত শনাক্ত করা যায়নি। এখনও স্বজনকে খুঁজে ফিরছেন শোকার্ত মানুষ। ভবন ধসের পর টানা ২০ দিন চলে উদ্ধার অভিযান। আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে অভিযানে যোগ দেয় হাজার হাজার সাধারণ মানুষ। স্বতঃফূর্তভাবে উদ্ধার অভিযানে অংশ নিয়ে তারা। প্রমাণ করে_ 'মানুষ মানুষের জন্য'। চিকিৎসকরাও বিরামহীন সেবায় নিয়োজিত ছিলেন।

রানা প্লাজায় স্ত্রী হারিয়েছেন স্বামীকে। স্বামী হারিয়েছেন স্ত্রীকে। ভাইকে ফেরত না পাওয়ার বেদনায় কাতর বোন। বোনের লাশের প্রতীক্ষায় ভাই। সন্তানের মৃত্যুশোকে ব্যাকুল মা-বাবা। ছোট্ট অবুঝ শিশুর কণ্ঠে 'মা-বাবার' ডাক। তবে মা-বাবার স্নেহের বন্ধন ছিন্ন হওয়া শিশুরা এখনও জানে না, কী অমূল্য সম্পদ তারা হারিয়েছে। রানা প্লাজা ট্র্যাজেডিতে ছিন্নভিন্ন হয়েছে একেকটি সংসার। টানাপড়নের এসব সংসারে কমতি ছিল না সুখের। গত এক বছরে আহত শ্রমিকের কেউ কেউ আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছেন। শোক ভুলে শুরু করেছেন নতুন জীবন। আবার দুঃসহ সেই বেদনাকে ভুলতে পারেননি অনেকে। চোখে অশ্রু তার হৃদয়ে স্বজনহারা বেদনার ভার নিয়ে বয়ে বেড়াচ্ছেন তারা।

কর্মসূচি :দিনটি স্মরণে বিভিন্ন সংগঠন কর্মসূচি পালন করছে। পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ কার্যালয়ে সকাল ১১টায় দোয়া, র্যা লি ও সংবাদ সম্মেলন হবে। সকাল সাড়ে ৮টায় রানা প্লাজার স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে গণসংহতি আন্দোলন। ৯টায় শোক র্যা লি ও স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগ। সকাল সাড়ে ১০টায় একই স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানায় গার্মেন্ট শ্রমিক মুক্তি আন্দোলন। সকাল ৮টা ৪৫ মিনিটে কাফনের কাপড় পরে প্রতিবাদ মিছিল ও স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানায় গার্মেন্ট শ্রমিক সংহতি। ১১টায় শ্রম মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ মিছিল জাতীয় মুক্তি কাউন্সিলের। সকাল ৮টায় নতুনধারা বাংলাদেশ, সাড়ে ৮টায় জাগো বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক ফেডারেশন, সকাল ৯টায় গার্মেন্ট শ্রমিক কল্যাণ ফেডারেশন জুরাইন কবরস্থানে পুষ্পার্ঘ্য অর্পণ করেছে।

রানা প্লাজা ট্র্যাজেডির জন্য দায়ী ব্যক্তিদের দ্রুত বিচারের দাবিতে দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে কর্মজীবী দল। সকাল ১১টায় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মিছিল করে বিজিএমইএ কার্যালয় ঘেরাওয়ের ঘোষণা দিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। সকাল ১০টায় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে অ্যাসোসিয়েশন ফর ল রিসার্চ অ্যান্ড হিউম্যান রাইটস। গাজীপুর থেকে রানা প্লাজা অভিমুখে শ্রমিক পদযাত্রা করবে শ্রমিক কর্মচারী ফেডারেশন। রানা প্লাজার ট্র্যাজেডির পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত কার্যক্রম অবহিতকরণ বিষয়ে বিকেল ৩টায় সংবাদ সম্মেলন করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিকেল ৩টায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আইএলওর আয়োজনে একটি শেয়ারিং সেশন অনুষ্ঠিত হবে। বিকেল সাড়ে ৪টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সেগুনবাগিচা শিল্পকলা একাডেমিতে সচেতনতামূলক চিত্র প্রদর্শনী করবে অক্সফাম।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ঠাকুরগাঁওয়ে বাংলাদেশি যুবককে ধরে নিয়ে হত্যা করলো বিএসএফ

টেকনাফে 'বন্দুকযুদ্ধে' দুই রোহিঙ্গাসহ নিহত ৩

বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে দুই জেএসএস কর্মী নিহত

ট্রেন লাইনচ্যুত, ঢাকা-ময়মনসিংহ রুটে চলাচল বন্ধ

রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ ৮ মামলার আসামি নিহত

সাভারে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা

ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে মাদক বিক্রেতা’ নিহত

সাগরে জাহাজডুবি, জীবিত উদ্ধার ১৪ নাবিক

সর্বশেষ খবর

স্বৈরশাসক সিসি'র পদত্যাগের দাবিতে উত্তাল মিসর

সৌদি আরব ও আমিরাতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

দুর্দান্ত স্পেসিফিকেশন নিয়ে আসছে Redmi 8A, ফাঁস হল ডিজাইন

প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন