লাইফস্টাইল

শিশুদের স্মৃতিশক্তি বাড়বে যেসব খাবারে

শিশু
শিশু

সাধারণত পাঁচ বছর বয়সের মধ্যেই শিশুর মস্তিষ্কের প্রায় সার্বিক গঠন ও বিকাশ সম্পন্ন হয়। এই সময়ে শিশুর খাদ্যতালিকায় নজর রাখা প্রয়োজন। সন্তানের স্মৃতিশক্তি প্রখর করতে প্রতিদিনের খাবারে এমন কিছু পুষ্টিকর খাবার রাখা উচিত; যা তার মস্তিষ্ক সচল রাখতে, স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। সে বিষয়ে কিছু পরামর্শ—

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান এবং ক্যাফিনসহ প্রচুর প্রাকৃতিক উদ্দীপক থাকে। এসব উপাদান মনোযোগ বাড়ায় এবং এন্ডোরফিনের উৎপাদনকেও উদ্দীপিত করে; যা মেজাজ ভালো রাখতে সাহায্য করে। তাই সাধারণ চকোলেটের বদলে শিশুকে ডার্ক চকোলেট খাওয়াতে পারেন।

তৈলাক্ত মাছ

তৈলাক্ত মাছ খাওয়া মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির জন্য বিশেষ উপকারী। যে সব মাছে তেল বেশি, তেমন কিছু বড় মাছ নিয়মিত খাওয়াতে পারেন।

বাদাম এবং বীজ জাতীয় খাবার

বাদাম এবং বীজ জাতীয় খাবার ভিটামিন ই-র ভালো উৎস। সঠিক মাত্রার ভিটামিন ই মস্তিষ্কের দক্ষতা হ্রাস পাওয়া কমায়। মস্তিষ্কের স্বাস্থ্য ঠিক রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় শুকনো ফল যেমন— আখরোট, কাজু, পেস্তা, চিনা বাদাম এবং কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, তিল বীজ রাখতে পারেন।

ব্লুবেরি

রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে ব্লুবেরির তুলনা নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। এই ফল মস্তিষ্ক সচল রাখতে এবং স্মৃতিশক্তি বাড়াতে ভূমিকা রাখে।

ওটস

ওটসে প্রচুর পরিমাণে ফাইবার আছে। এটি পেটের নানা সমস্যা দূর করে। শরীরের জন্য উপকারী ব্যাক্টেরিয়ার পরিমাণ বাড়াতে পারে ওটস। এ কারণে শিশুদের নিয়মিত ওটস খাওয়ানো উচিত। এই খাবার শিশুর মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। শিশুদের ওটসের তৈরি কুকিজ, কেক, বিস্কুট খাওয়াতে পারেন।

দেশটিভি/আইআর
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

সকালে দেরিতে নাশতা, বাড়তে পারে ডায়াবেটিস

শিশু নির্যাতন প্রতিরোধে ‘গুড প্যারেন্টিং’ জোরদারের তাগিদ

যেসব সবজি রক্তে ইউরিক অ্যাসিড বাড়ায়

যে সব ভুলে গোসলের সময় হতে পারে হার্ট অ্যাটাক

যা করবেন শিশুর ডেঙ্গু জ্বরের লক্ষণ দেখলে

রোজ যতটা হাঁটলে ঝুঁকি কমবে হার্ট অ্যাটাকের

কর্মীদের মনোবল কমিয়ে দেয় বসের যে কথাগুলো

পেঁয়াজ যেভাবে সাহায্য করে ওজন কমাতে

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা