লাইফস্টাইল

যেভাবে করতে পারেন চা দিয়ে রূপচর্চা

চা দিয়ে রূপচর্চা
চা দিয়ে রূপচর্চা

সবচেয়ে জনপ্রিয় পানীয়ের মধ্যে অন্যতম হলো চা। এটি স্বাস্থ্যের জন্যও যেমন উপকারী, ঠিক তেমনই ত্বকের যত্নেও দারুন উপকারী হলো চা। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট টক্সিন ও কোষ পুনরুজ্জীবনে সাহায্য করে।

বাজারে অনেক ধরনের চা পাওয়া যায়। তার মধ্যে বহুল ব্যবহৃত চা হলো ব্ল্যাক টি বা কালো চা। স্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলের যত্নে কালো চা হতে পারে সেরা উপাদান। ত্বক ও চুলের নানা সমস্যার সমাধান করতে পারবেন কালো চা দিয়ে। জেনে নিন কীভাবে-

>> কমবয়সেই অনেকের ত্বকে বলিরেখা দেখা দেয়। বিশেষ করে চোখের চারপাশেই প্রথমে বলিরেখা দেখা দেয়। এক্ষেত্রে ব্যবহার করতে পারে ঠান্ডা টি ব্যাগ।

ত্বকের সূক্ষ্ম রেখা বা বলিরেখা দূর করতে ব্যবহৃত ঠান্ডা চায়ের টিব্যাগ বেশ কার্যকরী। দৈনিক সকালে ঘুম থেকে ওঠার পর এই পদ্ধতি অনুসরণ করুন।

>> অনেকেই সকালে ঘুম থেকে উঠে দেখেন মুখ-চোখ ফুলে আছে। এ সমস্যার সমাধানও করতে পারেন চা দিয়ে। এক্ষেত্রেও কোল্ড টি ব্যাগ ব্যবহার করতে পারেন। যেহেতু চায়ে প্রদাহরোধী বৈশিষ্ট্য ও অল্প পরিমাণে ক্যাফেইন আছে, তাই এটি সহজেই ত্বকের ফোলাভাব কমায়।

>> কালো চা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় ত্বকের ফ্রি র্যাডিক্যাল থেকে মুক্তি পেতে ও টক্সিন দূর করতে সাহায্য করে। ত্বকে কোনো দাগ থাকলে কালো চা ব্যবহারে তা হালকা হবে দ্রুত।

>> চুলের যত্নেও অনন্য চা। কালো চা চুলের প্রাকৃতিক রঞ্জক হিসেবে কাজ করে। গোসলের পর চা ফুটানো পানি দিয়ে চুল ধুয়ে ফেললেই দেখবেন ম্যাজিক। চুল আরও কালো ও ঝলমলে হয়ে উঠবে চা ব্যবহারে। চাইলে চায়ের মিশ্রণের সঙ্গে হেনা পাউডার মিশিয়েও ব্যবহার করতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

দেশটিভি/আইআর
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

শিশুদের স্মৃতিশক্তি বাড়বে যেসব খাবারে

সকালে দেরিতে নাশতা, বাড়তে পারে ডায়াবেটিস

শিশু নির্যাতন প্রতিরোধে ‘গুড প্যারেন্টিং’ জোরদারের তাগিদ

যেসব সবজি রক্তে ইউরিক অ্যাসিড বাড়ায়

যে সব ভুলে গোসলের সময় হতে পারে হার্ট অ্যাটাক

যা করবেন শিশুর ডেঙ্গু জ্বরের লক্ষণ দেখলে

রোজ যতটা হাঁটলে ঝুঁকি কমবে হার্ট অ্যাটাকের

কর্মীদের মনোবল কমিয়ে দেয় বসের যে কথাগুলো

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত