জীবনধারা

সোমবার, ২০ আগস্ট, ২০১৮ (১২:২৫)

হাতের যত্নে যা যা করবেন কোরবানির ইদে

হাতের যত্নে যা করণীয়

পবিত্র ইদ-উল-আযহা শুরু হচ্ছে নির্ধারিত দিনেই। এই ইদ-এ কাজের পরিমাণ বেশি থাকে, বিধায় হাতের ওপর দিয়ে মূল ধকলটা যায় বেশি। পোলাও ও গোস্ত রান্নার উৎসবে দিন পার হয়ে যায়। পরিবারের মেয়ে সদস্যরা সারা দিন ত্বকের যত্ন নিতে পারেন না। কেউ কেউ হয়তো অসাবধানতাবশত: হাত-পা ছড়ে ফেলেন বা ধারালো বটি-চাকুর দিয়ে চামড়া কেটে ফেলেন। দিন শেষে কিভাবে হাত-পা যত্ন কিভাবে সঠিকভাবে নেয়া যায়, তা নিয়ে ঈষৎ আলোচনা করা হল। ইদের ৩/৪ দিন আগেই নখ ছোট করে কেটে নেয়াই সবচেয়ে ভালো। আর আমার মতে এই ইদে চাঁদ রাতে মেহেদি না দিয়ে বরং ইদের দিন রাতে মেহেদি দেয়াই ভালো। হাতের ত্বকের যত্নে প্রথমে শরীর ভালভাবে ধৌত করে নিতে হবে। তারপর নিচের টিপসগুলো অনুসরণ করে ত্বকের যত্ন শুরু করুন:

  • হাতে চর্বি ছাড়াতে পানিতে সাদা ভিনেগার মিশিয়ে হাত ডুবিয়ে রাখুন, সহজেই হাত থেকে চর্বি কেটে যাবে। অলিভ অয়েল ও চিনির মিশ্রণ বানিয়ে সেটা দিয়ে হাতে ভালো করে ঘষে নিয়ে, তারপর সাবান দিয়ে ধুয়ে নিতে পারেন।
  • আমাদের অনেকের বাসাতেই ওটমিল থাকে এখন। একটু খানি ওটস দুধে ভিজিয়ে নিয়ে সেটা হাতে ঘষে নিতে পারেন। অল্প সময়ে ভালো কাজ দেবে।
  • আরও একটা সহজ পদ্ধতি হচ্ছে বেকিং সোডার মিশ্রণ। পানিতে মিশিয়ে হাতে লাগিয়ে নিন। তারপরে ধুয়ে ভালো কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
  • এছাড়াও এই ইদে অনেক পরিমাণে মাংস রান্না করতে গিয়ে হাতে ও নখে হলুদ দাগ পড়ে যায়। হলুদ দাগ তুলতে লেবুর রস, শসার রস ও টমেটোর রস একসাথে মিশিয়ে নিয়ে হাতে ও নখে ভালো করে ম্যাসাজ করতে থাকুন। হলুদ দাগ উঠে যাবে।
  • এবার হাতে যদি বেশখানিকটা সময় গন্ধ থাকে, তাহলে নিচের প্যাকটি লাগাতে পারেন। প্রথমেই, একটি পাত্রে একটু শ্যাম্পু, অল্প একটু কন্ডিশনার আর একটু লোশন মিশিয়ে নিন। এবার মিশ্রণটা হাতে লাগান। ত্বকের সাথে মিশে যাওয়ার আগ পর্যন্ত ম্যাসাজ করুন। তারপরে ৫-৭ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানিতে ধুয়ে নিন।
  • এবারে কাঁচা হলুদ বাটা, মসুর ডাল বাটা, লেবুর রস ও টক দই এক সাথে মিশিয়ে নিয়ে ঘন করে হাতে লাগিয়ে নিয়ে ১০ মিনিট রাখুন। তারপর উষ্ণ গরম পানি দিয়ে হাত ভিজিয়ে নিয়ে হালকা হাতে ঘষে নিন ভালো করে। আর বেঁচে যাওয়া লেবুর খোসা দিয়ে নখের কোণাগুলো ভালো ঘষে নিন। তারপরে ভালো করে হাত ধুয়ে নিয়ে শুকনো করে মুছে ভালো কোন হ্যান্ড লোশন লাগিয়ে নিন।
  • এছাড়াও যতবার হাত পরিষ্কার করবেন ততবার হাতে ভালো করে লোশন লাগিয়ে নেবেন।

উপরের স্বাস্থ্য তরিকাগুলো আপনাদের কাজে আসবে।

ইদ মোবারক। সবার ইদ ভাল কাটুক, এই শুভেচ্ছা রইল।

এছাড়াও রয়েছে

আজ পহেলা বৈশাখ

সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের আর নেই

২০০ কিমি. গিয়ে মানিব্যাগ ফিরিয়ে দিলেন

ম্যারাথন দৌড় বাড়ির ভেতরেই!

ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক আহমেদ আলী আর নেই

বিশ্ব মানবাধিকার দিবস আজ

বেগম রোকেয়া দিবস আজ

কবি ও স্থপতি রবিউল হুসাইন আর নেই

আরও খবর

  • ‘ক্রাইম পেট্রল’ অভিনেত্রী প্রেক্ষার আত্মহত্যা

    ‘ক্রাইম পেট্রল’ অভিনেত্রী প্রেক্ষার আত্মহত্যা

  • ধর্ষণের অভিযোগে নিষিদ্ধ বার্তে

    ধর্ষণের অভিযোগে নিষিদ্ধ বার্তে

  • এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুব উদ্দিন করোনায় আক্রান্ত

    এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুব উদ্দিন করোনায় আক্রান্ত

  • লকডাউন শিথিল করছে সৌদি আরব

    লকডাউন শিথিল করছে সৌদি আরব

সর্বশেষ খবর

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছাড়াল

‘ক্রাইম পেট্রল’ অভিনেত্রী প্রেক্ষার আত্মহত্যা

শিরোপার পথে বড় এক লাফ বায়ার্নের

বিকন ফার্মার এমডি সাংসদ এবাদুল করোনা ভাইরাসে আক্রান্ত