ইসলাম

শনিবার, ২৩ মে, ২০২০ (২০:৪০)

চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

শনিবার সন্ধ্যায় দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সোমবার (২৫ মে) মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শনিবার (২৩ মে) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। এছাড়া সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদসহ কমিটির অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

এবার মুসলমানদের সিয়াম সাধনার পবিত্র মাস রমজানের ৩০ দিন পূর্ণ হচ্ছে। রমজান শেষে শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানরা ঈদুল ফিতর উদযাপন করেন।

সভায় ধর্ম সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪১ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। রোববার (২৪ মে) রমজান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। সোমবার (২৫ মে) শাওয়াল মাসের প্রথম দিন দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর রোজাদারের জন্য পবিত্র ঈদুল ফিতর এক মহা আনন্দের দিন। ইতোমধ্যে সকলেই ঈদের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছেন। তবে অন্যান্য বছরের মতো এবার জাকজমকভাবে ঈদ উৎসব করা যাচ্ছে না। ঈদগাহে ঈদের নামাজ আদায় নিষিদ্ধ, মসজিদে ঈদের নামাজ আদায় করতে হবে। এবারের ঈদে কোলাকুলি করা যাবে না।

পবিত্র ঈদ মুসলমানদের মাঝে ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করে এবং সম্প্রীতি বৃদ্ধি করে। বিশ্ব মুসলিম একই আত্মার বন্ধনে আবদ্ধ এ কথা স্মরণ করিয়ে দেয় পবিত্র ঈদ। ধনী গরিব ভেদাভেদ ভুলিয়ে দিয়ে রাজা প্রজা এক কাতারে শামিল করিয়ে দেয় পবিত্র ঈদ। হিংসা বিদ্বেষ ও অহংকারসহ সকল অন্যায় ও পাপাচার মুছে দিয়ে নতুন করে সুখী পবিত্র জীবন যাপন শুরু করার তাগিদ এনে দেয় পবিত্র ঈদ। এবারের পরিবর্তিত সময়ে ঈদের এই শিক্ষা আরও বেশি প্রাসঙ্গিক।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শনিবার ৩০তম রোজা পালন করছেন। ওই সব দেশে রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে। তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতেও রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে।

এছাড়াও রয়েছে

সাবেক বাস্কেটবল তারকার ইসলাম গ্রহণ

জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক কাল

জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক আজ

মক্কার মসজিদুল হারামে নামাজ পড়ার অনুমতি

ঈদে মিলাদুন্নবী ৩০ অক্টোবর

খুলে দেওয়া হচ্ছে মহানবীর (সা.) রওজা

আজ থেকে পবিত্র ওমরাহ শুরু

পবিত্র আশুরা ৩০ আগস্ট

আরও খবর

  • নির্বাচনের মধ্যেই চট্টগ্রামে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

    নির্বাচনের মধ্যেই চট্টগ্রামে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

  • লালখানবাজারে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ

    লালখানবাজারে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ

  • হোয়াইটওয়াশ হল আয়ারল্যান্ড

    হোয়াইটওয়াশ হল আয়ারল্যান্ড

  • চেলসির নতুন কোচ টুখেল

    চেলসির নতুন কোচ টুখেল

সর্বশেষ খবর

বিশ্বে করোনা থেকে সুস্থ ৭ কোটি ৩৩ লাখের বেশি মানুষ

সৌদি-আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রকাশ পেল প্রিন্সেস ডায়ানার ভূমিকায় ক্রিস্টেন স্টুয়ার্টের ফার্স্টলুক

ব্রাজিলে করোনায় আক্রান্ত ৯০ লাখ ছাড়াল