ইসলাম

রবিবার, ০২ জুন, ২০১৯ (১০:৫৩)

পবিত্র শবেকদর পালিত

পবিত্র শবেকদর পালিত

সারা দেশে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হয়েছে পবিত্র লাইলাতুল কদর বা শবেকদর। হাজার রাতের চেয়েও পুণ্যময় এই রাতে ইবাদত করতে এশা ও তারাবির নামাজে মসজিদগুলোয় নামে মুসল্লির ঢল।

শনিবার সারা রাত নফল নামাজ, জিকির-আসকার, কোরআন তেলাওয়াত করে রাত অতিবাহিত করেন মুসল্লিরা। অনেকে রাতে কবরস্থানে গিয়ে মৃত মা-বাবা, আত্মীয়স্বজনের কবর জিয়ারত করে তাদের আত্মার শান্তির জন্য দোয়া করেন।

শবেকদর মুসলমানদের কাছে অত্যন্ত মহিমান্বিত একটি রাত। এই রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম। এই রাতেই মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন নাজিল হয় এবং এই রাতকে কেন্দ্র করে কোরআন শরিফে ‘আল-কদর’ নামে একটি সুরা অবতীর্ণ করা হয়।

তাই শবেকদরের রাতটি মুসলমানরা আল্লাহপাকের কাছে ক্ষমা প্রার্থনা ও পুণ্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত ও জিকির-আসকার করে অতিবাহিত করেন।

পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে শনিবার বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র লাইলাতুল কদরের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

ওয়াজ পেশ করবেন মিরপুর বায়তুল মামুর জামে মসজিদের খতিব ড. মুফতি আবদুল মুকিত আযহারী। এছাড়া দেশের সব মসজিদেই তারাবির নামাজের পর থেকে ওয়াজ মাহফিল, মিলাদ, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন ছিল।

শবেকদর উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিওগুলো বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করে।

এছাড়া সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। লাইলাতুল কদর উপলক্ষে রাতে ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাত হয়। যেসব মসজিদে খতমে তারাবি হচ্ছে, সেখানে গত রাতে খতম হয়।

খতমে কোরআনকে কেন্দ্র করে মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। ফজরের নামাজের পর বিশেষ মোনাজাতে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে আল্লাহর দরবারে দোয়া করা হয়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ

আজ পবিত্র আশুরা

মুহররম মাসে আশুরার রোজা কয়টি?

৪০ দিনে কোরআনে হাফেজ বগুড়ার ৯ বছরের শিশু

সুরা ইখলাস পড়ে মুসলিম হই

১০ সেপ্টেম্বর সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে

ইউরোপের সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন রাশিয়ায়

ফিরতি হজ ফ্লাইট শুরু আজ

সর্বশেষ খবর

দেশে ‘গ্রহজনিত জরুরি অবস্থা’ ঘোষণার প্রস্তাব গৃহীত

আজ শুরু পিকেএসএফ মেলা, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শাহজালালে বিমান থেকে ৯ কেজি স্বর্ণ উদ্ধার

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত