ইসলাম

শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৯ (১৪:২১)

আম বয়ানের মধ্য দিয়ে শুরু বিশ্ব ইজতেমা

বিশ্ব ইজতেমা

ফজরের নামাযের পর আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে চার দিনের বিশ্ব ইজতেমা। মুসল্লিদের পদচারণায় মুখরিত ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকা। শুক্রবার দুপুরে দেশি বিদেশি মুসল্লিদের অংশগ্রহণে সেখানে অনুষ্ঠিত হয়েছে বৃহত্তম জুম্মার নামাজ।

ইজতেমা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। ইজতেমায় গত দুই দিনে বার্ধক্যজনিত কারণে চারজনের মৃত্যু হয়েছে।

এছাড়া গ্যাস সিলিন্ডার থেকে প্যান্ডেলের চড়ে আগুন লেগে যাওয়ায় আতঙ্কে হুড়োহুড়ি করতে গিয়ে কয়েকজন আহত হয়েছেন। তবে কেউ গুরুতর আহত হননি।

মুসল্লিদের পদচারণায় মুখরিত টঙ্গীর ইজতেমা ময়দান। জমায়েত হয়েছেন লাখো মুসল্লি। ঈমান, আমলসহ ৬টি উসুল নিয়ে খিত্তায় খিত্তায় চলছে ধর্মীয় আলোচনা। চলছে বয়ান, জিকির, তালিম আর মাশোয়ারা।

ফজরের নামাযের পরপরই আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৪তম বিশ্ব ইজতেমার মূল আনুষ্ঠানিকতা। পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তাবলীগ জামায়েত অনুসারীদের এবারের বিশ্ব ইজতেমা। বাংলায় তরজমা করেন বাংলাদেশের নুরুর রহমান।

ময়দানে বিদেশি মুসল্লিরাও উপস্থিত হয়েছেন। তবে তাবলীগ জামায়েতের তারিখ পরিবর্তন ও ভিসা জটিলতায় এবার অনেক দেশের মুসল্লি ইজতেমায় যোগ দিতে পারেননি বলে জানিয়েছেন শীর্ষ মুরব্বিরা।

দেশের ৬৪ জেলার মুসল্লিরা ৫০টি খিত্তায় বিভক্ত হয়ে ময়দানে অবস্থান নিয়েছেন। ইজতেমার সার্বিক ব্যবস্থাপনা ভালো থাকায় সন্তোষ প্রকাশ করেছেন তারা।

ইজতেমা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নেয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। আকাশ, নৌ, স্থলপথে নজরদারি ছাড়াও ইজতেমায় প্রবেশের প্রতিটি পয়েন্টে বসানো হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা। নিরাপত্তায় থাকছে ১৬ হাজার আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য। মাঠের ভেতর যেকোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সাদা পোশাকে রয়েছে আইনশৃঙ্খলাবাহিনী।

এবার ৬৪ জেলার মুসল্লিদের অংশগ্রহণে ইজতেমায় দুইবার হচ্ছে আখেরী মোনাজাত। জোবায়ের পন্থী ওলামা মাশায়েখ ও সাদপন্থী ওয়াসেকুল ইসলামের দুইগ্রুপের সমঝোতার ভিত্তিতে এবার ৪ দিনের বিশ্ব ইজতেমায় সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১০টি শর্ত নিয়ে প্রথম দুই দিন জোবায়ের অনুসারী এবং পরের দুই দিন ওয়াসেকুল ইসলামের অনুসারীরা ইজতেমায় অংশ নেবেন।

এছাড়াও রয়েছে

চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

সৌদিতে ঈদ রোববার

আজ পবিত্র শবে কদর

মসজিদে ঈদের জামাত, কোলাকুলি না করার অনুরোধ

আজ থেকে মসজিদে জামাতে ৫ ওয়াক্ত নামাজ ও তারাবি পড়া যাবে

এবার সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা, সর্বোচ্চ ২২শ’

মসজিদুল হারাম-নববী খুলে দিল সৌদি আরব

মসজিদুল হারাম ও নববী খুলে দেয়ার খবরটি সঠিক নয় : হারামাইন কর্তৃপক্ষ

আরও খবর

  • এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুব উদ্দিন করোনায় আক্রান্ত

    এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুব উদ্দিন করোনায় আক্রান্ত

  • লকডাউন শিথিল করছে সৌদি আরব

    লকডাউন শিথিল করছে সৌদি আরব

  • ৩১ মে থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু

    ৩১ মে থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু

  • আম্পানে ক্ষতিগ্রস্তদের ১১ লাখ ইউরো দেবে ইইউ

    আম্পানে ক্ষতিগ্রস্তদের ১১ লাখ ইউরো দেবে ইইউ

সর্বশেষ খবর

সিরাজগঞ্জের চৌহালীতে যমুনায় নৌকা ডুবে ২ জনের মৃত্যু, নিখোঁজ ৩৫

করোনা ভাইরাস: আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই

সাবেক প্রতিমন্ত্রী নুরুল ইসলাম মনজুর আর নেই

সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি