আন্তর্জাতিক

ভিক্টোরিয়া মেমোরিয়ালে ড্রোন উড়িয়ে গ্রেপ্তার দুই বাংলাদেশি

ভিক্টোরিয়া মেমোরিয়াল
ভিক্টোরিয়া মেমোরিয়াল

বিনা অনুমতিতে ড্রোন ওড়ানোর অভিযোগে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল চত্বর থেকে দুই বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ।

রাজশাহীর বাসিন্দা মো. জিল্লুর রহমান (৩৫) ও মো. সিফাত (২০) নামের এই দুই যুবককে বুধবার (১০ আগস্ট) দুপুরে গ্রেপ্তার করা হয়। আগামী ২৩ আগস্ট পর্যন্ত তাদের পুলিশ হেফাজতে রাখা হবে। ভারতীয় গণমাধ্যম আনন্দ বাজার জানিয়েছে, আটকের পর তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা করা হয়েছে।

কলকাতা পুলিশের ভাষ্য, ভিক্টোরিয়া মেমোরিয়ালে কর্তব্যরত সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের (সিআইএসএফ) উপপরিদর্শক বুদ্ধদেব কর্মকারের অভিযোগের ভিত্তিতে এই পদক্ষেপ নিয়েছেন তারা।

বুদ্ধদেব কর্মকার জানান, ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের এক তলার ব্যালকনির উত্তর দিকে আটক দুই জনকে ক্যামেরা লাগানো ড্রোন ওড়াতে দেখা যায়।

মধ্য কলকাতার হেস্টিংস থানার এক কর্মকর্তা বলেন, ‘সিআইএসএফ দাবি করেছে যে, অভিযুক্তরা গোপনে ড্রোনটি ব্যবহার করছিলেন এবং ভবনের আশেপাশের ছবি তুলছিলেন।’

সিআইএসএফ ভারতের বিমানবন্দর ও ঐতিহাসিক জায়গাগুলোর নিরাপত্তায় নিয়োজিত।

নিয়ম অনুসারে ভিক্টোরিয়া মেমোরিয়াল চত্বরে ড্রোন ওড়াতে ইচ্ছুক কাউকে আগে থেকেই এর উদ্দেশ্য উল্লেখ করে কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হয়।

ভিক্টোরিয়া মেমোরিয়ালের এক কর্মকর্তা বলেন, ‘এই ধরনের অনুরোধ আসলে আমরা তা বিবেচনার জন্য সেনাবাহিনীর কাছে পাঠাই। এ ব্যাপারে তারাই সিদ্ধান্ত গ্রহণকারী কর্তৃপক্ষ।’

ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের সদর দপ্তরের অবস্থান ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছাকাছি জায়গায়।

আটকের পর দুই বাংলাদেশি নাগরিকদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ (সরকারি কর্মচারীদের দ্বারা যথাযথভাবে প্রবর্তিত আদেশ অমান্য করা), ২৬৮ (জনসাধারণের উপদ্রব হয় এমন কর্মকাণ্ড), ২৮৭ (যন্ত্রপাতির ক্ষেত্রে অবহেলামূলক আচরণ) এবং ৩৩৬ (অন্যের জীবন বা ব্যক্তিগত নিরাপত্তাকে বিপন্ন করে এমন কাজ) ধারায় মামলা দায়ের করা হয়েছে। এছাড়া তাদের বিরুদ্ধে ১৯৩৪ সালের বিমান আইনের ১১ (এ) ধারাতেও মামলা করা হয়েছে।

কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার (দক্ষিণ) আকাশ মাঘারিয়ার বক্তব্য, দুই বাংলাদেশি দাবি করেছেন যে তারা অস্ট্রেলিয়ায় যাওয়ার পথে কলকাতায় এসেছেন।

দেশটিভি/এএম
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ইমরান খানকে সংসদ সদস্য পদের অযোগ্য ঘোষণা

কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত

ঘুষ নেওয়ার দায়ে সু চির আরও ৩ বছরের কারাদণ্ড

আয়ারল্যান্ডের পেট্রোল স্টেশনে বিস্ফোরণ, নিহত ১০

থাইল্যান্ডে শিশু দিবাযত্নকেন্দ্রে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮

নজিরবিহীন ধাক্কার কবলে পড়ছে দক্ষিণ এশিয়া : বিশ্বব্যাংক

থাইল্যান্ডে দিবাযন্ত্র কেন্দ্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৩৪

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত