আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি কিমের

কিম জং উন
কিম জং উন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন। বৃহস্পতিবার কিমের বরাত দিয়ে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক সংঘাত হলে তার দেশ পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রয়েছে। এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কোরিয়া যুদ্ধ অবসানের ৬৯তম বার্ষিকীতে দেওয়া এক ভাষণে কিম জং উন বলেন, আমাদের সামরিক বাহিনী যেকোনো সংকট মোকাবেলার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত এবং আমাদের দেশের পারমাণবিক অস্ত্রও শত্রুর বিরুদ্ধে ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছে।

কিম জং উন বলেন, যুদ্ধ অবসানের ৭০ বছর পরে এসেও যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়াকে সঙ্গে নিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিপজ্জনক ও অবৈধ তৎপরতা চালাচ্ছে। পাশাপাশি উত্তর কোরিয়ার বিরুদ্ধে নানা চক্রান্ত করে যুক্তরাষ্ট্র তার আচরণকে ন্যায্য বলে প্রমাণের চেষ্টা করছে।

তিনি বলেন, সামরিক তৎপরতার নামে যুক্তরাষ্ট্র দ্বিমুখী অবস্থান বজায় রেখে চলেছে এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলে যে বৃহৎ পরিসরে সামরিক মহড়া চালাচ্ছে তা উত্তর কোরিয়ার বিরুদ্ধে মারাত্মক হুমকি এবং উসকানিমূলক। এ কারণে দুদেশের সম্পর্ক কঠিন হয়ে উঠেছে এবং সংঘাতময় এই অবস্থা থেকে ফিরে আসার কোনো পথ নেই।

এদিকে পিয়ংইয়ং যে কোনো সময় এ ধরনের পরীক্ষা চালাতে পারে বলে গত মাসেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার সর্বশেষ ২০১৭ সালে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়। এছাড়া প্রায় প্রতি মাসেই দেশটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। এতে কোরীয় দ্বীপে উত্তেজনা বাড়ছেই।

দেশটিভি/আইআর
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ইমরান খানকে সংসদ সদস্য পদের অযোগ্য ঘোষণা

কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত

ঘুষ নেওয়ার দায়ে সু চির আরও ৩ বছরের কারাদণ্ড

আয়ারল্যান্ডের পেট্রোল স্টেশনে বিস্ফোরণ, নিহত ১০

থাইল্যান্ডে শিশু দিবাযত্নকেন্দ্রে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮

নজিরবিহীন ধাক্কার কবলে পড়ছে দক্ষিণ এশিয়া : বিশ্বব্যাংক

থাইল্যান্ডে দিবাযন্ত্র কেন্দ্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৩৪

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত